scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

কংগ্রেসের সঙ্গে জোটে নেই সিপিএম, পাঁচ রাজ্যের বিধানসভা ভোট নিয়ে সিদ্ধান্ত কেন্দ্রীয় কমিটিতে

দিল্লিতে শুরু হয়েছে সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠক। সেখানে স্থির হয়েছে, রাজস্থান ও মধ্যপ্রদেশে সাতপার্টির জোটে শামিল হবে দল। তেলেঙ্গানায় তাদের জোট হবে বহুজন বাম ফ্রন্টের সঙ্গে।

কংগ্রেসের সঙ্গে জোটে নেই সিপিএম, পাঁচ রাজ্যের বিধানসভা ভোট নিয়ে সিদ্ধান্ত কেন্দ্রীয় কমিটিতে
সূর্যর জোটবার্তায় বিভ্রান্তি বাড়বে, মনে করছে শরিকরা।

পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে কংগ্রেসের সঙ্গে কোনও জোটে যাচ্ছে না সিপিএম। নভেম্বর ও ডিসেম্বরে এই পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশিত হয়েছে শনিবারই। লোকসভায় দলের অবস্থান কী হবে, তা এখনও অবশ্য স্থির করতে পারেনি সিপিএম। কারণ এ নিয়ে দলের মধ্যে মতবিরোধ রয়েছে। জানা গেছে, আগামী জানুয়ারি মাসে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে।

দিল্লিতে শুরু হয়েছে সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠক। সেখানে স্থির হয়েছে, রাজস্থান ও মধ্যপ্রদেশে সাতপার্টির জোটে শামিল হবে দল। তেলেঙ্গানায় তাদের জোট হবে বহুজন বাম ফ্রন্টের সঙ্গে। বামফ্রন্টের অন্য শরিক সিপিআই অবশ্য কংগ্রেসের ব্যাপারে ছুঁৎমার্গ দেখায়নি। তারা তেলেঙ্গানায় কংগ্রেস, টিডিপি এবং তেলেঙ্গানা জন সমিতির সঙ্গে জোট করছে।

আরও পড়ুন, Election Dates 2019 LIVE Updates: ১৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, মিজোরামে

সিপিএম, সিপিআই, সমাজবাদী পার্টি, জেডি এস, সিপিআই এম এল, আর এল ডি এবং এম সি পিআই (মার্ক্সিস্ট কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া) মিলে রাজস্থানে ভোটে লড়ার জন্য রাজস্থান ডেমোক্রেটিক ফ্রন্ট তৈরি করেছে। পার্টি মনে করছে মায়াবতীর বহুজন সমাজ পার্টিও এই ফ্রন্টে যোগ দেবে। কদিন আগেই কংগ্রেসের সঙ্গে জোট করবেন না বলে জানিয়ে দিয়েছেন বিএসপি সুপ্রিমো।

মধ্যপ্রদেশ এবং ছত্তিসগড়েও সিপিএম ছোট দলগুলির সঙ্গে সমঝোতায় যাওয়ার চেষ্টা করবে বা চাইবে অকংগ্রেসি জোটের অংশ হতে। পার্টির মধ্যেকার একটি অংশের দাবি, ভোট ভাগ ঠেকাতে কংগ্রেসের সঙ্গে গোপন সমঝোতায় যাওয়া হোক। তবে কেন্দ্রীয় কমিটি এই দৃষ্টিভঙ্গি অনুমোদন করে নি।

বঙ্গ সিপিএম দীর্ঘদিন ধরেই রাজ্যে তৃণমূল ও বিজেপি-কে ঠেকাতে কংগ্রেসের সঙ্গে গোপন সমঝোতার পক্ষপাতী।

ইংরেজিতে পুরো খবর পড়তে এখানে ক্লিক করুন।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: No alliance with congress decides cpm central committee