এখনও নয়া মন্ত্রিসভায় কোনও পূর্ণমন্ত্রী পেল না বাংলা

বাংলা, ওড়িশা এবং দেশের উত্তর-পূর্ব অঞ্চল থেকে বিজেপি ৪৪টি আসনে জয়লাভ করলেও, বৃহস্পতিবার মোদীর মন্ত্রীসভায় পূর্ণাঙ্গ মন্ত্রীপদ পেলেন একজনই, তিনি ধর্মেন্দ্র প্রধান।

By: Avishek G Dastidar New Delhi  Updated: May 31, 2019, 03:22:47 PM

লোকসভা নির্বাচন ২০১৯-এর শেষে আসনের নিরিখে বাংলায় অভাবনীয় সাফল্য দেখেছে ভারতীয় জনতা পার্টি। গতবারের লোকসভা ভোটে যেখানে রাজ্যে ২টি আসনে জিতেছিল বিজেপি, সেখানে এবারের লোকসভা নির্বাচনে ৪২টি আসনের মধ্যে ১৮টি আসনে জয়লাভ করেছে তারা। কিন্তু বাংলায় বিজেপির এহেন উত্থান হলেও তার কোনও ছাপ পড়ল না মোদীর মন্ত্রীসভায়। বাংলা, ওড়িশা এবং দেশের উত্তর-পূর্ব অঞ্চল থেকে বিজেপি ৪৪টি আসনে জয়লাভ করলেও, বৃহস্পতিবার মোদীর মন্ত্রীসভায় পূর্ণাঙ্গ মন্ত্রীপদ পেলেন একজনই, তিনি ধর্মেন্দ্র প্রধান।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে গতবারের মতো এবছরও প্রতিমন্ত্রী পদ পেলেন আসানসোলের বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয় এবং প্রথমবারের জন্য প্রতিমন্ত্রী পদ পেলেন দেবশ্রী চৌধুরী। রায়গঞ্জের রাজ্য বিজেপি মহিলা মোর্চা দলের প্রধান ছিলেন দেবশ্রী চৌধুরী। এবারের লোকসভা নির্বাচনে রায়গঞ্জে দুই হেভিওয়েট প্রার্থী সিপিএমের মহঃ সেলিম এবং কংগ্রেসের দীপা দাশমুন্সিকে বিপুল ভোটে হারিয়ে জয়লাভ করেন তিনি।

আরও পড়ুন: মোদীর নয়া মন্ত্রিসভায় বাদ পড়লেন সুষমা স্বরাজ, মানেকা গান্ধী-সহ ৩৭ জন

বৃহস্পতিবার মোট ৭০ জনকে মন্ত্রী করার সুযোগ থাকলেও শপথ নিয়েছেন ৫৭ জন। ফলে ১৩টি জায়গা এখনও খালি রয়েছে। মনে করা হচ্ছে প্রয়োজন বুঝে সময়মতো সেগুলি পূরণ করা হবে এবং সেই মন্ত্রিসভা সম্প্রসারণে বাংলা থেকেও উঠে আসতে পারে বেশ কিছু নাম। রাজনৈতিক মহলের মতে, ২০২১-এর বিধানসভা ভোটে বাংলায় বিজেপি নিজেদের লড়াইয়ের জমি পোক্ত করতেই বেশ কিছু মন্ত্রীপদ দিতে পারে বাংলার বিজেপির প্রার্থীদের। তবে বাংলা-ওড়িশা সেরকম গুরুত্ব পায়নি মোদীর মন্ত্রীসভায়। ওড়িশা থেকে দু’বারের বিধায়ক এবং এবারে বালাসোর লোকসভা কেন্দ্র থেকে জয়লাভ করা প্রতাপ চন্দ্র সারেঙ্গিকেও প্রতিমন্ত্রীপদ দেওয়া হয়েছে মোদীর নয়া মন্ত্রীসভায়। দ্বিতীয়বারের জন্য আসামের ডিব্রুগড় থেকে জিতেছেন রামেশ্বর তেলি। বিজেপির এই বর্ষীয়ান নেতাকে দেওয়া হয়েছে প্রতিমন্ত্রী পদ। মনে করা হচ্ছে, দলের প্রতি আনুগত্য এবং অভিজ্ঞতার নিরিখেই দেওয়া হচ্ছে মন্ত্রীপদ।

প্রসঙ্গত, এবারের লোকসভা নির্বাচনে উত্তর-পূর্ব ভারত, বিহার, বাংলাকে পাখির চোখ করে লড়াইয়ে নেমেছিল বিজেপি। সেইমতো রেল, রাস্তাঘাট উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থার উন্নতি খাতে বিপুল অর্থ বরাদ্দ করেছিল সরকার। তবে মন্ত্রিপদে বাংলা থেকে আর ক’জন সুযোগ পাবেন সেই দিকে তাকিয়ে বঙ্গ রাজনীতি।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

No cabinet berth for west bengal gets two ministers of state

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X