scorecardresearch

বড় খবর

হিমাচল প্রদেশের ৬৮ বিধানসভা আসনে শুরু ভোটগ্রহণ, আত্মবিশ্বাসী বিজেপি, জমি ছাড়তে নারাজ কংগ্রেস!

স্থানীয় সমস্যা নির্বাচনে প্রভাব ফেলবে বলেই মনে করছে কংগ্রেস।

হিমাচল প্রদেশের ৬৮ বিধানসভা আসনে শুরু ভোটগ্রহণ, আত্মবিশ্বাসী বিজেপি, জমি ছাড়তে নারাজ কংগ্রেস!
হিমাচল প্রদেশের ৬৮ বিধানসভা আসনে শুরু ভোটগ্রহণ, জয়ের বিষয়ে আশাবাদী বিজেপি, হাড্ডাহাডি লড়াইয়ের ইঙ্গিত কংগ্রেসের

শনিবার, হিমাচল প্রদেশের ৫৫ লক্ষেরও বেশি ভোটার ৬৮ টি বিধানসভা আসনে ৪১২ জন প্রার্থীর ভাগ্য এবং রাজ্যের ভবিষ্যত নির্ধারণ করতে চলেছেন। রাজ্যের বহু প্রতীক্ষিত বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ শনিবার সকাল ৮টায় শুরু হয়েছে এবং চলবে বিকেল ৫টা পর্যন্ত।

ভোটের আগে, জাতীয় নির্বাচন কমিশন জনগণকে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে এবং বিপুল উৎসাহের সঙ্গে গণতন্ত্রের উৎসবে অংশ নেওয়ার জন্য আবেদন করেছেন। এছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, হিমাচলের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুরও জনগণকে তাদের ভোটাধিকার প্রয়োগের আবেদন জানিয়েছেন।

ভোট শুরুর কিছুক্ষণ আগে প্রধানমন্ত্রী এক টুইট বার্তায় বলেন – “আজ হিমাচল প্রদেশের সব বিধানসভা আসনের ভোটের দিন। দেবভূমির সকল ভোটারদের অনুরোধ করছি গণতন্ত্রের এই উৎসবে পূর্ণ উদ্যমে অংশগ্রহণ করে ভোটের নতুন রেকর্ড গড়তে। এই উপলক্ষে প্রথমবার ভোট দেওয়া রাজ্যের সমস্ত যুবকদের জন্য আমার বিশেষ শুভেচ্ছা”।

একই সময়ে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন যে “শুধুমাত্র একটি শক্তিশালী এবং দুর্নীতিমুক্ত সরকারই হিমাচল প্রদেশকে উন্নয়নের অগ্রভাগে রেখে দেবভূমির মানুষের আকাঙ্ক্ষা পূরণ করতে পারে। আমি হিমাচলের সমস্ত ভোটারদের বিশেষ করে মা, বোন এবং যুবকদের কাছে আবেদন করছি রাজ্যের সোনালী আগামীর জন্য সর্বাধিক সংখ্যায় ভোট দিয়ে একটি শক্তিশালী সরকারকে নির্বাচিত করার জন্য”।

একটি টুইটে রাজ্যের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুরও জনগণের কাছে আবেদন জানিয়েছেন। তিনি বলেন, “রাজ্যের জনগণের কাছে আজ গণতন্ত্রের সর্ববৃহৎ উৎসব। আজ ভোটের দিন। হিমাচলের সকল ভোটারদের কাছে আমার বিনীত অনুরোধ, গণতন্ত্রের এই মহান উৎসবে পূর্ণ উদ্যমে অংশগ্রহণ করুন। বিপুল সংখ্যক ভোট দিন, আপনার একটি ভোট একটি সমৃদ্ধ হিমাচল তৈরি করবে” ।

শাসক দল বিজেপি টানা দ্বিতীয়বারের মতো নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠনের চেষ্টায় মরিয়া। রাজ্যের প্রধান বিরোধী দল কংগ্রেসকেও ক্ষমতায় ফেরার চেষ্টা জারি রেখেছে।  আম আদমি পার্টিও এবারের নির্বাচনে অংশ নিয়ে কংগ্রেস ও বিজেপিকে টেক্কা দেওয়ার মরিয়া লড়াই জারি রেখেছে। ৮ ডিসেম্বর হিমাচল ও আসন্ন গুজরাট বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

সংবাদ সংস্থা এএনআই-এর সঙ্গে কথা বলার সময় ভোট দিতে আসা এক প্রবীণ ব্যক্তি বলেন, “ভোটদানের প্রতি সাধারণ মানুষের আরও দায়িত্ববান হওয়া উচিত। আজকের তরুণ প্রজন্ম নির্বাচনকে খুব হালকাভাবে নেয়। গ্রামীণ এলাকায় আরও অগ্রগতি এবং আরও সুযোগ-সুবিধা সাধারণের জন্য একান্তভাবেই প্রয়োজন।

আরও পড়ুন: [ কেন্দ্রীয় প্রকল্পের অর্থে কয়েক’শ কোটির দুর্নীতি, সরাসরি যুক্ত বাংলার মন্ত্রী, বিস্ফোরক শুভেন্দু ]

কংগ্রেসের নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী হিমাচলের সাধারণ মানুষের কাছে এক টুইট বার্তায় আবেদন করে বলেছেন, “আপনারা সকলেই নিজের এবং আপনাদের রাজ্যের অবস্থা ভাল করেই আন্দাজ করতে পারছেন। রাজ্যের সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে দায়িত্বের সঙ্গে আপনার মূল্যবান ভোটটি দিন। এবং পরিস্থিতি পরিবর্তনে এবং হিমাচল প্রদেশের সুন্দর ভবিষ্যত গড়তে আপনার গুরুত্বপূর্ণ অবদান রাখুন”।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Oday on test in himachal pradesh