scorecardresearch

বড় খবর

মন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ ‘কোরান বিরোধী’, মুখ বাঁচাতে ধর্মকেই ঢাল করল সিপিএম

মন্ত্রীর পদত্যাগ দাবি করে আন্দোলনে নেমেছে কংগ্রেস-ইন্ডিয়ান ইউনিয়ান মুসলিম লীগ। এই আন্দোলন ‘কোরান বিরোধী’ বলে অভিযোগ সিপিএমের।

মন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ ‘কোরান বিরোধী’, মুখ বাঁচাতে ধর্মকেই ঢাল করল সিপিএম

সোনা পাচারকাণ্ডে মুখ পুড়েছে পিনারাই বিজয়ন সরকারের। এই মামলায় কেরালার উচ্চ শিক্ষামন্ত্রী কে টি জলিলকে জিজ্ঞাসাবাদ চালিয়েছে এনআইএ। সরব বিরোধী শিবির। মন্ত্রীর পদত্যাগ দাবি করে আন্দোলনে নেমেছে কংগ্রেস-ইন্ডিয়ান ইউনিয়ান মুসলিম লীগ। এই আন্দোলন ‘কোরান বিরোধী’ বলে অভিযোগ সিপিএমের। দলীয় মুখপত্রের সাপ্তাহিক কলামে খোদ সিপিআইএমের কেরালার রাজ্যসম্পাদক কোডিয়ারি বালাকৃষ্ণন এই অভিযোগ তলেছেন।

সোনা পাচারকাণ্ডের অন্যতম মূল অভিযুক্ত স্বপ্না সুরেশের কল রেকর্ড থেকে জানা গিয়েছিল, তাঁকে একাধিকবার ফোন করেছিলেন কেরালার উচ্চ শিক্ষামন্ত্রী। তখন থেকেই জালিলের সমস্যা শুরু হয়েছিল। যদিও জালিল দাবি করেন, সংযুক্ত আরব আমিরশাহির দূতাবাসের তরফে রামদানের যে উপহার দেওয়া হচ্ছিল, সেই কারণ স্বপ্নাকে ফোন করেছিলেন তিনি। আর স্বপ্না দূতাবাসের কর্মী ছিলেন বলে দাবি করেন মন্ত্রী।

সেই সাফাই দিয়ে নিজের আরও বিপদ ডেকে আনেন জালিল। বিরোধীদের দাবি, বিদেশ মন্ত্রকের অনুমোদন ছাড়া তিনি কোনও অর্থ বা উপহার গ্রহণ করতে পারেন না তিনি। যা ‘ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট’-এর লঙ্ঘন বলে দাবি করেছে কংগ্রেস-ইন্ডিয়ান ইউনিয়ান মুসলিম লীগের। ইতিমধ্যেই জলিলের ইস্তফার দাবি জানিয়েছে তারা।

সিপিআইএমের রাজ্যসম্পাদক কোডিয়ারি বালাকৃষ্ণন

তারপরই বিরোধী আন্দোলনকে ‘কোরান বিরোধী’ বলে দেগে দেওয়ার চেষ্টা করেছেন সিপিএমের রাজ্যসম্পাদক কোডিয়ারি বালাকৃষ্ণন। দলীয় মুখপত্রে তিনি লিখেছেন, ‘আরএসএসের কোরান বিরোধী আন্দোলনে ঘৃতাহুতি করছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ। এর সাথ দিচ্ছে কংগ্রেস। আমি মনে করি মন্ত্রীর বিরুদ্ধে এই আন্দোলন কোরান বিরোধী কারণ কোনও ধর্মীয় পাঠ্যকে উপহাসের বিষয় করা উচিত নয়।’

আরও পড়ুন- মুর্শিদাবাদ-এর্নাকুলাম থেকে আল-কায়দার ৯ জঙ্গিকে গ্রেফতার করল এনআইএ

সিপিআইএম রাজ্য সম্পাদক মণ্ডলীর বৈঠকেও উচ্চ শিক্ষামন্ত্রী জলিলের পদত্যাগের দাবি নস্যাৎ করেছেন কোডিয়ারি বালাকৃষ্ণন।

রাজ্য সরকার ও মন্ত্রীর দুর্নীতি ঢাকতে পুরো বিষয়টিতে সিপিএম সাম্প্রদায়িক রং দেওয়ার চেষ্টা করছে বলে দাবি বিরোধী রাজনৈতিক দল কংগ্রেস ও ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগের (আইইউএমএল)। কেরালা কংগ্রেসের সভাপতি মালাপ্পাল্লি রামচন্দ্রণ বলেছেন, ‘সরকার যুক্তি হারিয়ে এখন ধর্মীয় সব ইস্যু নিয়ে কথা বলছে। যা মারাত্মক।’ আইইউএমএল-এর জাতীয় সম্পাদক পি কে কুনহাল্লিকুট্টি বলেছেন, ‘জলিল সব প্রশ্নের জবাবদিহি করক।’

বিজেপি রাজ্য সভাপতি কে সুরেন্দ্রণের দাবি, ‘সাম্প্রদায়িকতার তাস খেলে সিপিএম পাচারকাণ্ড থেকে নজর ঘোরাতে চাইছে।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Opposition protests against minister are anti quran says kerala cpim