scorecardresearch

বড় খবর

রাজা সিংয়ের জামিনের বিরোধীতায় ধুন্ধুমার, হায়দ্রাবাদ জুড়ে বিক্ষোভে আটক শতাধিক বিক্ষোভকারী

গ্রেফতারের কয়েক ঘন্টার মধ্যে বিজেপি তাকে কারণ দর্শানোর নোটিশ জারি করে।

রাজা সিংয়ের জামিনের বিরোধীতায় ধুন্ধুমার, হায়দ্রাবাদ জুড়ে বিক্ষোভে আটক শতাধিক বিক্ষোভকারী
গ্রেফতারের মাত্র কয়েকঘন্টা পর স্থানীয় আদালত বিজেপি বিধায়ক টি রাজা সিংকে জামিন মঞ্জুর করায় হায়দ্রাবাদের একাধিক জায়গায় বিক্ষোভ আন্দোলন চলতে থাকে।

গতকাল রাত থেকে পয়গম্বরকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে বিজেপি বিধায়ক রাজা সিং জামিন পাওয়ার প্রতিবাদে হায়দ্রাবাদের বিভিন্ন জায়গায় বিক্ষোভকারীরা প্রতিবাদ দেখাতে শুরু করে।  বিধায়ক টি রাজা সিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে প্রতিবাদে অনড় থাকে বিক্ষোভকারীরা। পুলিশ বিক্ষোভকারীদের হঠাতে লাঠিচার্জ করে।  বিক্ষোভ মিছিল থেকে ধর্মীয় স্লোগান তোলা হয়। দফায় দফায় পথ অবরোধ হয়। প্রতিবাদকারীরা রাজা সিংয়ের, কুশপুত্তলিকায় আগুন ধরিয়ে দেয়।  পুলিশকে লক্ষ্য করে পাথর ছোঁড়ার অভিযোগ আসে।  চারমিনার সহ হায়দ্রাবাদের একাধিক জায়গা থেকেও বিক্ষোভের খবর পাওয়া গেছে।

ধর্মীয় অনুভূতিতে আঘাত করার জন্য রাজা সিংয়ের বিরুদ্ধে মামলা দায়ের করার পরে মঙ্গলবার টি রাজা সিংকে গ্রেফতার করা হয়।  মাত্র কয়েক ঘন্টা পরে, আদালত বিধায়কের জামিন মঞ্জুর করে। এর পর থেকেই উত্তেজনার পারদ চড়তে শুরু করে।

গ্রেফতারের কয়েক ঘন্টার মধ্যে বিজেপি তাকে কারণ দর্শানোর নোটিশ জারি করে। দলের পক্ষ থেকে বলা হয়েছে, তিনি বিভিন্ন বিষয়ে দলের অবস্থানের বিপরীত মতামত প্রকাশ করেছেন। দল কোন ভাবেই সিংয়ের এহেন মন্তব্যকে সমর্থন করে না।

সিং-এর মুক্তিকে কেন্দ্র করে মঙ্গলবার রাতে শহরে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে, গোটা শহর জুড়ে নিরাপত্তা জোরদার করা হয়। পুলিশ বুধবার বিভিন্ন এলাকা থেকে ১২০ জনেরও বেশি বিক্ষোভকারীকে আটক করে।

নূপুর শর্মার কায়দায় নবীর অবমাননা করে জনতার বিক্ষোভের জেরে গ্রেফতারের মাত্র কয়েকঘন্টা পর স্থানীয় আদালত বিজেপি বিধায়ক টি রাজা সিংকে জামিন মঞ্জুর করায় হায়দ্রাবাদের একাধিক জায়গায় বিক্ষোভ আন্দোলন চলতে থাকে। বিধায়কের মৃত্যুদণ্ডের দাবিতে স্লোগান উঠতে শুরু করে।

আরও পড়ুন: [ ২৫ মামলার শুনাননিতে গঠিত পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ! ]

চারমিনারের কাছে বিশাল জনতা জড়ো হয়ে প্রতিবাদ বিক্ষোভে অংশ নেন। মোগলপুরা, খিলওয়াটসহ বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। নিরাপত্তা নিশ্চিত করতে প্রচুর সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, সোমবার গভীর রাতে নবীর অবমাননার অভিযোগে হায়দ্রাবাদের বিভিন্ন থানায় ব্যাপক বিক্ষোভ দেখান স্থানীয় জনতা। ইউটিউবে একটি ভিডিও পোস্ট করেন বিধায়ক।

১০.২৭ মিনিটের সেই ভিডিওর টাইটেল ফারুকি কা আকা কা ইতিহাস শুনিয়ে। শ্রী রাম চ্যানেল তেলেঙ্গানায় পোস্ট করা সেই ভিডিওতে গোসামহলের বিজেপি বিধায়ক রাজা সিং কমেডিয়ান মুনাওয়ার ফারুকি ও তাঁর কমেডি শো নিয়ে অনেক কিছু বলেন। সেখানে নূপুর শর্মার সেই বিতর্কিত মন্তব্যগুলিকে পুনরায় বলতে থাকেন রাজা সিং। যা ঘিরে কয়েক মাস গোটা দেশে হিংসা-অশান্তি হয়। যে কারণে বিজেপি নূপুরকে সাসপেন্ড করে।

এই ভিডিও পোস্ট করার পর থেকেই অশান্তির সূত্রপাত। এআইএমআইএম বিধায়ক আহমেদ বালালা দাবিরপুরা থানায় পৌঁছন দলবল নিয়ে। আর সেখানে রাজা সিংয়ের বিরুদ্ধে কড়া ব্যবস্থার দাবি জানান পুলিশকে। চারমিনারের সামনেও একইরকম প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়। ভবানী নগর, মীর চক, রেইন বাজার এলাকাতেও বিক্ষোভ শুরু হয়।

রাজা সিংয়ের গ্রেফতারির দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়। মঙ্গলবার সকালে রাজা সিংকে গ্রেফতার করা হয়। এর আগেও একাধিকবার মুসলিম সম্প্রদায়কে নিশানা করেছেন রাজা সিং। তাঁর বিতর্কিত মন্তব্যের কারণে অস্বস্তিতে পড়তে হয়েছে বিজেপিকে। এদিকে দলের তরফে বিজেপি বিধায়ক টি রাজা সিংকে একটি নোটিস দিয়ে কেন তাকে দল থেকে দল থেকে বরখাস্ত করা হবে না তার ব্যাখা জানতে চাওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Over 100 protesters detained in hyderabad more firs against bjp mla