বড় খবর

পঞ্চায়েত ভোট: আজ ফের মনোনয়নপত্র পেশ করতে পারবেন প্রার্থীরা

আজ ফের পঞ্চায়েত ভোটের মনোনয়নপত্র দাখিল করা যাবে। পঞ্চায়েত ভোটে লড়তে আজ মনোনয়নপত্র পেশ করতে কোমর বেঁধে প্রস্তুতি শুরু করেছে বিরোধীরা।

Mukul Roy leads a rally in front of the State Election Commission office in Kolkata on Wednesday.
রাজ্য নির্বাচন কমিশনের সামনে মিছিলে মুকুল রায়। ফাইল ছবি- পার্থ পাল

আজ ফের পঞ্চায়েত ভোটের মনোনয়নপত্র দাখিল করা যাবে। পঞ্চায়েত ভোটে লড়তে আজ মনোনয়নপত্র পেশ করতে কোমর বেঁধে প্রস্তুতি শুরু করেছে বিরোধীরা। আজ সকাল ১১টা থেকে পঞ্চায়েত ভোটের মনোনয়নপত্র দাখিল করার কথা শনিবার জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। গত সপ্তাহে পঞ্চায়েত মামলায় ভোটের মনোনয়নপত্র পেশের জন্য অতিরিক্ত একদিন ধার্য করতে কমিশনকে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। হাইকোর্টের নির্দেশ মোতাবেক শনিবার তৃণমূলসহ ১০টি রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে আলাদা করে বৈঠকে বসেন রাজ্য নির্বাচন কমিশনার অমরেন্দ্র কুমার সিং। এবং ওই দিন রাতেই মনোনয়নপত্র দাখিলের অতিরিক্ত দিন ঘোষণা করে কমিশন।

এদিকে পঞ্চায়েত ভোটের নয়া নির্ঘণ্ট আজ নির্বাচন কমিশন ঘোষণা করতে পারে বলে জানা গেছে।

আজ পঞ্চায়েত ভোটের মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য মরিয়া বিরোধী শিবির। একদিনে যত বেশী সংখ্যক মনোনয়নপত্র পেশ করা যায়, সেদিকেই জোর দিচ্ছে তাঁরা। রাজ্য বিজেপি সূত্রে জানা গেছে, এদিন তাদের প্রায় ৭ হাজার থেকে ৮ হাজার প্রার্থী মনোনয়নপত্র পেশ করবেন। বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘‘শাসকদল যদি বাধা না দেয়, তবে আমাদের প্রায় ৭ থেকে ৮ হাজার প্রার্থী মনোনয়নপত্র পেশ করবেন।’’

আরও পড়ুন, পঞ্চায়েত ভোট: এবার কমিশন-বিজেপি সংঘাত, ফের আদালতে মুকুলরা

পঞ্চায়েত ভোটের মনোনয়নপত্র পেশের অতিরিক্ত দিনেও কি অশান্তি হবে? এ আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না কংগ্রেস সহ অন্যান্য সমস্ত বিরোধী দলই। তাঁরা যে শাসকদলের সন্ত্রাসের মুখে যে ফের পড়তে পারেন, সে আশঙ্কা জানিয়েছেন অধীর চৌধুরীও। এ প্রসঙ্গে প্রদেশ কংগ্রেস সভাপতি বলেন, ‘‘শাসকদলের সন্ত্রাসের জন্য হাজার হাজার প্রার্থী মনোনয়নপত্র পেশ করতে পারেননি।’’ মনোনয়নপত্র পেশের জন্য অতিরিক্ত একদিন যথেষ্ট সময় নয় বলেও জানিয়েছেন অধীর। তিনি বলেন, ‘‘এত সংখ্যক মনোনয়ন পত্র পেশের জন্য একদিনে মাত্র ৪ ঘণ্টা সময় যথেষ্ট নয়।’’

আরও পড়ুন, পঞ্চায়েত ভোট: হাইকোর্টের রায়কে স্বাগত জানালেন মমতা

অন্যদিকে পঞ্চায়েত ভোটে মনোনয়নপত্র দাখিলের অতিরিক্ত দিনে যতটা সম্ভব মনোনয়নপত্র পেশ করা যায়, সেদিকেই জোর দিচ্ছে সিপিএমও। সিপিএমের এক নেতা বলেন, ‘‘আমাদের কর্মীরা যতটা সম্ভব চেষ্টা করবেন মনোনয়নপত্র পেশ করতে।’’ মনোনয়নপর্বের অশান্তি নিয়ে শঙ্কায় ভুগছে সিপিএম নেতৃত্বও। ওই নেতা বলেন, ‘‘আগের অভিজ্ঞতা দেখে, মনোনয়নপত্র পেশ নিয়ে আমরা এখনও আশঙ্কায় আছি।’’ পঞ্চায়েত ভোট শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করতে রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশন প্রয়োজনীয় পদক্ষেপ করবে বলে তিনি আশাপ্রকাশ করেছেন।

আগামী ২৫ এপ্রিল মনোনয়নপত্র যাচাই করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আগামী ২৮ এপ্রিল।

Web Title: Panchayat vote west bengal nominations election commissions

Next Story
কলকাতার বুকে ধেয়ে আসছে ঝড়satelite picsatelite-001
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com