scorecardresearch

ভোটের ফলের দিনই শীতকালীন অধিবেশন শুরু, তিন তালাক ও রাম মন্দির নিয়ে জল্পনা তুঙ্গে

এই অধিবেশনে বিজেপি সাংসদ রাকেশ সিনহা রাম মন্দির নিয়ে প্রাইভেট মেম্বারস বিল আনেন কিনা, তাও দেখার। সুপ্রিম কোর্ট রাম জন্মভূমি মামলার দ্রুত শুনানির আর্জি খারিজ করে দেওয়ার পর, গত নভেম্বরে টুইট করেছিলেন এই সাংসদ।

সংসদের শীতকালীন অধিবেশন শুরু মঙ্গলবার থেকে

মঙ্গলবার বসছে সংসদের শীতকালীন অধিবেশন। এবারের অধিবেশনে মোট ৪৩টি বিল আলোচনার জন্য তালিকাভুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে তিন তালাক বিলও। গত সেপ্টেম্বরে এ সম্পর্কিত অর্ডিন্যান্স পাস হয়েছে। কিন্তু এ বিল এবার আইনসভায় পাশ করাতে হবে। এদিকে আগামিকালই মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা, ছত্তিসগড় এবং মিজোরাম বিধানসভা ভোটের গণনা।

গত বছরের ডিসেম্বরে লোকসভায় তিন তালাক বিল পাশ হলেও রাজ্যসভায় তা পাশ হয়নি। কারণ বিরোধীরা চায় এ বিল সিলেক্ট কমিটিতে পাঠিয়ে বিষয়টি নিয়ে আরও আলোচনা হোক।

আরও পড়ুন, পদত্যাগ করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল

তিন তালাক সম্পর্কিত অর্ডিন্যান্স কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাস হয় ১৯ সেপ্টেম্বর। ওই বিলে এ ক্ষেত্রে স্বামীর তিন বছর কারাবাসের বিধানের কথা উল্লিখিত ছিল। মন্ত্রিসভায় এ নিয়ে যে সংশোধনী এনেছিল তাও ওই অর্ডিন্যান্সে অন্তর্ভুক্ত করা হয়। সংশোধনী অনুসারে স্ত্রীর বয়ান শোনার পর ম্যাজিস্ট্রেট স্বামীকে জামিন দিতে পারবেন।

এই অধিবেশনে বিজেপি সাংসদ রাকেশ সিনহা রাম মন্দির নিয়ে প্রাইভেট মেম্বারস বিল আনেন কিনা, তাও দেখার। সুপ্রিম কোর্ট রাম জন্মভূমি মামলার দ্রুত শুনানির আর্জি খারিজ করে দেওয়ার পর, গত নভেম্বরে টুইট করেছিলেন এই সাংসদ। তাতে তিনি বলেছিলেন, ‘‘যাঁরা বারবার বিজেপি আরএসএসের কাছে প্রশ্ন তুলছেন যে রাম মন্দির কবে তৈরি হবে, তাঁদের উদ্দেশে আমার সিধে প্রশ্ন- আপনারা কি আমার আনা (রাম মন্দির সংক্রান্ত) প্রাইভেট মেম্বার বিল সমর্থন করবেন?

কংগ্রেস চাইবে মহিলা সংরক্ষণ বিল পাশ করাতে। দলীয় প্রধান রাহুল গান্ধী এ বিলের অন্যতম প্রবক্তা। এই বিল পাশ হলে লোকসভা এবং সমস্ত বিধানসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণ করতে হবে।

এ ছাড়া মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া ভেঙে দেওয়া, কোম্পানি আইনে রদবদল সহ বেশ কিছু বিলের ভবিষ্যৎ শীতকালীন অধিবেশনের ওপর নির্ভর করছে।

 

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Parliament winter session tomorrow