scorecardresearch

বড় খবর

উন্নয়নই জয়ের চাবিকাঠি…গণতন্ত্রে হত্য়ার রাজনীতির জায়গা নেই: মোদী

‘‘পরিবারবাদী দলগুলো গণতন্ত্রের জন্য় সবথেকে বিপজ্জনক। একথা দেশের যুবকরা জানেন’’

উন্নয়নই জয়ের চাবিকাঠি…গণতন্ত্রে হত্য়ার রাজনীতির জায়গা নেই: মোদী
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

‘উন্নয়নই সাফল্য়ের আসল চাবিকাঠি’, বিহার জয়ের পর বুধবার দিল্লিতে বিজেপি সদর দফতরে কর্মীদের উদ্দেশে এমন বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন, নির্বাচনে জয়ের একমাত্র চাবিকাঠি ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস’ মন্ত্র। পাশাপাশি নাম না করে বিরোধীদের নিশানা করে মোদীর আক্রমণ, ‘‘যাঁরা এটা এখনও বোঝেননি, তাঁদের জামানত জব্দ হয়ে গিয়েছে’’। আবার এদিন কার্যত হুঁশিয়ারির সুরে প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘কেউ কেউ গণতান্ত্রিকভাবে লড়াইয়ে না পেরে বিজেপি কর্মীদের হত্য়া করছে…গণতন্ত্রে হত্য়ার রাজনীতির জায়গা নেই’’।

একনজরে মোদীর ভাষণ…

*নির্বাচনে জয়ের একমাত্র চাবিকাঠি ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস’ মন্ত্র। সুশাসন মানেই বিজেপির সরকার। আপনারা যে রায় দিয়েছেন, তাতে আমরা অভিভূত।

*দেশবাসী বারবার বোঝাচ্ছেন যে, উন্নয়নই মূলমন্ত্র। উন্নয়ন করলেই সমর্থন মিলবে এটা প্রমাণিত। এনডিএ-র মূল লক্ষ্য় হল দেশের বিকাশ। যাঁরা এটা বুঝতে পারছেন না, জায়গায় জায়গায় তাঁদের জামানত জব্দ হয়ে যাচ্ছে।

*পরিবারবাদী দলগুলো গণতন্ত্রের জন্য় সবথেকে বিপজ্জনক। একথা দেশের যুবকরা জানেন। দেশের একটা বড় দল, যারা দেশকে অনেক বছর নেতৃত্ব দিয়েছে, তারাও পরিবারতন্ত্রের জালে আটকে গিয়েছে।

আরও পড়ুন: মোদীর জন্য়ই বিহার জয় এনডিএ-র: চিরাগ

*যাঁরা গণতান্ত্রিকভাবে আমাদের সঙ্গে লড়তে পারছেন না, এমন কয়েকজন লোক বিজেপি কর্মীদের হত্য়া করার পন্থা নিয়েছেন। ওঁরা মনে করছেন, বিজেপি কর্মীদের হত্য়া করে নিজেদের রাস্তা তৈরি করবেন, ওঁদের বোঝানোর চেষ্টা করছি, ভোট আসে যায়, জয় পরাজয় হয়। কিন্তু এই মৃত্য়ুর খেলা গণতন্ত্রে চলবে না। আমরা গণতন্ত্রের পক্ষে।

*দেশবাসীর কাছে কৃতজ্ঞ। কাল সকাল থেকে মাঝরাত পর্যন্ত গোটা দেশের নজর ছিল টিভি, টুইটার, নির্বাচন কমিশনের ওয়েবসাইটে।

* ভোটে হারজিত হয়। কিন্তু ভোট প্রক্রিয়া সকল ভারতীয়র কাছে জরুরি। কোটি কোটি দেশবাসীকে ধন্য়বাদ জানাচ্ছি। শান্তিপূর্ণ, সফলভাবে ভোট করার জন্য় কমিশন, প্রশাসনকে ধন্য়বাদ জানাচ্ছি।

*আগে ভোটের পর দিন হেডলাইন হত, ভোট লুঠ হয়েছে। এখন হেডলাইন হয়, এত শতাংশ ভোট পড়েছে…একটা ভোটকেন্দ্রেও পুনর্গণনার প্রয়োজন হয়নি।

*বিজেপির প্রতি আজ দেশবাসীর একমাত্র আস্থা রয়েছে। বিজেপিই বিহারে একমাত্র দল, যাদের আসনসংখ্য়া বেড়েছে।

*দেশের নারীশক্তি সাইলেন্ট ভোটার। মহিলা ভোটাররা বরাবর বিজেপিকে আশীর্বাদ দেন। এই আশীর্বাদের জন্য় সমস্ত মা-বোনেদের ধন্য়বাদ জানাই।

*নয়া ভারতের উদয়কে দেখছি। এমন এক ভারত, যা আত্মবিশ্বাসে ভরপুর, যে লক্ষ্য়ে অবিচল। বিশ্বের অনেক দেশ হিমশিম খেয়েছে করোনায়, সেখানে আমাদের দেশ নয়া নির্ণয় নিয়েছে, নতুন নীতি নিয়েছে।

*করোনা রোধে জনতা কার্ফু থেকে আজ পর্যন্ত যা যা পদক্ষেপ করেছি আমরা , তাতে সমর্থন পেয়েছি দেশবাসীর।

*দীপাবলি ধুমধাম করে উদযাপন করুন। নিজেদের খেয়াল রাখুন। করোনা নিয়ে সতর্ক থাকুন। আমাদের মন্ত্র ভোকাল ফর লোকাল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Pm modi speech bihar election results 2020