স্বাধীনতা দিবসের ভাষণে যেন ভোটপ্রচার ঝালালেন মোদি

লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করে দেশের ৭২ তম স্বাধীনতা দিবসের ভাষণে কার্যত যেন লোকসভা ভোটেরই প্রচার সারলেন মোদি। গত ৪ বছরে তাঁর সরকারের জনমুখী দিক যেমন তুলে ধরে সাফল্যের কাহিনি শোনালেন, তেমনই তুলনা টানলেন আগের…

By: Delhi  Published: August 15, 2018, 12:58:30 PM

বছর পার হলেই লোকসভা ভোট। ২০১৯ সালের ভোটযুদ্ধকে পাখির চোখ করে মোদির প্রথম সরকারের শেষ স্বাধীনতা দিবসের ভাষণ বলে কথা, জনমুখী প্রচার হবে না তা আবার হয় নাকি। লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করে দেশের ৭২ তম স্বাধীনতা দিবসের ভাষণে কার্যত যেন লোকসভা ভোটেরই প্রচার সারলেন মোদি। গত ৪ বছরে তাঁর সরকারের জনমুখী দিক যেমন তুলে ধরে সাফল্যের কাহিনি শোনালেন, তেমনই তুলনা টানলেন আগের সরকারের সঙ্গে। শুধু তাই নয়, নাম না করে বিরোধীদেরও একহাত নিলেন দেশের প্রধানমন্ত্রী।

এদিন প্রধানমন্ত্রী বলেন, “আজ আমাদের দেশ অনেক আত্মবিশ্বাসী। অর্থনীতিতে ভারত ষষ্ঠ স্থানে রয়েছে।” মোদি বলেন, “গত চার বছরে দেশে আমূল পরিবর্তন এসেছে। রেকর্ড হারে ফসল উৎপাদন হয়েছে। প্রযুক্তিগত দিক থেকে উন্নত হচ্ছে দেশ। ডিজিটাল ইন্ডিয়া গড়ার লক্ষ্যে এগোচ্ছি আমরা।”

তাঁর সরকারের বিদেশনীতির গুণগান গেয়ে প্রধানমন্ত্রী বলেন যে, বিশ্ব দরবারে ভারত আলাদা জায়গা করে নিয়েছে। একসময় যেসব ফোরামের দরজা আমাদের জন্য বন্ধ ছিল, এখন সেই ফোরামগুলোতে আমরা রয়েছি।”

গতবছরে জিএসটি চালু করার প্রসঙ্গ টেনে দেশের নয়া কর কাঠামোর সাফল্যের কথা যেমন তুলে ধরেছেন, তেমনই ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার সংকল্পের কথাও বলেছেন মোদি।

প্রধানমন্ত্রীর ভাষণে উঠে এসেছে গরিবদের স্বাস্থ্যের প্রসঙ্গও। গরিবদের জন্য তিনি ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী জন আরোগ্য অভিযান। এ বছরের ২৫ সেপ্টেম্বর এই প্রকল্পের সূচনা হওয়ার কথা। ৫০ কোটি মানুষের জন্য ঘোষণা করা হয়েছে আয়ুষ্মান ভারত প্রকল্প। যার ফলে বিনামূল্যে চিকিৎসার সুবিধা পাবেন গরিবরা।

আরও পড়ুন, Independence Day 2018 Live Updates : ৭২ তম স্বাধীনতা দিবসে মঞ্চে মোদি

পুরুষ হোক বা মহিলা, ২০২২ সালে ‘গঙ্গাযান’-এ করে মহাকাশ পাড়ি দিতে পারবেন দেশের নাগরিকরা। এদিন স্বাধীনতা দিবসের ভাষণে একথাই বলেছেন মোদি। এ প্রসঙ্গে তিনি বলেন,”আমরা যখন ৭৫তম স্বাধীনতা দিবস পালন করব, তখন আমাদের ছেলেমেয়েরা জাতীয় পতাকা নিয়ে গঙ্গাযানে করে মহাকাশ অভিযানে যাবে।”

অন্যদিকে, সরকারের সাফল্য ও জনমুখী দিক তুলে ধরার পাশাপাশি এদিন দুর্নীতি নিয়েও সরব হয়েছেন প্রধানমন্ত্রী। এ প্রসঙ্গে মোদি বলেন, “যাঁরা দুর্নীতিগ্রস্ত ও যাঁদের কাছে কালো টাকা রয়েছে, তাঁদের রেয়াত করা হবে না।”

তিন তালাক রদ করা নিয়ে বিরোধীদের কটাক্ষ করে মোদি বলেন, “আমার সরকার তিন তালাক রদ করার চেষ্টা চালাচ্ছে। কিন্তু কয়েকজন মিলে এই প্রচেষ্টাকে রুখে দিচ্ছেন।” জম্মু-কাশ্মীরের প্রসঙ্গ টেনে মোদি বলেছেন যে, বুলেটের বদলে জম্মু-কাশ্মীরের মানুষের পাশে থাকব।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pm narendra modi fifth independence day speech

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X