scorecardresearch

বড় খবর

মোদীর কলকাতা সফরে উত্তেজনা, ছাত্র বিক্ষোভে অশান্ত ডোরিনা ক্রসিং, শান্তির বার্তা মমতার

PM Modi’s Kolkata visit Saturday Highlights: ‘গো ব্যাক মোদী’ এই স্লোগানে মুখরিত মহানগরের বিভিন্ন প্রান্ত।

মোদীর কলকাতা সফরে উত্তেজনা, ছাত্র বিক্ষোভে অশান্ত ডোরিনা ক্রসিং, শান্তির বার্তা মমতার
বাঁ দিকে বিমানবন্দরে মোদীকে স্বাগত জানানোর মুহূর্ত, ডানদিকে মোদী বিরোধী বিক্ষোভ। মোদীর ছবি টুইটার থেকে।

PM Modi’s Kolkata visit Saturday Highlights: প্রধানমন্ত্রীর কলকাতা সফরের বিরোধিতায় পড়ুয়াদের বিক্ষোভ ঘিরে রণক্ষেত্রের চেহারা নিল ধর্মতলার ডোরিনা ক্রসিং চত্বর। পড়ুয়াদের মিছিল আটকাতে রীতিমতো বেগ পেতে হয় পুলিশকে। পুলিশের সঙ্গে পড়ুয়াদের একাংশের উত্তপ্ত বাক্যবিনিময় হয়। পুলিশ-পড়ুয়া ধস্তাধস্তি বেধে যায়। ঘটনাস্থলে পৌঁছেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনাস্থলে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘মাথা গরম করবে না। শান্ত হও’’। এরপরই বন্দেমাতরম স্লোগান দেন মমতা। এদিন বিক্ষোভের আবহেই কলকাতায় পৌঁছোন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিমানবন্দরে ফুল দিয়ে মোদীকে স্বাগত জানান পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। বিামনবন্দরে ছিলেন দিলীপ ঘোষ, মুকুল রায়রা। এদিন রাজভবনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠক শেষে মমতা বলেন, ‘‘সিএএ,এনআরসি নিয়ে আপনারা ভাবুন ফের। আমি বলেছি, সিএএ-এনআরসি বাতিল করা হোক’’।

সিএএ বিরোধী বৈঠকে কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে ধর্মতলা চত্বর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের মুখে গর্জে উঠেছে কলকাতার রাজপথ। ‘গো ব্যাক মোদী’ এই স্লোগানে মুখরিত মহানগরের বিভিন্ন প্রান্ত। শনিবার সকালে কলকাতার উত্তর থেকে দক্ষিণ, সর্বত্রই মোদী বিরোধিতায় পথে নামেন পড়ুয়াদের একাংশ। গোলপার্ক, যাদবপুর, ধর্মতলা, কলেজ স্ট্রিটে এদিন মোদীর সফরের বিরোধিতায় বিক্ষোভ দেখান পড়ুয়ারা।

বাংলা সফর ঘিরে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী। শনিবার টুইটে নিজের মুখে সেই কথাই জানিয়েছেন মোদী। তুলে ধরেছেন রাজ্যের স্থান মাহাত্ম্যের কথা। প্রধানমন্ত্রীর একাধিক কর্মসূচির পাশাপাশি তাঁর সঙ্গে এদিন মুখ্যমন্ত্রীর বৈঠকের সম্ভাবনার কথাও উঠে আসছে, যা ঘিরে সরগরম রাজ্য রাজনীতি। মোদীর সফরের প্রতিবাদে মুখর বাম ও কংগ্রেস-সহ নানা সিএএ বিরোধী সংগঠন।

Read the full story in English

Live Blog

PM Modi-Mamata Banerjee Meeting today Updates: আজ কলকাতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মমতার সঙ্গে বৈঠক করেন মোদী, সব আপডেট রইল এখানে, Follow the Live Updates here:














20:25 (IST)11 Jan 20





















জলপথে বেলুড় মঠের পথে মোদী

20:23 (IST)11 Jan 20





















টিএমসিপি-র ধর্না মঞ্চে মমতা

20:02 (IST)11 Jan 20





















ডোরিনা ক্রসিংয়ে ধুন্ধুমার

ডোরিনা ক্রসিংয়ে ধুন্ধুমার। পড়ুয়াদের বিক্ষোভ ঘিরে রণক্ষেত্রের চেহারা নিল ধর্মতলার ডোরিনা ক্রসিং চত্বর। পড়ুয়াদের মিছিল আটকাতে রীতিমতো বেগ পেতে হয় পুলিশকে। পুলিশের সঙ্গে পড়ুয়াদের একাংশের রীতিমতো উত্তপ্ত বাক্যবিনিময় হয়। ঘটনাস্থলে পৌঁছেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনাস্থলে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘মাথা গরম করবে না। শান্ত হও’’।

19:12 (IST)11 Jan 20





















মিলেনিয়াম পার্কে মোদী-মমতা

রাজভবনে বৈঠকের পর ফের একসঙ্গে মোদী-মমতা। মিলেনিয়াম পার্কের অনুষ্ঠানে একসঙ্গে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী। ওই অনুষ্ঠানে রয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়।

18:29 (IST)11 Jan 20





















আমার সোনার বাংলা: মোদী

রাজভবনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের পর ওল্ড কারেন্সি বিল্ডিংয়ে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে বক্তৃতা দেওয়ার শুরুতে মোদী বলেন, ‘‘আমার সোনার বাংলা। নমস্কার কলকাতা’।

18:17 (IST)11 Jan 20





















‘মোদীকে বলেছি আমরা সিএএ-এনআরসি মানব না’

টিএমসিপি-র ধর্না মঞ্চে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘যারা ঘোলা জলে মাছ ধরতে বেরিয়েছে, তারা বিজেপির সবথেকে বড় দালাল, আমি তাদের সঙ্গে নেই। প্রধানমন্ত্রীকে বলে এসেছি, আমরা সিএএ মানব না, এনআরসি মানব না। তৃণমূল তৃণমূলের মতো লড়াই করবে। আমরা শেষ দিন পর্যন্ত লড়াই চালিয়ে যাব’’।

17:40 (IST)11 Jan 20





















ধর্না মঞ্চে মমতা

17:18 (IST)11 Jan 20





















মোদীর সঙ্গে কী কথা হল মমতার?

সিএএ বিক্ষোভের আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজভবনে এদিন মোদীর সঙ্গে বৈঠক শেষে মমতা বললেন, ‘‘সিএএ,এনআরসি নিয়ে আপনারা ভাবুন ফের। আমি বলেছি, সিএএ-এনআরসি বাতিল করা হোক’’। নাগরিকত্ব আইনের প্রতিবাদে গোটা দেশের মতো যখন ফুঁসছে বাংলা, সেই আবহে মোদী-মমতা বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে ব্যাখ্যা রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের। উল্লেখ্য, সিএএ বিরোধিতার অন্যতম প্রধান মুখ মমতা বন্দ্যোপাধ্যায়। বিস্তারিত পড়ুন

16:45 (IST)11 Jan 20





















রাজভবনে মুখোমুখি মোদী-মমতা

সিএএ বিরোধী বিক্ষোভের আবহেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখোমুখি হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানা যাচ্ছে, রাজভবনে বৈঠকে প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী। নাগরিকত্ব আইনের প্রতিবাদে গোটা দেশের মতো যখন ফুঁসছে বাংলা, সেই আবহে মোদী-মমতা বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে ব্যাখ্যা রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের। উল্লেখ্য, সিএএ বিরোধিতার অন্যতম প্রধান মুখ মমতা বন্দ্যোপাধ্যায়। বিস্তারিত পড়ুন: রাজভবনে মোদী-মমতা, একটু পরেই বৈঠক

16:22 (IST)11 Jan 20





















রাজভবনে পৌঁছলেন নরেন্দ্র মোদী

রেসকোর্স থেকে রাজভবনে সড়ক পথে পৌঁছলেন নরেন্দ্র মোদী। কলকাতা বিমানবন্দর থেকে বিশেষ হেলিকপ্টারে করে রেসকোর্সের উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী। সেখান থেকে সড়ক পথেই রাজভবনে পৌঁছন নমো। 

16:20 (IST)11 Jan 20





















মোদীর কলকাতা সফরকে কেন্দ্র করে উত্তাল ধর্মতলা

16:00 (IST)11 Jan 20





















রেসকোর্সের উদ্দেশে রওনা মোদীর

কলকাতা বিমানবন্দর থেকে বিশেষ হেলিকপ্টারে করে রেসকোর্সের উদ্দেশে রওনা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকে সড়কপথে রাজভবনে যাবেন মোদী।

15:55 (IST)11 Jan 20





















মোদীকে ফুল দিলেন ফিরহাদ

কলকাতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফুল দিয়ে স্বাগত জানালেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। বিমানবন্দরে ছিলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, মুকুল রায়রা। বিমানবন্দরে মোদীকে স্বাগত জানাতে ছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়।

15:40 (IST)11 Jan 20





















কলকাতায় মোদী

তুমুল বিক্ষোভের আবহেই কলকাতায় পৌঁছোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বায়ুসেনার বিশেষ বিমানে করে কলকাতা বিমানবন্দরে এলেন মোদী। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বিমানবন্দরে রয়েছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। বিমানবন্দরে রয়েছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, মুকুল রায়। বিমানবন্দর থেকে চপারে করে রেসকোর্সের উদ্দেশে রওনা দেবেন মোদী। নিরাপত্তা জোরদার করা হয়েছে বিমানবন্দর চত্বরে।

15:32 (IST)11 Jan 20





















আসছেন মোদী, সিএএ বিরোধী বিক্ষোভে অবরুদ্ধ ধর্মতলা

কিছুক্ষণ পরেই কলকাতায় পৌঁছোবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে সিএএ বিরোধী বৈঠকে কার্যত অবরুদ্ধ ধর্মতলা চত্বর। জাতীয় পতাকা, কালো পতাকা হাতে নিয়ে বিক্ষোভ। বিক্ষোভে নেই কোনও রাজনৈতিক দলের ব্যানার। বিক্ষোভে যোগ দিয়েছেন প্রাক্তন সিপিএম সাংসদ মহম্মদ সেলিম।

15:25 (IST)11 Jan 20





















মোদীর বিরুদ্ধে কলকাতায় পড়ুয়াদের মিছিল

15:05 (IST)11 Jan 20





















একটু পরেই কলকাতায় মোদী, বিমানবন্দরে কংগ্রেসের বিক্ষোভ

কলকাতা বিমানবন্দরের সামনে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কংগ্রেসের বিক্ষোভ। একটু পরেই কলকাতা বিমানবন্দরে নামবেন নরেন্দ্র মোদী। বিমানবন্দরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

15:01 (IST)11 Jan 20





















বাংলায় মোদীকে স্বাগত বঙ্গ বিজেপির

কিছুক্ষণ পরেই কলকাতায় মোদী, টুইটারে প্রধানমন্ত্রীকে রাজ্যে স্বাগত জানালেন বিজেপি নেতারা।

14:47 (IST)11 Jan 20





















কলকাতায় মোদী বিরোধী বিক্ষোভ

কলকাতায় মোদীর সফরের মুখে রাজপথে বিক্ষোভে পড়ুয়ারা, উঠল ‘গো ব্যাক মোদী স্লোগান’। ছবি: শশী ঘোষ।

14:26 (IST)11 Jan 20





















উচ্ছ্বসিত মোদী, বাংলায় আসার আগে বাংলায় টুইট প্রধানমন্ত্রীর

14:08 (IST)11 Jan 20





















মোদীর বিরুদ্ধে পড়ুয়াদের গর্জন কলকাতায়

14:01 (IST)11 Jan 20





















কখন কলকাতায় পৌঁছোবেন মোদী?

বিকেল ৪টের সময় কলকাতায় পৌঁছবেন প্রধানমন্ত্রী। এরপর চপারে করে রেস কোর্সে নামবে নরেন্দ্র মোদী। বিকেল ৫.২০তে সড়কপথে যাবেন বিবাদী বাগে ওল্ড কারেন্সি বিল্ডিংয়ে। সেখানে এক ঘন্টা মতো থাকবেন তিনি। ৭টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত মিলেনিয়াম পার্ক থাকবেন নরেন্দ্র মোদী। সেখানে হাওড়া সেতুর ওপর তৈরি সাইট এন্ড সাউন্ডের উদ্বোধন করবেন তিনি। মিলেনিয়াম পার্ক থেকে নদীপথে যাবেন বেলুড় মঠে। ফের জলপথেই কলকাতায় ফেরার কথা প্রধানমন্ত্রীর। রাজভবনে রাত্রিবাসের করবেন মোদী। রবিবার সকালে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বন্দরের এক অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। রবিবার দুপুর ২.৫০-এ দিল্লির উদ্দেশ্য়ে উড়ে যাবে তাঁর বিমান।

13:39 (IST)11 Jan 20





















‘গো ব্যাক মোদী’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের মুখে গর্জে উঠল কলকাতার রাজপথ। ‘গো ব্যাক মোদী’ এই স্লোগানে মুখরিত মহানগরের বিভিন্ন প্রান্ত। শনিবার সকাল কলকাতার উত্তর থেকে দক্ষিণ, সর্বত্রই মোদী বিরোধিতায় পথে নামেন পড়ুয়াদের একাংশ। গোলপার্ক, যাদবপুর, ধর্মতলা, কলেজ স্ট্রিটে এদিন মোদীর সফরের বিরোধিতায় বিক্ষোভ দেখান পড়ুয়ারা। উল্লেখ্য, আজই বিকেলে কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Modi-Mamata Banerjee Meeting today Updates: দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হওয়ার পর আজ, শনিবার দ্বিতীয়বার কলকাতা আসছেন নরেন্দ্র মোদী। শুক্রবারই সিএএ গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিবাদে মুখর রাজ্যের শাসক দল। তাই মোদীর এবারের কলকাতা সফর বিশেষ তাৎপর্যবাহী বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, কলকাতা বন্দরের ১৫০ বছর পূর্তি উপলক্ষে রবিবার একমঞ্চে দেখা যেতে পারে মোদী-মমতাকে। তার আগে অবস্য এদিন রাতেই রাজভবনে প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী বৈঠকের সম্ভাবনা জোরাল হচ্ছে। দেখার বিষয়, সিএএ বিতর্কের মধ্যেই প্রকাশ্যে মোদী-মমতাকে একমঞ্চে দেখা যায় কিনা।

জানা গিয়েছে, বিকেল ৪টের সময় কলকাতায় পৌঁছবেন প্রধানমন্ত্রী। এরপর চপারে করে রেস কোর্সে নামবে নরেন্দ্র মোদী। বিকেল ৫.২০তে সড়কপথে যাবেন বিবাদী বাগে ওল্ড কারেন্সি বিল্ডিংয়ে। সেখানে এক ঘন্টা মতো থাকবেন তিনি। ৭টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত মিলেনিয়াম পার্ক থাকবেন নরেন্দ্র মোদী। সেখানে হাওড়া সেতুর ওপর তৈরি সাইট এন্ড সাউন্ডের উদ্বোধন করবেন তিনি। মিলেনিয়াম পার্ক থেকে নদীপথে যাবেন বেলুড় মঠে। ফের জলপথেই কলকাতায় ফেরার কথা প্রধানমন্ত্রীর। রাজভবনে রাত্রিবাসের করবেন মোদী। রবিবার সকালে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বন্দরের এক অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। রবিবার দুপুর ২.৫০-এ দিল্লির উদ্দেশ্য়ে উড়ে যাবে তাঁর বিমান।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Pm narendra modi likely to meet mamata banerjee live updates