scorecardresearch

বড় খবর

কী কথা হল মোদীর সঙ্গে? খুলে বললেন মমতা

নাগরিকত্ব আইনের প্রতিবাদে গোটা দেশের মতো যখন ফুঁসছে বাংলা, সেই আবহে মোদী-মমতা বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে ব্যাখ্যা রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের।

modi, mamata, মোদী, মমতা
রাজভবনে মোদী-মমতা বৈঠক। ফাইল ছবি
সিএএ বিক্ষোভের আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজভবনে এদিন মোদীর সঙ্গে বৈঠক শেষে মমতা বললেন, ‘‘প্রধানমন্ত্রীকে বলেছি, সিএএ,এনআরসি নিয়ে আপনারা ভাবুন ফের। আমি বলেছি, সিএএ-এনআরসি বাতিল করা হোক’’। নাগরিকত্ব আইনের প্রতিবাদে গোটা দেশের মতো যখন ফুঁসছে বাংলা, সেই আবহে মোদী-মমতা বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে ব্যাখ্যা রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের। উল্লেখ্য, সিএএ বিরোধিতার অন্যতম প্রধান মুখ মমতা বন্দ্যোপাধ্যায়।

মোদীর সঙ্গে বৈঠকে কী নিয়ে কথা হল মমতার?

রাজভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করা আমার সাংবিধানিক দায়িত্বের মধ্যে পড়ে, সৌজন্যের মধ্যে পড়ে। রাজ্যের ২৮ হাজার কোটি টাকা পাওনা আছে কেন্দ্রের থেকে। তাছাড়া বুলবুলের ৭ হাজার কোটি টাকা বাকি রয়েছে। রাজ্যের টাকা যেটা আমাদের প্রাপ্য, তা মিটিয়ে দেওয়া হয় যাতে, তা বলেছি’’। এরপরই মমতা বলেন, ‘‘আজ বলেছি, আপনি আমার অতিথি, জানি না বলা ঠিক হবে কিনা, তবুও বলছি, সিএএ, এনপিআর, এনআরসির বিরুদ্ধে আন্দোলন চলছে। মানুষে মানুষে বৈষম্য হওয়া উচিত নয়। কোনও মানুষের উপর কোনও অত্যাচার যেন না হয়। এটা দেখার জন্য বলেছি। সিএএ-এনআরসি নিয়ে আপনারা ভাবুন ফের। আমরা চাই সিএএ-এনআরসি বাতিল হোক’’।


আরও পড়ুন: LIVE: তুমুল বিক্ষোভের মধ্যেই কলকাতায় মোদী, প্রধানমন্ত্রীকে স্বাগত ফিরহাদ-দিলীপের

মমতা-মোদী বৈঠক নিয়ে বিবৃতি দিয়েছে তৃণমূল। এদিন ডেরেক ও’ব্রায়েনকে উদ্ধৃত করে তৃণমূলের টুইটার হ্যান্ডেলে লেখা হয়েছে, ‘‘এটা সরকারের সঙ্গে সরকারের বৈঠক। কারও থেকে তৃণমূলের সার্টিফিকেটের প্রয়োজন নেই। আমরাই এই আন্দোলন শুরু করেছিলাম। এখন এটা জনতার আন্দোলন। ক’টা মিছিলে হেঁটেছেন আপনারা? ক’টা বিক্ষোভ করেছেন? সোফায় বসে পরামর্শ দেওয়া বন্ধ করুন’’। কেন তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন, সন্ধ্যায় টিএমসিপির সিএএ বিরোধী ধর্নাতে পড়ুয়াদের ব্যাখ্যা করে জানান মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: ‘একুশে বাংলায় বিজেপি ২০০, তৃণমূল ৫০টি আসনও পাবে না’

এ প্রসঙ্গে মহম্মদ সেলিম বলেন, ‘‘দিনে দিনে বাড়ল দেনা ওঁর। বাইরে এক কথা বলেন, ভিতরে আরেক কথা বলেন। অতীতেও আমরা দেখেছি এটা। শীতকালে যাত্রা বেড়ে যায়। যাত্রাশিল্পী হিসেবে নাম লেখানো উচিত ওঁর। দেনা নিয়ে অর্থমন্ত্রী, অর্থসচিবের সঙ্গে কথা বলতে হয়, তাঁদের বাদ দিয়ে একান্তে আলোচনা হয় না’’।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সে সময় মোদীর সঙ্গে মমতার বৈঠককে চরম নিশানা করেছিল বিরোধীরা। কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে বাঁচাতেই মোদীর কাছে মমতা গিয়েছিলেন বলে অভিযোগ করেছিল বিরোধীরা। এদিকে, সিএএ বিরোধিতায় যখন সোচ্চার মমতা, এমন আবহে মোদীর সঙ্গে তৃণমূলনেত্রীর বৈঠককে একহাত নিয়েছে বাম-কংগ্রেস।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Pm modi mamata banerjee meeting live updates tmc bjp caa nrc