scorecardresearch

বড় খবর

কলকাতার পুরভোটে সব বুথে সিসিটিভি, কমিশনকে নির্দেশ হাইকোর্টের

এর আগে ২৫ শতাংশ বুথে সিসিটিভি ব্যবহারের ঘোষণা করেছিল রাজ্য নির্বাচন কমিশন। যার বিরুদ্ধে সরব ছিল বিজেপি।

calcutta highcourt order on cctv cameras in kmc election 2021
কড়া নদরদারিতে ভোট।

আসন্ন কলকাতা পুরনির্বাচনের সব বুথেই সিসিটিভি ব্যবহারের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। রাজ্য নির্বাচন কমিশনকে এই নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এছাড়া স্ট্রং রুমেও সিসিটিভি ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে ২৫ শতাংশ বুথে সিসিটিভি ব্যবহারের ঘোষণা করেছিল রাজ্য নির্বাচন কমিশন। যার বিরুদ্ধে সরব ছিল বিজেপি। কমিশনের নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করে বিজেপি নেতা দেবদত্ত মাঝি। মামলাকারীর আদালতে জানান, অতীতে কলকাতা পুরভোটে হিংসার ঘটনা ঘটেছে। গত পুরভোটে এক পুলিশ কর্মীর মৃত্যুর ঘটনা ঘটেছে। ফলে অশান্তির আশঙ্কা রয়েছে। তাই বুথগুলিকে সিসিটিভি-র নজরদারির আওতায় আনা হোক।

আরও পড়ুন- পুরভোটের আগে চাঞ্চল্য, কলকাতা থেকে উদ্ধার কোটি টাকা

মঙ্গলবার ছিল এই মামলার শুনানি। নির্বাচন কমিশনের আইনজীবী আদালতে বলেছেন জানান, মামলাকারীর আবেদন মোতাবেক সব বুথে সিসিটিভি লাগানোর আবেদনে কমিশনের কোনও আপত্তি নেই। অ্যাডভোকেট জেনারেল জানান, কমিশন সিসিটিভি সব বুথে কার্যর করতে রাজি হলে বাধার কোনও কারণ নেই। এরপরই রাজ্য নির্বাচন কমিশনকে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের নির্দেশ, কলকাতার পুরনির্বাচনের সব বুথেই সিসিটিভি ব্যবহার করতে হবে। স্ট্রং রুমেও থাকবে সিসিটিভই।

উল্লেখ্য, এবার কলকাতা পুরভোটে ৪,৮৪২টি বুথে ভোট হবে। এছাড়া রয়েছে ৩৬৫টি অতিরিক্ত বুথ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Put cctv cameras in all booths of kmc election 2021 calcutta highcourt order to sec