scorecardresearch

বড় খবর

কাশ্মীর রওনা রাহুলদের, আপত্তি জম্মু-কাশ্মীর প্রশাসনের

রাহুলের সঙ্গে কাশ্মীর সফরে আরও ৮ বিরোধী দলের নেতা। যাঁদের মধ্যে রয়েছেন তৃণমূলের দীনেশ ত্রিবেদী।

rahul ganhi, রাহুল গান্ধী
বিমানে রাহুল গান্ধী। চবি: টুইটার।

৩৭০ ধারা রদের পর আজ কাশ্মীর রওনা দিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রাহুলের সঙ্গে কাশ্মীর সফরে আরও ৮ বিরোধী দলের নেতা। যাঁদের মধ্যে রয়েছেন তৃণমূলের দীনেশ ত্রিবেদী। উল্লেখ্য, কিছুদিন আগেই কাশ্মীর যাওয়ার ইচ্ছাপ্রকাশ করেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল। টুইটারে তাঁকে আমন্ত্রণও জানিয়েছিলেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল।

এদিকে বিরোধী নেতাদের কাশ্মীর সফরের সিদ্ধান্তের খবর মিলতেই তৎপর হয়েছে জম্মু-কাশ্মীর প্রশাসন। জম্মু-কাশ্মীরের তথ্য ও জনসংযোগ দফতরের তরফে টুইট বার্তায় বলা হয়েছে, সীমান্তে সন্ত্রাস ও জঙ্গিদের হাত থেকে যখন জম্মু-কাশ্মীরবাসীকে রক্ষা করার চেষ্টা চালাচ্ছে সরকার, সেই পরিস্থিতিতে রাজনৈতিক নেতাদের আর বিড়ম্বনা না বাড়ানোই উচিত। রাজনৈতিক নেতাদের কাছে আর্জি, দয়া করে সহযোগিতা করুন। শ্রীনগরে আসবেন না। ওঁদের বোঝা উচিত, এই মুহূর্তে প্রধান দায়িত্ব হল শান্তি বজায় রাখা।

আরও পড়ুন: ‘হারিয়ে গেছে গণতন্ত্র’, চিদাম্বরমের গ্রেফতারিতে কাব্য প্রতিবাদ মমতার

কারা কাশ্মীর যাচ্ছেন আজ?

রাগার পাশাপাশি কাশ্মীর যাচ্ছেন কংগ্রেসের আনন্দ শর্মা, কে সি বেণুগোপাল, সিপিএমের সীতারাম ইয়েচুরি, সিপিআই নেতা ডি রাজা, ডিএমকে-র তিরুচি শিবা, এলজেডির শরদ যাদব, তৃণমূলের দীনেশ ত্রিবেদী, এনসিপির মাজিদ মেমন, আরজেডির মনোজ ঝা, জেডিএসের ডি কে রেড্ডি। শুক্রবার সংসদে রাজ্যসভায় বিরোধী দলনেতা গুলাম নবি আজাদের সঙ্গে বৈঠকে কাশ্মীর সফরের সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: চরম ক্ষুব্ধ বৈশাখী! ‘বিজেপিতে আর পা-ই রাখতাম না, শুধু শোভনবাবুর জন্যই আসছি’

উল্লেখ্য, ৩৭০ ধারা বাতিলের বিরোধিতা জানিয়ে আসছে কংগ্রেস-সহ কয়েকটি বিরোধী দল। ৩৭০ ধারা বিলোপের পর কাশ্মীর রওনা দিয়েছিলেন সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। কিন্তু দু’বার তাঁকে বিমানবন্দর থেকে ফেরানো হয়। সীতারাম ইয়েচুরি ও ডি রাজাও শ্রীনগর রওনা দিয়েছিলেন। কিন্তু তাঁদেরও বিমানবন্দর থেকে ফেরানো হয়।

অন্যদিকে, ৩৭০ ধারা বাতিলের সময় থেকেই কার্যত বন্দি মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লা। জম্মু-কাশ্মীরের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গে প্রথমবার সরকারপক্ষ যোগাযোগ করেছে বলে সূত্র মারফৎ জানা গিয়েছে। গত ৪ অগাস্ট থেকে বন্দি অবস্থায় রয়েছেন মেহবুবা ও আবদুল্লা।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Rahul gandhi opposition leaders head to srinagar today jammu kashmir live updates