scorecardresearch

আমার মা একজন খাঁটি ভারতীয়: সোনিয়াকে নিয়ে বিদ্রূপের জবাবে রাহুল গান্ধী

এ দেশের জন্য অনেক ত্যাগ করেছেন তাঁর মা, বললেন রাহুল গান্ধী। সোনিয়া গান্ধীকে কটূক্তি করে যদি প্রধানমন্ত্রী তৃপ্তিবোধ করেন, তাহলে তিনি তা করতেই পারেন বলেও খোঁচা দেন রাহুল।

rahul gandhi, রাহুল গান্ধী
রাহুল গান্ধী, ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

মা’কে বিদ্রূপ, জবাব দিলেন পুত্র।

ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীকে বিদেশিনি তকমা দেওয়ার আপত্তি জানিয়ে বৃহস্পতিবার সোচ্চার হলেন রাহুল গান্ধী। বেঙ্গালুরুতে সাংবাদিক বৈঠক করে রাহুল বলেন, ‘‘আমার মা একজন ইতালিয়। কিন্তু জীবনের বেশিরভাগ সময়টাই কাটিয়েছেন ভারতে।’’ কংগ্রেস সভাপতি আরও বলেন যে, এ দেশের জন্য অনেক ত্যাগ করেছেন তাঁর মা। সোনিয়া গান্ধীকে কটূক্তি করে যদি প্রধানমন্ত্রী তৃপ্তিবোধ করেন, তাহলে তিনি তা করতেই পারেন বলেও খোঁচা দেন রাহুল। তাঁর দেখা অনেক ভারতীয়দের চেয়েও তাঁর মা যে একজন খাঁটি ভারতীয়, সেকথাও বলেন সোনিয়া পুত্র।

আরও পড়ুন, প্রধানমন্ত্রী পদের দাবিদার রাহুল, তির্যক নরেন্দ্র মোদি

গত সপ্তাহে কর্নাটকের সোনিয়া গান্ধীর সভার আগে ট্যুইট করে তাঁকে বিদ্রুপ করে বিজেপি। সোনিয়া গান্ধীকে মিস আন্তোনিও মেনো বলে সম্বোধন করে ট্যুইট করে গেরুয়াশিবির। অন্যদিকে, কর্নাটকের একটি সভায় রাহুল গান্ধীর ইতালিয় পরিচয় নিয়ে কটাক্ষ করেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কর্নাটকে কংগ্রেসের সাফল্যের কথা তুলে ধরে ১৫ মিনিট ভাষণ দেওয়ার চ্যালেঞ্জ রাহুলের দিকে ছুঁড়ে দেন মোদি। মোদি বলেন যে, রাহুল হিন্দি, ইংরেজি বা নিজের মাতৃভাষায় ভাষণ দিতে পারেন।

https://platform.twitter.com/widgets.js

এদিকে ক’দিন আগেই নিজেকে প্রথমবার প্রধানমন্ত্রীর দাবিদার হিসেবে ঘোষণা করেন কংগ্রেস সভাপতি। ২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের পারফরম্যান্সের উপরই তাঁর প্রধানমন্ত্রীত্বের পদ নির্ভর করছে বলে মন্তব্য করেন রাহুল। যে প্রসঙ্গে মোদি রাহুলকে উদ্ধত ও অপরিণত বলে কটাক্ষ করেন। মোদির এই কটাক্ষ নিয়েও এদিন সরব হন রাহুল। কংগ্রেস সভাপতি বলেন যে, প্রধানমন্ত্রীকে কীভাবে মোকাবিলা করতে হবে তা তিনি শিখে ফেলেছেন। এ নিয়ে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রীকে হুল বিঁধিয়ে রাহুলের মন্তব্য, মোদি যখন জবাব দিতে পারেন না, তখন অন্য কথা বলেন।

আরও পড়ুন, রাহুলের বিমানে যান্ত্রিক গোলযোগ! ষড়যন্ত্রের অভিযোগ কংগ্রেসের

কর্নাটকের ভোটে জেতার ব্যাপারে তাঁরা যে যথেষ্ট আত্মবিশ্বীসা, তার আভাস মিলেছে রাহুলের গলায়।  কর্নাটক নিয়ে  বিজেপি ভয়ে রয়েছে বলে তিনি মন্তব্য করেন। তাঁকে বিপদ বলে মনে করেন বলেই তাঁর উপর রেগে রয়েছেন মোদি, এমনটাই দাবি কংগ্রেস সভাপতির।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Rahul gandhi sonia gandhi pm narendra modi