বড় খবর

মমতার হাত শক্ত করাই লক্ষ্য, তৃণমূলের সঙ্গে জোট বেঁধে লড়তে চায় RJD

সোমবার মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে জোট নিয়ে আলোচনা করবেন দলের দুই কেন্দ্রীয় নেতা।

বাংলায় ভোটের মুখে যখন অস্বস্তি বাড়াচ্ছে বিজেপি, বাম-কং জোট, মিম-আব্বাস সিদ্দিকির সমঝোতা, ঠিক তখনই পড়শি রাজ্যের প্রধান বিরোধী দলকে পাশে পেল তৃণমূল কংগ্রেস। আসন্ন বিধানসভা নির্বাচনে বাংলায় শাসকদল তৃণমূলের সঙ্গে জোট জল্পনা বাড়ছে বিহারের প্রধান বিরোধী দল রাষ্ট্রীয় জনতা দলের। রবিবার আরজেডির এক শীর্ষ নেতা জল্পনা উস্কে জানিয়েছেন, একুশের ভোটে তৃণমূলের সঙ্গে জোট বেঁধে লড়তে পারে আরজেডি। কথাবার্তাও চলছে নাকি দুই দলের।

লালুপ্রসাদ যাদবের দলের সাধারণ সম্পাদক আবদুল বারি সিদ্দিকি ও কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শ্যাম রজক ইতিমধ্যেই কলকাতায় এসেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের সঙ্গে জোট নিয়ে চূড়ান্ত কথাবার্তা পাকা করতে। রজক সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, সোমবার মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে জোট নিয়ে আলোচনা করবেন। রাজ্যে দলের নেতাদের সঙ্গেও তাঁরা বৈঠক করবেন বলে জানিয়েছেন। আরজেডির মুখপাত্র মৃত্যুঞ্জয় তিওয়ারি পাটনা থেকে ফোনে জানিয়েছেন, বাংলা-বিহার সীমান্তে হিন্দিভাষী এলাকায় কিছু আসন নিয়ে জোটের কথাবার্তা চলছে। উল্লেখ্য, ২০০৬ এবং ২০১১ সালে এ রাজ্যে আরজেডি একটি আসনে জিতেছিল।

আরও পড়ুন ‘ভুল বোঝাচ্ছে বিজেপি-তোমার থেকে আলাদা হওয়ার কথা ভাবতেও পারি না’, সৌমিত্রকে চিঠি সুজাতার

তবে ঠিক কতগুলি আসনে তাঁরা প্রার্থী দিতে চান সে বিষয়ে কিছু খোলসা করেননি আরজেডি নেতারা। প্রসঙ্গত, লালুপ্রসাদের সঙ্গে তৃণমূল নেত্রীর সখ্যতা দীর্ঘদিনের। রাজনৈতিক মহলে লালু এবং তাঁর পরিবারের সঙ্গে মমতার মধুর সম্পর্ক সুবিদিত। বিহার নির্বাচনের সময়ও তেজস্বীর জন্য আগাম শুভেচ্ছা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তাই এবারের নির্বাচনে বাংলা-বিহার সীমান্তে মমতার হাত শক্ত করতে চান আরজেডি নেতারা। একইসঙ্গে ওই এলাকায় মিম-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আব্বাস সিদ্দিকির দল) প্রার্থী দিতে পারে বলে সূত্রের খবর। হিন্দিভাষী মুসলিম ভোট ভাগাভাগি হলে আখেরে লাভ বিজেপির। তাই পাল্টা তৃণমূলের সঙ্গে জোট করে ওই অঞ্চলে মিমকে আটকাতে চায় আরজেডি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Rjd says in talks with tmc to fight bengal polls 2021 together

Next Story
‘ভুল বোঝাচ্ছে বিজেপি-তোমার থেকে আলাদা হওয়ার কথা ভাবতেও পারি না’, সৌমিত্রকে চিঠি সুজাতার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com