রাহুল হঠাৎ চলে যাওয়াতেই কংগ্রেস হারের কারণ বিশ্লেষণ করতে পারেনি: খুরশিদ

ইন্ডিয়ান এক্সপ্রেস-কে খুরশিদ বলেন, "আমি এই ব্যাপারটায় একদমই খুশি নই। যেই আমাদের নেতা হোন, আমি চাই তিনি আমাদের সঙ্গে থাকবেন।"

By: Manoj C G New Delhi  Updated: October 9, 2019, 12:18:07 PM

লোকসভা নির্বাচন মিটে যাওয়ার পাঁচ মাস পরও কংগ্রেস যখন ঘর গুছিয়ে উঠতে পারছে না, ঠিক সেই সময়েই রাহুল গান্ধীর কংগ্রেস সভাপতি পদ ছেড়ে চলে যাওয়া নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন প্রাক্তন বিদেশমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা সলমন খুরশিদ। তিনি বলেন, রাহুল হঠাৎ নেতৃত্ব ছেড়ে চলে যাওয়ার ফলে কংগ্রেসের পক্ষে লোকসভায় পরাজয়ের কারণ বিশ্লেষণ করা সম্ভব হয়নি, মানুষ যে বার্তা দিতে চেয়েছেন তাও বুঝে ওঠা যায়নি। বরং রাহুলের পদত্যাগের ফলে দলে গভীর শূন্যতা সৃষ্টি হয়েছে। সলমন খুরশিদ আরও জানান যে অন্তর্বর্তীকালীন সভানেত্রী হিসাবে সনিয়া গান্ধীর নিয়োগকেও তিনি পছন্দ করছেন না।

ইন্ডিয়ান এক্সপ্রেস-কে খুরশিদ বলেন, “আমি এই ব্যাপারটায় একদমই খুশি নই। যেই আমাদের নেতা হোন, আমি চাই তিনি আমাদের সঙ্গে থাকবেন।” এসব কথা তিনি গভীর ‘যন্ত্রণা’ থেকে বলছেন এবং তাঁর এই মতামত কোথাও একটা নথিভুক্ত হবে এমনটাই আশা বলে জানিয়েছেন দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী।

আরও পড়ুন- ‘প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মুখ খুললেই জেলে যেতে হবে’, সরব রাহুল

রাহুলের পদত্যাগের কারণেই যে কংগ্রেস এখন নির্বাচনী পরাজয়ের কারণ বিশ্লেষণ করে উঠতে পারেনি এ কথা খুরশিদ সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)-কে বলেছেন। এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন,”এটা (নির্বাচনী ফল বিশ্লেষণ) করার জন্য সঠিক জায়গায় নেতৃত্বকে থাকতে হবে। কিন্তু, দুর্ভাগ্য বশতঃ আমরা আমাদের নেতাকে হারিয়েছি। তিনি পদ ছেড়ে চলে গেলেন, কিন্তু আমরা আজও তাঁর প্রতি অনুগত ও দায়বদ্ধ- এটাই আমাদের সমস্যা। আর সেজন্যই আমরা হারের কারণ বিশ্লেষণ করতে পারছি না।…আমি চেয়েছিলাম তিনি পদে থাকুন। আমরা সকলেই (সমগ্র কংগ্রেস দল) তাই চেয়েছিলাম তিনি থাকুন আমাদের সঙ্গে। কিন্তু তিনি থাকলেন না। তাহলে এবার কী হবে? আমি তো আর যে কোনো লোককে ডেকে বলতে পারি না যে আসুন, বিশ্লেষণ করে দিয়ে যান। এ কাজ কেবল নেতাই করতে পারেন। আশা করি, নির্বাচনের পর (বিধানসভা) দল এই বিষয়টি বিবেচনা করবে। দল যত দ্রুত এই কাজটি করবে, ততই আমাদের জন্য ভাল। কারণ, এবাবেই আমরা মানুষের দেওয়া বার্তাটা বুঝতে পারব। আমাদের ইস্তেহারটি খুবই ভাল ছিল, কিন্তু তবু আমরা মানুষের মন জয় করতে পারিনি!”

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Salman khurshid says congress couldnt analyse poll defeat because rahul walked away

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং