scorecardresearch

বড় খবর

আপাতত কোনও পদক্ষেপ করবেন না স্পিকার, সুপ্রিম নির্দেশে স্বস্তি উদ্ধব-শিণ্ডে শিবিরের

শিণ্ডে এবং উদ্ধব শিবিরের বিধায়ক ভাগ্য নির্ধারণ মামলায় সুপ্রিম কোর্টের বড় নির্দেশ।

SC Shiv Sena, SC Shiv Sena disqualification plea, Mumbai, Mumbai news, Eknath Shinde, Maharashtra CM Eknath Shinde, rebel MLAs Maharashtra, Maharashtra political crisis, Maharashtra CM, Shivsena BJP Maharashtra, Uddhav Thackeray, Suresh Prabhu, Supreme Court of India, Indian Express, Indian Express news
শিণ্ডে এবং উদ্ধব শিবিরের বিধায়ক ভাগ্য নির্ধারণ মামলায় সুপ্রিম কোর্টের বড় নির্দেশ।

শিণ্ডে এবং উদ্ধব শিবিরের বিধায়ক ভাগ্য নির্ধারণ মামলায় সুপ্রিম কোর্টের বড় নির্দেশ। সোমবার বিধায়ক পদ খারিজ মামলার শুনানিতে শীর্ষ আদালত জানিয়েছে, এখনই কোনও ব্যবস্থা নিতে পারবেন না স্পিকার রাহুল নারওয়েকর। শিবসেনার (উদ্ধব শিবির) বিধায়কদের পদ খারিজের বিষয়ে এখনই পদক্ষেপ করতে পারবেন না স্পিকার।

প্রধান বিচারপতি এন বি রামানার বেঞ্চ সলিসিটর জেনারেল তুষার মেহতাকে বলেছে, স্পিকার যেন কোনও পদক্ষেপ না করেন সেটা নিশ্চিত করতে। এখনই কোনও ব্যবস্থা নেওয়া যাবে না। ঠাকরে এবং শিণ্ডে শিবির দুপক্ষই আদালতে বিপক্ষের বিরুদ্ধে বিধায়ক পদ খারিজের মামলা দায়ের করেছিল। শিণ্ডে শিবিরে ৩৯ জন বিধায়ক চলে যেতেই পতন হয় উদ্ধব সরকারের। তার পর সেই ৩৯ জনের বিধায়ক পদ খারিজের মামলা সুপ্রিম কোর্টে দায়ের করে উদ্ধব শিবির।

গত ২৭ জুন শীর্ষ আদালতের ভ্যাকাশন বেঞ্চের বিচারপতি সুর্যকান্ত এবং জে বি পারডিওয়ালার বেঞ্চ ডেপুটি স্পিকার নরহরি জিরওয়ালের জারি করা নোটিসের সময়সীমা বাড়ান। সেই নোটিসে বিদ্রোহী বিধায়কদের পদ খারিজের নির্দেশ দেওয়া ছিল। কিন্তু সুপ্রিম কোর্ট সেই সময়সীমা ১২ জুলাই বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত বাড়িয়ে দেয়।

আরও পড়ুন শিবসেনার ৫৩ বিধায়ককে শো-কজ নোটিস, আদিত্যকে বাদ রেখে উদ্ধবকে বার্তা শিণ্ডে শিবিরের?

তবে প্রধান বিচারপতি বলেছেন, “আমি আগামিকালই এই মামলায় শুনানি করছি না। তার আগে যথাযথ সাংবিধানিক বেঞ্চ গঠন করতে হবে। তার জন্য সময় লাগবে।” এরপরই তিনি সলিসিটর জেনারেলকে নির্দেশ দেন, স্পিকার যেন কোনও ব্যবস্থা না নেন আপাতত। প্রধান বিচারপতি বলেছেন, “বিধানসভার স্পিকারকে বলুন যেন বিধায়ক খারিজ নিয়ে কোনও পদক্ষেপ না নেন। আমরা বিষয়টা দেখছি। পরে আবার শুনানি হবে।”

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Sc asks maharashtra speaker not to proceed with disqualification pleas of sena mlas