scorecardresearch

বিদ্রোহী সেনা বিধায়কদের বরখাস্তের আর্জি, ১১ জুলাই শুনানি শীর্ষ আদালতে

বিদ্রোহী বিধায়কদের বরখাস্ত করার আবেদন করে শিবসেনার করা মামলা শুনবে সুপ্রিম কোর্ট।

Uddhav Thackeray camp moves SC challenging Eknath Shindes appointment as Maha CM hearing on July 11
সরগরম মারাঠা রাজনীতি।

বিদ্রোহী বিধায়কদের বরখাস্ত করার আবেদন করে শিবসেনার করা মামলা শুনবে সুপ্রিম কোর্ট। আগামী ১১ জুলাই উদ্ধব শিবিরের দায়ের করা মামলার শুনানি হবে শীর্ষ আদালতে। শিবসেনার চিফ হুইপ সুনীল প্রভু শুক্রবারই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত যাতে বিদ্রোহী সেনা বিধায়করা বিধানসভায় ঢুকতে না পারেন সেই আদেশ চেয়েই সর্বোচ্চ আদালতের দ্বরস্থ হয়েছিলেন প্রভু।

এদিকে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরে শিবসেনা নেতা একনাথ শিণ্ডে শুক্রবার বলেন, ”বিধানসভায় শুধু তাঁর সহকর্মীরাই নন, মহারাষ্ট্রও খুশি যে বালাসাহেব ঠাকরের শিব সৈনিক মুখ্যমন্ত্রী হয়েছেন।” বৃহস্পতিবার সন্ধেয় রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরেই মহারাষ্ট্রে এবার একটি ‘কার্যকর, শক্তিশালী সরকার’ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন শিণ্ডে।

আগামী ২ জুলাই থেকে মহারাষ্ট্র বিধানসভায় দু’দিনের বিশেষ অধিবেশন শুরু হচ্ছে। একনাথ শিণ্ডে রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পরেই প্রথম মন্ত্রিসভার বৈঠকে এই অধিবেশন শুরুর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। অধিবেশনের প্রথম দিনে বিধানসভার স্পিকার পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন- আতঙ্ক যেন পিছু ছাড়ছে না, আবারও করোনায় কাবু হাজার-হাজার ভারতীয়

এদিকে, শিণ্ডে মুখ্যমন্ত্রী হলেও উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ। মুখ্যমন্ত্রিত্বের দৌড় থেকে আগেই সরে এসেছিলেন ফড়নবিশ। তিনি জানিয়েছিলেনন, শিণ্ডেই মহারাষ্ট্রের পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন। যদিও এক্ষেত্রে মোদী-শাহ-নাড্ডাদের নির্দেশই মেনে চলেছেন ফড়নবিশ। দেবেন্দ্র ফড়নবিশ প্রসঙ্গে বিজেপির সর্বভারতীয় সবাপতি জে পি নাড্ডা বলেন, “কেন্দ্রীয় নেতৃত্বই নির্দেশ দিয়েছে যে দেবেন্দ্র ফড়নবিশকে উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব নিতে হবে।”

এদিকে, বৃহস্পতিবারই মহারাষ্ট্রে শিণ্ডে-ফড়নবিশের নেতৃত্বে তৈরি নয়া সরকার প্রথম মন্ত্রিসভার বৈঠক সেরে ফেলে। সেই বৈঠকে শিণ্ডে এবং ফড়নবিশ মুম্বইয়ের আরে থেকে মেট্রো ৩ কার শেড সরানোর উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন সরকারের নেওয়া সিদ্ধান্ত থেকে সরে এসেছেন।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Sc to hear sena plea seeking suspension of rebel leaders on july 11