বড় খবর

বিজেপির শীর্ষ পদাধিকারীর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা, সরকার ফেলতে চক্রান্তের অভিযোগ

‘আমি গ্রেফতার বরণে প্রস্তুত। সাহস থাকলে সরকার আমাকে ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার করে দেখাক।’

উপনির্বাচনের আবহেই ঝাড়খণ্ডের বিজেপি সভাপতির বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা রুজু হল। জেএমএম-কংগ্রেস ও আরজেডি জোট সরকার ফেলে দেওয়ার চক্রান্তের অভিযোগে ঝাড়খণ্ডের বিজেপি সভাপতি তথা রাজ্যসভার সাংসদ দীপক প্রকাশের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা রুজু হয়েছে। পুলিশ জানিয়েছে, দুমকার কংগ্রেস সভাপতি শ্যামল কিশোর সিংয়ের অভিযোগের ভিত্তিতেই এই মামলা রুজু করা হয়।

সম্ভব হলে তাঁকে ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার করা হোক। এই ঘটনায় পর রাজ্য সরকারের বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন দীপক প্রকাশ। তিনি বলেছেন, ‘আমি গ্রেফতার বরণে প্রস্তুত। সাহস থাকলে হেমন্ত সোরেন আমাকে ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার করে দেখাক।’ আপাতত এই ঘটনা ঘিরেই তোলপাড় ঝাড়খণ্ডের রাজনীতি।

ঝাড়খণ্ডের বিজেপি সভাপতি দীপক প্রকাশ। ছবি- টুইটার

গত শুক্রবার সাংবাদিক সম্মেলনে রাজ্য বিজেপি সভাপতি দীপক প্রসাদ বলেছিলেন, আগামী দু-তিন মাসের মধ্যেই হেমন্ত সোরেন সরকারের পতন হবে। সরকার গঠন করবে বিজেপি। বিজেপি সাংসদের এই মন্তব্যেই ষড়যন্ত্রের ইঙ্গিত পেয়েছে শাসক দল কংগ্রেস ও জেএমএম নেতৃত্ব। সরকার ফেলতে কেন্দ্রের শাসক দল মরিয়া বলে অভিযোগ তাঁদের। জীপক প্রসাদের বিরুদ্ধে দেশদ্রেহিতার মামলা রুজু করেছেন দুমকার কংগ্রেস প্রধান।

দুমকার পুলিশ সুপার অম্বর লাখরা জাননিয়েছেন, নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে ১২৪-এ (রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে শাস্তি), ১২০-বি (শান্তিভঙ্গের উস্কানি), ৫০৪ (অপরাধমূলক ষড়যন্ত্র), ৫০৬ (অপরাধমূলক ভয় প্রদর্শনের শাস্তি) ধারায় দীপক প্রকাশের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। সংশ্লিষ্ট সব ব্যক্তির বয়ান রেকর্ড করা হবে। তারপর তদন্ত তার নিজের গতিতে এগোবে।

আরও পড়ুন- ‘হ্যাঁ- আমি কুকুর’, কমলনাথকে তোপ জ্যোতিরাদিত্যের

ঝাড়খণ্ডের বিজেপি সভাপতি দীপক প্রকাশের অভিযোগ, ‘আগামী ৩রা নভেম্বর দুমকা ও বেরমোতে উপনির্বাচন রয়েছে। সেখানে জেএমএম-কংগ্রেস প্রার্থীর হার প্রায় নিশ্চিত। সেই হতাশা থেকেই এই ধরণের পদক্ষেপ করছে সরকার পক্ষ।’ তাঁর দাবি, ‘জেএমএম-কংগ্রেসের নির্বাচন কমিশনের উপর কোনও আস্থা নেই। এই ঘটনাতেই তা স্পষ্ট হয়ে গেল। তাই কমিশনে যাওয়ার বদলে পুলিশ প্রশাসনকে দিয়ে এখন বিরোধীদের দমানোর চেষ্টা করছে।’

জেএমএম মুখপাত্র সুপ্রিয় ভট্টাচার্য বলেছেন, ‘বিজেপিকে কিছুতেই নির্বাচিত সরকার ফেলে দিয়ে গণতন্ত্র হত্যা করতে দেওয়া যাবে না।’ দুমকা থানায় অভিযোগ দায়েরেরে সময় কংগ্রেস পদাধিকারীদের সঙ্গে ছিলেন সুপ্রিয় ভট্টাচার্য।

এবার দুমকার বিধানসভা উপনির্বাচনে বিজেপির প্রাক্তন মন্ত্রী লুইস মারাণ্ডির প্রতিপক্ষ জেএমএম-য়ের প্রার্থী মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের ভাই বসন্ত সোরেন। তাই এই কেন্দ্র উভয় দলের কাছেই সম্মান রক্ষার লড়াই। বেরমোতে কংগ্রেসের অনুর সিংয়ের বিরুদ্ধে লড়াই করছেন বিজেপির যোগেশ্বর মাহাতো।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sedition case filed against jharkhand bjp chief deepak prakash for trying to destabilise state govt

Next Story
‘হ্যাঁ- আমি কুকুর’, কমলনাথকে তোপ জ্যোতিরাদিত্যের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com