scorecardresearch

বড় খবর

‘বালি চুরি, বেআইনি খাদানের কারবারে যুক্ত, উন্নয়ন হবে কী করে’, মুখ্যমন্ত্রীকে বেনজির আক্রমণ

এক মুখ্যমন্ত্রীর পড়শি রাজ্যের মুখ্যমন্ত্রীকে এই বেনজির আক্রমণ রাজনৈতিক মহলে জোর চর্চা ফেলে দিয়েছে।

‘বালি চুরি, বেআইনি খাদানের কারবারে যুক্ত, উন্নয়ন হবে কী করে’, মুখ্যমন্ত্রীকে বেনজির আক্রমণ
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন পড়শি রাজ্যের মুখ্যমন্ত্রী।

পড়শি রাজ্যের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বালি চুরি, অবৈধ খাদান চালানোর অভিযোগ তুললেন আর এক মুখ্যমন্ত্রী। ‘তাঁরই বিধানসভা কেন্দ্রে বেআইনি খাদান চলছে আর তিনি এব্যাপারে কিছুই জানেন না, এটা হতেই পারে না।’, মঙ্গলবার অমৃতসরে নেমে এভাবেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিকে বেনজির আক্রমণ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিয়ালের।

আগামী বছরেই পঞ্জাবে বিধানসভা নির্বাচন। দিল্লি লাগোয়া এই রাজ্যে আম আদমি পার্টির সংগঠন বেশ পোক্ত। আগামী বিধানসবা বোটে কংগ্রেস ও বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে পুরোদমে তৈরি কেজরির দল। তার আগে খোদ পঞ্জাবের মুখ্যমন্ত্রীকে কেজরির বেনজির এই আক্রমণ রাজনৈতিক মহলে জোর চর্চা ফেলে দিয়েছে। এদিন সকালে অমৃতসরে নামেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

ঝটিকা সফরে বেশ কয়েকটি কর্মসূচি রয়েছে কেজরির। তার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেজরির নিশানায় পঞ্জাবের মুখ্যমন্ত্রী। চান্নির বিধানসভা কেন্দ্র চমকৌর সাহিবে বেআইনি খাদান ও বালি চুরির কারবার রমরমা হয়ে উঠেছে বলে অভিযোগ কেজরিওয়ালের। বেআইনি এই কারবার সম্পর্কে সব জেনেও কোনও পদক্ষেপ করেন না পঞ্জাবের মুখ্যমন্ত্রী, এমনই অভিযোগ আম আদমি পার্টি সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের।

এদিন এপ্রসঙ্গে চরণজিৎ সিং চান্নিকে আক্রমণ শানিয়ে কেজরির তোপ, “বহু দিন ধরেই চমকৌর সাহিবে বেআইনি খাদান চলছে। চমকৌর সাহিব পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নির বিধানসভা কেন্দ্র। তিনি তাঁরই বিধানসভা কেন্দ্রের মধ্যে এই বেআইনি কারবারের ব্যাপারে কিছুই জানেন না, এটা হতে পারে না।” কেজরিওয়াল আরও বলেন, “পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চান্নির বিরুদ্ধে বালি চুরির গুরুতর অভিযোগ রয়েছে। জনগণ জানতে চায়, তিনি খনির মালিক কিনা। তিনি অবৈধ খনি শ্রমিকদের আশ্রয় দিচ্ছেন কিনা, খনি মাফিয়ার সঙ্গে তাঁরও অংশীদারিত্ব রয়েছে কিনা সেটাও জানতে চায় জনগণ।”

আরও পড়ুন- গোয়া ভোটের আগে TMC-র বড় প্রাপ্তি! একদা বিজেপি শরিক হাত ধরল ঘাসফুলের

এদিন চান্নিকে নিশানা করতে গিয়ে পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংয়ের প্রসঙ্গও টানেন কেজরি। তিনি বলেন, “ক্যাপ্টেন অমরেন্দ্র সিংও বলেছিলেন পাঞ্জাবের অনেক মন্ত্রী এবং বিধায়ক অবৈধ বালি খাদানের সঙ্গে জড়িত ছিলেন।” বিধানসভা ভোটের আগে এভাবে খোদ মুখ্যমন্ত্রীকে আক্রমণের মধ্য দিয়ে রাজ্যের নির্বাচনী উত্তাপ বাড়িয়ে দিলেন কেজরিওয়াল। কংগ্রেস সরকারের অস্বস্তি বাড়িয়ে কেজরির আরও তোপ, “যখন মুখ্যমন্ত্রী ও তাঁর মন্ত্রীরা বেআইনি খাদানের কারবারের সঙ্গে যুক্ত থাকেন, তখন জনগন কোথায় যাবেন? কীভাবে উন্নয়নের কাজ চলবে?”

আগামী বছরের বিধানসভা ভোটে পঞ্জাবে আম আদমি পার্টির সরকার তৈরি হলে বেআইনি খাদান বন্ধের প্রতিশ্রুতি অরবিন্দ কেজরিওয়ালের। একইসঙ্গে রাজ্যের মহিলাদের মাসিক ১ হাজার টাকা করে আর্থিক সাহায্যেরও প্রতিশ্রুতি দিয়েছেন কেজরি।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখনটেলিগ্রামে, পড়তেথাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Serious allegations of sand theft against punjab cm channi says arvind kejriwal