বড় খবর

কেন গান্ধীজির উঁচু মূর্তি বানালো না বিজেপি, প্রশ্ন শশী থারুরের

‘‘বড় মূর্তি বলতে সংসদে রয়েছে…কিন্তু এটা তো ১৮২ মিটারের মূর্তি , যা তাঁর অনুগামীর। যেখানে গান্ধীজির অত বড় মূর্তি নেই, সেখানে কেন তাঁর অনুগামীর এই বিশালাকার মূর্তি বানানো হল?’’

shashi tharoor, শশী থারুর
শশী থারুর। ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস।
‘স্ট্যাচু অফ ইউনিটি’ নির্মাণের সময়ও বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়েছিল কংগ্রেস। এবার সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি নির্মাণ নিয়ে ফের বিজেপিকে বিঁধল কংগ্রেস। বিশ্বের উচ্চতম মূর্তি নিয়ে এবার আসরে নামলেন কংগ্রেস নেতা শশী থারুর। কেন মহাত্মা গান্ধীর উঁচু মূর্তি বানাল না বিজেপি, বুধবার সেই প্রশ্নই তুললেন শশী থারুর। এদিন জেলা কংগ্রেস কমিটির কার্যালয়ে শশী থারুর বলেন যে, দেশের কোথাও মহাত্মা গান্ধীর বিশালাকার মূর্তি নেই।

এদিন শশী থারুর বলেন,‘‘বড় মূর্তি বলতে সংসদে রয়েছে…কিন্তু এটা তো ১৮২ মিটারের মূর্তি , যা তাঁর অনুগামীর। যেখানে গান্ধীজির অত বড় মূর্তি নেই, সেখানে কেন তাঁর অনুগামীর এই বিশালাকার মূর্তি বানানো হল?’’ থারুর আরও বলেন,‘‘প্যাটেল খুব সাধারণ মানুষ ছিলেন, যিনি গান্ধীজির অনুগামী হিসেবে পরিচিত ছিলেন।’’ ওই কংগ্রেস নেতা আরও বলেন যে, কেন মহাত্মা গান্ধীর অত উঁচু মূর্তি তৈরি করা হয়নি, তা নিয়ে বিজেপির কাছে কোনও জবাব নেই।

আরও পড়ুন,Sardar Patel Statue inauguration LIVE Updates: সর্দার প্যাটেল ভারতের একতার প্রতীক, বললেন মোদী

দেশে কেন মহাত্মা গান্ধীর উঁচু মূর্তি বানানো হয়নি, সে নিয়ে বিজেপিকে বিঁধে শশী থারুর আরও বলেন যে, ওরা মহাত্মা গান্ধীর অহিংস নীতিতে বিশ্বাসী নয়, এটাই হল কারণ। সর্দার বল্লভভাই প্যাটেলের মতো স্বাধীনতা সংগ্রামী ও দেশনতার লেগ্যাসিকে বিজেপি হাইজ্যাক করার চেষ্টা চালাচ্ছে বলেও এদিন তোপ দাগেন শশী। তিনি এও বলেন যে, ইতিহাসে বিজেপির কোনও নেতাই নেই, যাঁকে নিয়ে ওরা সেলিব্রেট করবে। থারুর বলেন যে, সর্দার বল্লভভাই প্যাটেল একজন কংগ্রেস নেতা ছিলেন। ফলে প্যাটেলেক এভাবে দলে টানা উচিত নয় বিজেপির। এ প্রসঙ্গে শশী থারুর আরও বলেন,‘‘গান্ধীজির সঙ্গে কাজ করেছেন প্যাটেল এবং কংগ্রেস দলকে মজবুত করেছেন। ওঁকে আমরা সবসময় মনে রাখব।’’

উল্লেখ্য, বুধবার গুজরাতের নর্মদা জেলায় সর্দার বল্লভভাই প্যাটেলের ১৮২ মিটার উঁচু মূর্তির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যা এখনও পর্যন্ত বিশ্বের সবথেকে উঁচু মূর্তি। প্যাটেলের এই মূর্তির নামকরণ করা হয়েছে ‘স্ট্যাচু অফ ইউনিটি’।

Read the full story in English

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Shashi tharoor bjp has not built bigger statue for mahatma gandhi

Next Story
ফের চর্চায় বিজেপি বিরোধী জোট, আজ রাহুল-নাইডু বৈঠকchandrababu naidu, চন্দ্রবাবু নাইডু
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com