scorecardresearch

বড় খবর

প্রবল হট্টগোলে দফায় দফায় মুলতুবি লোকসভা, ওয়েলে নেমে বিক্ষোভে ফেটে পড়লেন সনিয়াও

বেছে বেছে বিরোধী নেতাদেরই টার্গেট করছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কর্তারা।

sonia_agitation_1

বিরোধীদের বিক্ষোভে বুধবারও উত্তপ্ত হয়ে উঠল সংসদের বাদল অধিবেশন। লোকসভায় অন্যান্য বিরোধী সাংসদদের সঙ্গেই বিক্ষোভে শামিল হতে দেখা গেল কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীকেও। অন্যান্য সাংসদদের সঙ্গেও তিনিও বিক্ষোভ দেখাতে সংসদের ওয়েলে নেমে এলেন। গলা মেলানোর চেষ্টা করলেন বাকি বিক্ষোভকারীদের সঙ্গে।

বিক্ষোভকারীরা অভিযোগ করেন, কেন্দ্রীয় তদন্তকারী প্রতিষ্ঠানগুলোকে মোদী সরকার ইচ্ছেমতো অপব্যবহার করছে। এই অভিযোগে শুরু থেকেই উত্তপ্ত সংসদের বাদল অধিবেশন। বুধবারও শুরু হওয়ার পর থেকেই উত্তপ্ত হয়ে ওঠে লোকসভা। সম্প্রতি কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীকে ডেকে জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। পাশাপাশি জিজ্ঞাসাবাদ করা হয়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধী-সহ দেশের বিভিন্নদলের বিভিন্নস্তরের নেতাদের।

সম্প্রতি একটি মামলায় শিবসেনার উদ্ধব ঠাকরে গোষ্ঠীর নেতা সঞ্জয় রাউতকে গ্রেফতার করেছেন ইডির কর্তারা। বেছে বেছে বিরোধী নেতাদেরই টার্গেট করছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কর্তারা। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখানো ছাড়া বিকল্প রাস্তা খুঁজে পাননি বিরোধী সাংসদরা।

বুধবারও তাই অন্যদিনের মতোই সকাল থেকে বাদল অধিবেশন ছিল উত্তপ্ত। লোকসভায় ডিএমকে সাংসদরা কংগ্রেসের সাংসদদের সঙ্গে মিলে ওয়েলে নেমে বিক্ষোভ দেখানো শুরু করেন। তাঁরা অভিযোগ করেন, মোদী সরকার বেছে বেছে বিরোধীদের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলোকে ব্যবহার করছে। প্রতিবাদে তাঁরা স্লোগান তোলেন, ‘ মোদী সরকারের অপসারণ চাই’, ‘নরেন্দ্র মোদী জবাব দাও’।

আরও পড়ুন- পেলোসির সফরে ক্ষুব্ধ চিনের তাইওয়ান ঘিরে সামরিক মহড়া, ধমকাল বেজিংয়ের মার্কিন রাষ্ট্রদূতকেও

তৃণমূল এবং এনসিপি সাংসদরাও তাঁদের ডেস্কের সামনে দাঁড়িয়ে বিক্ষোভ দেখানো শুরু করেন। প্রবল হট্টগোলে দফায় দফায় লোকসভা মুলতুবি করে দিতে হয়। প্রথমে বেলা ১১টা পর্যন্ত মুলতুবি হয়ে যায় অধিবেশন। পরে সেটাই বেড়ে হয় ১২টা। পরে দুপুর ২টো পর্যন্ত অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়। দুপুরে ফের অধিবেশন শুরু হতেই কংগ্রেস সাংসদরা দাবি করতে শুরু করেন, তাঁদের সাংসদ অধীররঞ্জন চৌধুরীকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অপব্যবহারের বিরুদ্ধে বলতে দিতে হবে।

সেই সময় স্পিকারের চেয়ারে ছিলেন রাজেন্দ্র আগরওয়াল। তিনি সেই অনুমতি না-দেওয়ায় বিরোধী সাংসদরা বিক্ষোভ দেখানো শুরু করেন। তাঁরা ফের স্লোগান দিতে থাকেন। বিক্ষোভ চলাকালীন ডিএমকে সংসদ দয়ানিধি মারানকে দেখা যায় কংগ্রেস সাংসদ শশী থারুর ও কার্তি চিদাম্বরমকে ওয়েলে নেমে আসার জন্য অনুরোধ করতে।

এই সময় বিক্ষোভ দেখানোর জন্য কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীও ওয়েলে নেমে আসেন। তিনিও
ওয়েলে নেমে বাকি বিক্ষোভকারীদের সঙ্গে বিক্ষোভ দেখানো শুরু করেন। এই সময় সনিয়া গান্ধীকে দেখা যায় চিদাম্বরমকে এগিয়ে গিয়ে বিক্ষোভ দেখানোর নির্দেশ দিতে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Sonia gandhi joins protests in well of the lok sabha