scorecardresearch

বড় খবর

‘নিজভূমে রাষ্ট্রহীন কামতাপুরীরা’, ফের বঞ্চনার অভিযোগে সরব জীবন সিংহ

স্বাধীনতা দিবসের আগে ভিডিও প্রকাশ করে নিজেদের অস্তিত্ত্ব জানান দিলেন কেএলও নেতা জীবন সিংহ।

klo leader jiban singha release a video
জীবন সিংহ।

দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের ঠিক আগের দিন প্রকাশ্যে এল কেএলও নেতা জীবন সিংহের একটি ভিডিও। দশকের পর দশক ধরে কোচ-কামতাপুরকে অবহেলা করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন তিনি। পৃথক কোচ-কামতাপুর রাজ্য গঠন না হওয়ায় ভিডিও-য় ক্ষোভ প্রকাশ করতেও দেখা গিয়েছে জীবন সিংহকে। আবারও কামতাপুরী ভাষাকে স্বীকৃতি দেওয়ার দাবি তুলেছেন জীবন সিংহ। এব্যাপারে কেন্দ্রীয় সরকার যাতে সদর্থক পদক্ষেপ করে তাঁরও আবেদন জানিয়েছেন তিনি।

ফের প্রকাশ্যে এলে কেএলও নেতা জীবন সিংহের একটি ভিডিও। জলপাই রঙের পোশাক পরে কোনও একটি জঙ্গলের মধ্যে ওই ভিডিওটি তোলা হয়েছে। ভিডিও-তে জীবন সিংহের সঙ্গেই দেখা যাচ্ছে সশস্ত্র নিরাপত্তারক্ষীদের। ভিডিও প্রকাশ করে কোচ-কামতাপুরীদের সঙ্গে উপেক্ষার অভিযোগ তুলেছেন জীবন সিংহ।

আরও পড়ুন- রাত ১টায় তুমুল জ্বর, তড়িঘড়ি হাসপাতালে ভর্তি সৌরভের দাদা স্নেহাশিস

ভিডিও-য় তাঁকে বলতে শোনা গিয়েছে, ‘১৯৫০ সালে ভাষার ভিত্তিতে রাজ্য পুনর্গঠিত হয়। বাঙালি পেল বাংলা, মারাঠি পেল মহারাষ্ট্র, বিহারি পেল বিহার, তামিলরা পেল তামিলনাড়ু। তবে কোচ-কামতাপুরীর জনগন কোচ-কামতাপুর পাননি। কোচ-কামতাপুর রাজ্য পুনর্গঠন না করে অসম, পশ্চিমবঙ্গ ও বিহার ভাগ করা হল। নিজের ভূমিতে রাষ্ট্রহীন হয়ে আছেন কামতাপুরীরা।”

https://platform.twitter.com/widgets.js

জীবন সিংহের দাবি, ভাষার ভিত্তিতে একাধিক রাজ্য বাগের পর সব দিক থেকে তাদের উন্নতি হয়েছে। দেশের বিভিন্ন রাজ্যের সাংস্কৃতিক বিকাশ হয়েছে। সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক বিকাশের ফলে দেশের বিভিন্ন রাজ্য ক্রমেই ধনী হয়েছে বলে মনে করেন এই কেএলও নেতা।
এপ্রসহ্গে তিনি বলেন, ”অন্য রাজ্যগুলি ধনী হয়েছে। সব দিক থেকে ওদের উন্নতি হয়েছে। আমাদের সাংস্কৃতিক বিকাশ হল না। কোচ-কামতাপুরের জনগণের মাতৃভাষার স্বীকৃতি হল না।” কেন্দ্রীয় সরকার তাঁদের এই আবেদন বিবেচনা করে সদর্থক পদক্ষেপ করবে বলে আশাবাদী জীবন সিংহ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest State news download Indian Express Bengali App.

Web Title: Klo leader jiban singha release a video