scorecardresearch

বড় খবর

দলে বিভ্রান্তি বাড়ছে, আজ কালীঘাটে মমতার নেতৃত্বে তৃণমূলের বৈঠক

পুরভোটের আগে দলের অন্দরে কলহের পরিবেশ নিয়ে অস্বস্তিতে তৃণমূল।

দলে বিভ্রান্তি বাড়ছে, আজ কালীঘাটে মমতার নেতৃত্বে তৃণমূলের বৈঠক
তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পদ্মফুলের পর এবার জোড়াফুলেও বিদ্রোহের আগুন ছড়িয়েছে। পুরভোটের আগে দলের অন্দরে কলহের পরিবেশ নিয়ে অস্বস্তিতে তৃণমূল। এই পরিস্থিতিতে তড়িঘড়ি দলীয় বৈঠক ডাকলেন তৃণমূলের সর্বময় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, শনিবার রাজ্যের চার পুরনিগমে ভোটের দিনই কালীঘাটে নিজের বাড়িতে শীর্ষ নেতৃত্বের বৈঠক ডেকেছেন মমতা। দলীয় সূত্রে খবর, তৃণমূলের সব শীর্ষ নেতাদের বৈঠকে হাজির থাকার নির্দেশ দিয়েছেন নেত্রী।

যদিও তৃণমূল সূত্রের দাবি, দলীয় সংগঠন এবং পুরভোট নিয়ে আলোচনা করতেই বৈঠক ডেকেছেন নেত্রী। কিন্তু গত কয়েকদিন ধরে এবং বিশেষ করে আজ যেভাবে একের পর এক অভিষেক বন্দ্যোপাধ্যায় অনুগামীরা এক ব্যক্তি এক পদ দাবিতে সোশ্যাল মিডিয়ায় পোস্টের পর পোস্ট করছেন। তা নিয়ে অস্বস্তিতে তৃণমূল। এদিনই আবার ভোটকুশলী প্রশান্ত কিশোরের সংস্থা আই-প্যাক নিয়ে গুঞ্জন শুরু হয়েছে দলের অন্দরে।

জানা গিয়েছে, ইতিমধ্যেই দলের অনেক শীর্ষ নেতা আই-প্যাক নিয়ে নেত্রীর কাছে অভিযোগ করেছেন। আপত্তি তুলেছেন তাদের কাজকর্ম নিয়ে। তার মধ্যে নেতা-নেতায় দ্বন্দ্বের পরিবেশ, যা রীতিমতো ভাবিয়ে তুলেছে নেত্রীকে, মন তৃণমূলের একাংশের। এই অবস্থায় বেশ কিছু বিষয় নিয়ে নেতৃত্বকে বার্তা দিতে পারেন মমতা। দলের সর্বভারতীয় সহ-সভাপতি সুব্রত বক্সি মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় থেকে শুরু করে সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ দলের সাংগঠনিক দায়িত্বে থাকা নেতৃত্বকে বৈঠকে তলব করা হয়েছে।

আরও পড়ুনদলে ‘এক ব্যক্তি এক পদ’ নিয়ে নবীন বনাম প্রবীণ, তৃণমূলে বিরোধের নেপথ্যে কৌশল?

তৃণমূলের আরও একটি অস্বস্তির কারণ হল, পুরভোটে প্রার্থীতালিকা বিভ্রাট। যার জন্য দিকে অশান্তি, কর্মী বিক্ষোভ। অনেকে ক্ষোভে নির্দল দাঁড়িয়েছেন। অনেকে আবার দলবদল করেছেন। সেইগুলিও উঠে আসবে বৈঠকে, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এদিকে, এদিনই ‘এক ব্যক্তি এক পদ’ দাবি নিয়ে দলের তরফে মুখ খুললেন ফিরহাদ হাকিম। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই এদিন সাংবাদিক বৈঠক করে এব্যাপারে দলের অবস্থান স্পষ্ট করেছেন ফিরহাদ। তিনি এদিন বলেন, ”সোশ্যাল মিডিয়ায় চলা এক ব্যক্তি এক পদ দাবি সমর্থন করে না দল। সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন নীতি নির্ধারণ করবেন।” একইসঙ্গে দলের কর্মী, অনুগামীদের প্রতি তাঁর বার্তা, ”নিয়ম মেনে চলুন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট ছড়িয়ে বিভ্রান্ত করবেন না।’

আরও পড়ুন তৃণমূলে মমতাই শেষ কথা, ‘এক ব্যক্তি এক পদ’ দাবি উড়িয়ে স্পষ্ট করলেন ফিরহাদ

সম্প্রতি তৃণমূলের অন্য সমর্থকরা ছাড়াও খোদ মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিবারের অনেকেই ‘এক ব্যক্তি এক পদ’ দাবির সমর্থনে সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া দিয়েছেন। আকাশ বন্দ্যোপাধ্যায়, অগ্নিশা বন্দ্যোপাধ্যায় সমর্থন জানিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন। আকাশ বন্দ্যোপাধ্যায় অভিষেকের খুড়তুতো ভাই। অগ্নিশা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে অভিষেকের খুড়তুতো বোন। এমনকী অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পিসতুতো বোন অদিতি গায়েনও এক ব্যক্তি এক পদ দাবির সমর্থনে মুখ খুলেছেন। যা নিয়ে বেজায় অস্বস্তিতে পড়েছে জোড়াফুল শিবির।

Stay updated with the latest news headlines and all the latest State news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee called in tmc leaders in party meeting on saturday