বড় খবর

বাংলায় আয়ুষ্মান ভারত ও কিষাণ সম্মান নিধি চালু করতে কেন্দ্রীয় মন্ত্রীদের চিঠি মমতার

সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য প্রকল্প আয়ুষ্মান ভারত প্রকল্প চালু না করার জন্য বাংলা-সহ ছয় রাজ্যকে নোটিস দিয়েছিল সুপ্রিম কোর্ট।

Mamata nod to flights from six cities with high Covid counts
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র

সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য প্রকল্প আয়ুষ্মান ভারত প্রকল্প চালু না করার জন্য বাংলা-সহ ছয় রাজ্যকে নোটিস দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে রাজ্যে কৃষক প্রকল্প কিষাণ সম্মান নিধি যোজনা চালু না করার জন্যও বিজেপি পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে রাজনীতির অভিযোগে সরব হয়েছিল। সমালোচনা এবং সুপ্রিম নোটিসের জেরে এবার রাজ্যে এই দুই কেন্দ্রীয় প্রকল্প চালু করার জন্য কেন্দ্রকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনকে গত ৯ সেপ্টেম্বর চিঠি লেখেন মমতা। সেই কথা আজ, মঙ্গলবার এগিয়ে বাংলা টুইটার হ্যান্ডেলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, এদিনই মুখ্যমন্ত্রীকে বিঁধে টুইটারে রাজ্যপাল জগদীপ ধনকড় লিখেছেন, ‘বাংলা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধিতে অংশ না নেওয়ায় পশ্চিমবঙ্গের ৭০ লক্ষ কৃষক ৮,৪০০ কোটি টাকার সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন। কৃষকরা ১২ হাজার টাকা করে ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেয়ে যেতেন। কিন্তু তা তাঁরা পাননি৷’ এরপরই তিনি লিখেছেন, ‘মুখ্যমন্ত্রীর কুমিরের কান্না কৃষকদের ব্যথা উপশম করতে পারবে না।’ তারপরই এদিন রাজ্যের প্রশাসনিক দপ্তরের মাধ্যমে পাল্টা টুইট করে রাজ্যপালকে জবাব দিতে জানানো হয়েছে, রাজ্যবাসীর স্বার্থে গত ৯ তারিখ কেন্দ্রীয় মন্ত্রীদের চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন মমতার কুমিরের কান্না কৃষকদের দুঃখ উপশম করবে না, কটাক্ষ ধনকড়ের

এই প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় টুইট করে লিখেছেন, “কেন্দ্রের বিজেপি সরকার মিথ্যা খবর ছড়াতে এতটাই ব্যস্ত যে মুখ্যমন্ত্রীর অনেক দিন আগে পাঠানো চিঠির কথা ভুলেই গিয়েছে। রাজ্যের প্রচেষ্টার কদরও করে না এবং আবেদনও অবহেলা করে। এতেই তারা সিদ্ধহস্ত। কোনওদিন সহযোগিতা শব্দটা শুনেছেন?” উল্লেখ্য সুপ্রিম কোর্টের নোটিসের পর ৯ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দিয়ে জানান, প্রকল্পের টাকা পেলে তিনি রাজ্যে আয়ুষ্মান ভারত প্রকল্প বাস্তবায়ন করবেন।

আরও পড়ুন কৃষি বিলই বিজেপির মেকি জাতীয়তাবাদের প্রমাণ, তোপ তৃণমূলের

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and State news here. You can also read all the State news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata wrote letter to union ministers to implement ayushman bharat

Next Story
“অতীত ভুললে ভবিষ্যৎ অন্ধকার”, হুঁশিয়ারি শুভেন্দুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com