scorecardresearch

বড় খবর

আগ্রহী নয় সুপ্রিম কোর্ট, পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে বিজেপির মামলা খারিজ

১০৮টি পুরসভায় কেন্দ্রীয় বাহিনী নিয়ে হাইকোর্টের রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট।

bjp demands cancelation of asansol and bidhannagar municipal corporation poll 2022
রাজ্য বিজেপির সদর দফতর। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

কেন্দ্রীয় বাহিনী নিয়ে কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায় এবং মৌসুমী রায়। কিন্তু শুক্রবার সুপ্রিম কোর্টেও ধাক্কা খেল বিজেপি। মামলা খারিজ হয়ে গেল শীর্ষ আদালতে। ১০৮টি পুরসভায় কেন্দ্রীয় বাহিনী নিয়ে হাইকোর্টের রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট।

আগামী রবিবার, ২৭ ফেব্রুয়ারি রাজ্যের শতাধিক পুরসভায় নির্বাচন রয়েছে। তার আগে ভোটের নিরাপত্তার দায়িত্বে কেন্দ্রীয় বাহিনী চেয়ে হাইকোর্টে মামলা করে বিজেপি। কিন্তু হাইকোর্ট জানিয়ে দেয়, কেন্দ্রীয় বাহিনী নিয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য নির্বাচন কমিশন। কেন কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট নয়, তার কারণ ১২ ঘণ্টার মধ্যে জানাতে নির্দেশ দেয় হাইকোর্ট। এই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় বঙ্গ বিজেপি।

সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং সূর্যকান্তের বেঞ্চ বিজেপি নেতার তরফে সওয়াল করা আইনজীবী পি এস পাটওয়ালিয়াকে জানিয়ে দেয়, আমরা এই পিটিশন নিয়ে আমরা শুনতে আমরা আগ্রহী নই, দুঃখিত।

আরও পড়ুন পুরভোটে কেন্দ্রীয় বাহিনী না রাজ্য পুলিশ, সিদ্ধান্ত কমিশনের হাতেই ছাড়ল হাইকোর্ট

বিজেপির আইনজীবী আদালতে জানান, আগের কলকাতা এবং চার পুরনিগমের ভোটে ব্যাপক হিংসা এবং বেনিয়ম হয়েছে। তাই সুষ্ঠু-নিরপেক্ষ ভোটগ্রহণের জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা প্রয়োজন। কিন্তু এই আবেদন ধোপে টেকেনি সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতেও ধাক্কা খেল বিজেপি।

Stay updated with the latest news headlines and all the latest State news download Indian Express Bengali App.

Web Title: Supreme court central forces bengal civic body polls