সুপ্রিম কোর্টে নাকচ বিজেপি-র রথযাত্রা, বিবেচনা করুক রাজ্য

পিটিআই-এর খবর অনুযায়ী, রথযাত্রায় অনুমতি দেওয়া যায় কি না, তা রাজ্য প্রশাসনকেই বিবেচনা করতে বলেছে শীর্ষ আদালত। রাজ্যকে এই বিবেচনার ক্ষেত্রে মত প্রকাশের মৌলিক অধিকারের কথা স্মরণে রাখতে বলেছে আদালত।

By: New Delhi  Updated: January 15, 2019, 04:23:33 PM

সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেল বিজেপি। বিজেপি-র গণতন্ত্র বাঁচাও যাত্রা তথা রথযাত্রায় অনুমতি দিল না সুপ্রিম কোর্ট। রাজ্য সরকারের অশান্তির আশঙ্কাকেই মান্যতা দিল শীর্ষ আদালত। এদিনের রায়কে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বড় জয় হিসাবেই দেখছে ওয়াকিবহাল মহল। অনুমতির জন্য দিন ক্ষণ, স্থান ইত্যাদি উল্লেখ করে বিজেপিকে পৃথকভাবে আবেদন করতে হবে বলেও জানিয়েছে আদালত। তবে, রাজ্যে বিজেপি মিটিং মিছিল করতে পারবে।

সংবাদ সংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী, রথযাত্রায় অনুমতি দেওয়া যায় কি না, তা রাজ্য প্রশাসনকেই বিবেচনা করতে বলেছে শীর্ষ আদালত। রাজ্যকে এই বিবেচনার ক্ষেত্রে মত প্রকাশের মৌলিক অধিকারের কথা স্মরণে রাখতে বলেছে আদালত।

আরও পড়ুন- বিজেপি হোক বা আপ, সবার নজরেই অনুপম?

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে বিজেপির গণতন্ত্র বাঁচাও তথা রথযাত্রা নিয়ে আইনি লড়াই চলছে দীর্ঘ এক মাসের বেশি সময় ধরে। কলকাতা হাইকোর্টের একাধিক বেঞ্চ এই মামলায় বিভিন্ন সময় রায় দিয়েছে। এমনকী, হাইকোর্টের নির্দেশে রাজ্য প্রশাসনকে বিজেপি-র প্রতিনিধি দলের সঙ্গে আলোচনাতেও বসতে হয়েছে। কলকাতা পুলিশের সদর দফতর লালবাজারে সেই আলোচনার পরও রফাসূত্র মেলেনি।

কলকাতা হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্ট আইনি লড়াইয়ের প্রতিটি ধাপেই বিজেপির মূল যুক্তি, কর্মসূচির নির্দিষ্ট দিনের অনেক আগে থেকে অনুমতি চাওয়া হলেও রাজ্য প্রশাসন অনুমতি দেয়নি এবং শেষ মুহূর্তে এসে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কার কথা বলে তা নাকচ করে দিচ্ছে। পক্ষান্তরে রাজ্যের যুক্তি, বিজেপি-র এই রাজনৈতিক কর্মসূচি বাস্তবায়িত হলে রাজ্যের একাধিক জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হবে এবং এ বিষয়ে রাজ্য প্রশাসনের কাছে সুনির্দিষ্ট গোয়েন্দা রিপোর্ট রয়েছে। এদিনও রাজ্যের আইনজীবী অভিষেক মনু সিংভি মূলত এই যুক্তিই দিয়েছেন সুপ্রিম কোর্টে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Supreme court denies permission for bjp rath yatra

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X