বড় খবর

শহরে বিজেপির আইটি সেলের প্রধান, ফেক নিউজ নিয়ে সরব তৃণমূল

‘মেনুপুলেট’ করে ভিত্তিহীন খবর তৈরি করা হচ্ছে। বিভ্রান্তি ছড়়ানো হচ্ছে। ‘ফেক ভিডিও’ প্রকাশ করা হচ্ছে। এসবের বিরুদ্ধে তৃণমূল লড়াই করেছে, লড়াই করবে।”

বিজেপির আইটি সেলের প্রধান রাজ্যে প্রবেশ করতেই ‘ফেক নিউজ’ নিয়ে সরব হল তৃণমূল কংগ্রেস। সোমবার শহরে এসেছেন রাজ্যে বিজেপির নবনিযুক্ত অতিরিক্ত সহকারি পর্যবেক্ষক অমিত মালব্য। এদিন তিনি বাংলার ২০২১-এর বিধানসভা নির্বাচনে বিজেপির রণকৌশলের বৈঠকে হাজির ছিলেন। এর আগে একাধিকবার ‘ফেক নিউজ’ নিয়ে সরব হয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠকে মন্ত্রী শশী পাঁজা বলেন, “রাজ্য সরকারের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে প্রচুর কাজ হয়েছে। কিন্তু এখন প্রচুর ‘ফেক নিউজ’ বা ভিত্তিহীন খবর হচ্ছে। যার মধ্যে আসল বিষয়টা নেই। ‘মেনুপুলেট’ করে ভিত্তিহীন খবর তৈরি করা হচ্ছে। বিভ্রান্তি ছড়়ানো হচ্ছে। ‘ফেক ভিডিও’ প্রকাশ করা হচ্ছে। এসবের বিরুদ্ধে তৃণমূল লড়াই করেছে, লড়াই করবে।” রাজ্য বিজেপি ‘ফেক নিউজ’ নিয়ে তৃণমূলের অভিযোগকে কোনও পাত্তাই দিচ্ছে না। রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বক্তব্য, “ফেক নিউজ করলে তৃণমূল মামলা কেন করছে না।”

আরও পড়ুন-  ‘দল আর নেত্রীর হাতে নেই’, বিস্ফোরক তৃণমূল বিধায়ক

২০২১ নির্বাচন নিয়ে রাজ্যে টান টান উত্তেজনা শুরু হয়েছে। এদিন বিজেপি ২০২১-এর রণকৌশল ঠিক করতে উচ্চপর্যায়ের বৈঠক করেছে। বামফ্রণ্ট নিজেদের আলোচনা সেরে কংগ্রেসের সঙ্গে বৈঠক করেছে। তৃণমূল কংগ্রেস নতুন করে মঙ্গলবার থেকেই মিডিয়া সেল চালু করেছে তৃণমূল ভবনে। তবে আগামী দিনে ‘ফেক নিউজ’ বা ‘ফেক ভিডিও’ নিয়ে বিতর্ক যে বাড়বে তা নিয়ে কোনও সন্দেহ নেই। অনেক সময়ই অভিযোগ ওঠে বাংলাদেশ বা বাইরের রাজ্যের ঘটনা তুলে ধরে বাংলার ঘটনা বলে প্রচার চালানো হয়।

আরও পড়ুন-  নজরে আদিবাসী ভোট ব্যাংক, বিরসাই দু’পক্ষের তুরুপের তাস

রাজনীতিতে সোশাল মিডিয়ার গুরুত্ব যে দিনের পর দিন বাড়ছে তা নিয়ে কোনও সন্দেহ নেই। রাজনৈতিক মহল মনে করছে, বিজেপির আইটি সেল নিয়ে অন্য রাজনৈতিক দল আশঙ্কায় থাকে। গেরুয়া শিবিরের সঙ্গে টেক্কা দিতে অন্য দলগুলিও ঢেলে সাজিয়েছে তাঁদের আইটি সেল। বিজেপির বিধানসভার প্রার্থীকে দলে নিয়েছে তৃণমূল কংগ্রেস। ২০২১ নির্বাচনের আগে অমিত মালব্যকে এরাজ্যে বিশেষ দায়িত্ব দেওয়ায় বিজেপির এরাজ্যের আইটি সেল যে আরও সক্রিয় হবে তা নিয়ে কোনও প্রশ্ন নেই।

এদিকে তৃণমূল কংগ্রেসের তপসিয়ায় তৃণমূল ভবনে নিয়মিত সাংবাদিক বৈঠক প্রায় উঠেই গিয়েছিল। তৃণমূল কংগ্রেস জানিয়ে দিয়েছে, এবার একেবারে নিয়ম করে সেখানে বসবেন তৃণমূলের মুখপাত্ররা। রবিবার বাদ দিয়ে প্রতিদিন তাঁরা সাংবাদিকদের মুখোমুখি হবেন নিয়মিত। মঙ্গলবার সেই যাত্রা শুরু হল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tmc raise voice agains fake news

Next Story
ফেডারেল ফ্রন্টের ঢাকে কাঠি!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com