বড় খবর

গোবরজল ও লেবু-লঙ্কায় বিজেপির ধর্নাস্থল ‘শুদ্ধকরণ’, নেতৃত্বে সিঙ্গুরের বেচারাম

সিঙ্গুরের তৃণমূল বিধায়ক বেচারাম মান্নার নেতৃত্বে এদিন বিজেপির ধর্নামঞ্চ ও লাগোয়া এলাকায় ‘শুদ্ধ’ করে তৃণমূল।

Trinamool 'cleans' BJP's dharna site in Singur by spreading dung-water and hanging lemon-chilli
তৃণমূল বিধায়ক বেচারাম মান্নার নেতৃত্বে সিঙ্গুরে বিজেপির ধর্নাস্থল 'শুদ্ধকরণ'। ছবি: উত্তম দত্ত

সিঙ্গুরে বিজেপির ধর্নাস্থল ‘শুদ্ধকরণ’ অভিযান তৃণমূলের। গত তিনদিন ধরে বিজেপি সিঙ্গুরের যে জায়গায় মঞ্চ বেঁধে অবস্থান বিক্ষোভ করেছিল শুক্রবার সেই এলাকা গোবরজল দিয়ে ধুয়ে ও সেখানে লেবু-লঙ্কা ঝুলিয়ে দেওয়া হল। এদিন এই কর্মসূচির নেতৃত্বে ছিলেন সিঙ্গুরের তৃণমূল বিধায়ক বেচারাম মান্না।

সিঙ্গুরে একটানা তিন দিন ধরে অবস্থান-বিক্ষোভ করেছে বিজেপি। কৃষকদের হয়ে আওয়াজ তুলে পাঁচ দফা দাবিতে বিজেপি ধর্না দিয়েছে সিঙ্গুরে। বিজেপির সেই ধর্নাস্থল এবার ‘শুদ্ধ’ করল তৃণমূল। সৌজন্য স্থানীয় তৃণমূল বিধায়ক বেচারাম মান্না। বিজেপির ধর্নাস্থল ‘শুদ্ধকরণ’-এর এই কাজে এদিন বেচারামের পাশে ছিলেন হরিপালের বিধায়ক তথা তাঁরই স্ত্রী করবী মান্না।

এদিন বেচারম মান্না বলেন, ”সিঙ্গুরের মাটি অপবিত্র করার জন্য গোবর-জল দিয়ে শুদ্ধিকরণের সিদ্ধান্ত নিয়েছিলাম। সিঙ্গুরের মাটিতে যাতে বিজেপির কুনজর না পড়ে সেই জন্য ২১টি লেবু ও ২১টি লঙ্কা ঝুলিয়ে দিয়েছি।”

আরও পড়ুন- প্রাথমিক শিক্ষায় রাজ্যের মুকুটে নয়া পালক, দেশের সেরা বাংলা

শুক্রবার সকালে ‘সিঙ্গুর কৃষিজমি রক্ষা কমিটি’র বেশ কিছু লোকজনকে নিয়ে সিংহের ভেরির কাছে পৌঁছন বেচারাম মান্না। সেখানে তখন বিজেপির মঞ্চ খোলার কাজ চলছে। এদিন বেচারাম মান্নার নেতৃত্বে বেশ কিছু মহিলা হাতে ঝাঁটা নিয়ে সেখানে আসেন। ছিলেন বেচারাম মান্নার স্ত্রী তথা হরিপালের তৃণমূল বিধায়ক করবী মান্নাও। এদিন সিঙ্গুরের ঘোষপাড়া থেকে তিন-ঘড়া গোবর আনা হয়। সিঙ্গুর বাজার থেকে আসে পাতিলেবু ও লঙ্কা।

প্রায় আধ ঘণ্টা ধরে ওই এলাকায় গোবর ছড়িয়ে ধোয়া হয়। এরপর একটি গাছের ডালে লেবু-লঙ্কা ঝুলিয়ে দেওয়া হয়। এদিন বেচারাম মান্না আরও বলেন, ”তিনদিন ধরে বিজেপি কৃষকহীন কৃষি আন্দোলনের নাটক করল বিজেপি। সিঙ্গুর আন্দোলনের ভূমি দূষিত হয়েছিল। সেই ভূমি শুদ্ধ করলাম।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Trinamool cleans bjps dharna site in singur by spreading dung water and hanging lemon chilli

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com