scorecardresearch

বড় খবর

ভোটের আগে উত্তরপ্রদেশে সপার জোটে ভাঙন, ১৮ আসনেই প্রার্থী দিচ্ছে আপনা দল (কে)

প্রথম দফা নির্বাচনের আগে সমাজবাদী পার্টির সঙ্গে আপনা দল (কে)-এর বিবাদ ঘিরে সরগরম উত্তরপ্রদেশের রাজনীতি।

Trouble in SP-led camp before 1st phase election
উত্তরপ্রদেশের বুলন্দশহরে ভোটপ্রচারে অখিলেশ যাদব।

হাতে আর এক সপ্তাহও নেই। উত্তরপ্রদেশ নামছে ভোটযুদ্ধে। ঠিক এই সময় দাঁড়িয়ে এক বড় ধাক্কা খেল সমাজবাদী পার্টির (সপা) নেতৃত্বাধীন বিরোধী জোট। শরিক ‘আপনা দল (কামেরাবাদী)’ ঘোষণা করল তারা ১৮ আসনেই প্রতিদ্বন্দ্বিতা করবে। অথচ কথাটা অন্যরকম হয়েছিল। ২৯ জানুয়ারি, সমাজবাদী পার্টির সঙ্গে আপনা দল (কে)-এর শীর্ষনেতাদের সর্বশেষ বৈঠক হয়। সেই বৈঠকে ‘আপনা দল (কে)’ ৭ আসনে প্রার্থী দেওয়ার প্রস্তাবে রাজি হয়েছিল। গত বিধানসভা নির্বাচনে তারা অবশ‍্য ১৮ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। কিন্তু, সমাজবাদী পার্টির জোড়াজুড়িতে শেষ পর্যন্ত ৭ আসনের প্রস্তাবে রাজি হয়ে যায়। তা নিয়ে অবশ্য আপনা দল (কে)-র অভ্যন্তরে অসন্তোষ মেটেনি। সেই অসন্তোষ চাপা দিতে এবার আপনা দল জানাল, ৭ নয়। তারা ১৮ আসনেই প্রতিদ্বন্দ্বিতা করবে।

একসময় উত্তরপ্রদেশের রাজনীতিতে ধূমকেতুর মতো উঠে আসা আপনা দল পরবর্তীতে দু’ভাগে ভেঙে যায়। এনডিএ শরিক ‘আপনা দল (সোনেলাল)’-এর চেয়ে আলাদা হয়ে যায় ‘আপনা দল (কামেরাবাদী)’ বা ‘আপনা দল (কে)’। তারা বিরোধী রাজনীতি আগের মতোই টিকিয়ে রাখার স্বার্থে, সমাজবাদী পার্টির সাইকেল ছাড়তে চায়নি।

এতদূর ঠিকই ছিল। কিন্তু গোলমাল বাধল বুধবার। এই গোলমালটার শুরু অবশ্য সপার কারণেই। দলের নেতা অমরনাথ মৌর্যকে এলাহাবাদ পশ্চিম থেকে প্রার্থী ঘোষণা করেন সমাজবাদী পার্টি নেতৃত্ব। শরিক ‘আপনা দল (কে)’ অবশ্য আগেই চেয়ে রেখেছিল এলাহাবাদ পশ্চিম কেন্দ্রটি। শুধু অমরনাথ মৌর্যকে নিয়ে গন্ডগোলই না।

কার্যত শরিকদল ভাঙানোর কায়দায়, ‘আপনা দল (কে)’-এর নেত্রী পল্লবী প্যাটেলকেও একতরফাভাবে প্রার্থী ঘোষণা করে দেয় সপা। পল্লবীকে প্রার্থী করা হয় কৌশাম্বি জেলার সিরাতু কেন্দ্রে। তবে তিনি আপনা দল না সমাজবাদী পার্টি, কার টিকিটে লড়বেন, সেকথা জানাননি সপা নেতৃত্ব। পল্লবীকে প্রার্থী করা নিয়ে শুধু যে আপনা দলের নেতারাই মনক্ষুণ্ণ হন, তাই না। সমাজবাদী পার্টির কৌশাম্বি শাখার নেতারাও ক্ষোভ প্রকাশ করেন।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর ভাইপোকে গ্রেফতার করল ED, বেআইনি বালি খাদান মামলায় অভিযুক্ত

বুধবার সমাজবাদী পার্টির এই একতরফা ঘোষণার পরই বেঁকে বসেন আপনা দল (কে)-এর নেতৃত্ব। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক পঙ্কজ নিরঞ্জন অত্যন্ত ইঙ্গিতপূর্ণ ভঙ্গীতে দলের অবস্থান স্পষ্ট করেন। তিনি বলেন, ‘ আমরা জোটে কোনও বিতর্ক এবং বিভ্রান্তি চাই না। সেই জন্য আমরা বড় শরিক হিসেবে সমাজবাদী পার্টি যে আসনগুলো দিয়েছিল, সব ফিরিয়ে দিচ্ছি।’ একইসঙ্গে অবশ্য নিরঞ্জন দাবি করেছেন, তারা সপার সঙ্গে জোট ছাড়ছেন না। যদিও ভোটের আগে আসন বন্টন নিয়ে চূড়ান্ত টালমাটাল পরিস্থিতির পর সেই দাবি কতক্ষণ কার্যকরী থাকবে তা নিয়ে সন্দিহান ‘আপনা দল (কে)’ এবং সমাজবাদী পার্টির একাংশ।

Read stoty in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Trouble in sp led camp before 1st phase election