scorecardresearch

বড় খবর

“আমেরিকায় ভারতীয়দের ভিসা বাতিল সিদ্ধান্তে মোদী সরকার নীরব কেন?”

অনলাইনে ক্লাস করলে বিদেশি পড়ুয়াদের আমেরিকা থেকে নিজদেশে ফিরে যেতে হবে, সম্প্রতি এমনই হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

sonia gandhi, সোনিয়া গান্ধী, সোনিয়া
মোদী ও সোনিয়া।

স্কুল-কলেজে না এসে অনলাইনে ক্লাস করলে বিদেশি পড়ুয়াদের আমেরিকা থেকে নিজদেশে ফিরে যেতে হবে, সম্প্রতি এমনই হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যার জেরে এই মুহুর্তে সঙ্কটে পড়েছেন বহু ভারতীয় শিক্ষার্থীরা। কিন্তু ট্রাম্পের এমন ঘোষণার পরও কেন চুপ নরেন্দ্র মোদী সরকার এবার সেই প্রশ্নের জবাব চাইল কংগ্রেস শিবির।

দেশের প্রধান বিরোধী দলের পক্ষ থেকে সাফ জানান হয় মার্কিন যুক্তরাষ্ট্রের এই ‘স্বেচ্ছাচারী’ সিদ্ধান্তর মাধ্যমে অপমান করা হয়েছে ভারত এবং ভারতবাসীদের। কিন্তু এরপরও কেন নীরবে তা মেনে নিচ্ছে ভারত সরকার সেই জবাব চাওয়া হয়েছে সোনিয়া গান্ধী নেতৃত্বাধীন কংগ্রেসের তরফে। কংগ্রেসের মুখপাত্র অভিষেক মনু সিংভি বলেন, “আমেরিকার এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরকার কী কোনও কূটনৈতিক, অর্থনৈতিক, শিক্ষাগত বা অন্য কোনও শক্তি ব্যবহার করছে? মার্কিন সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ভারতের গর্জে ওঠা উচিত।”

আরও পড়ুন, লাদাখ সীমান্তে ‘বিশেষ পরিকল্পনা’ জারি দিল্লির

কংগ্রেস মুখপাত্র আরও বলেন, “ভারত সরকারের উচিত ট্রাম্প সরকারের উপর চাপ বৃদ্ধি করা যেন অবিলম্বে এই সিদ্ধান্ত তাঁরা প্রত্যাহার করে। কয়েকদিন ধরেই এই বিষয়টি নিয়ে কথা হচ্ছে সব মহলে। কিন্তু এখনও পর্যন্ত সরকারের তরফে কিছুই বলা হচ্ছে না।” অভিষেক মনু সিংভি জানান এইচ ওয়ান বি ভিসা বাতিল করলে আমেরিকায় অবস্থিত বহু ভারতীয়রা মহাসংকটে পড়বেন।

তিনি বলেন, প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্র প্রায় ৮৫ হাজারটি এইচ -১ বি ভিসা দিয়ে থাকে। এর মধ্যে ভিসার ৭০ শতাংশ পেয়ে থাকেন একা ভারতীয়রাই। ডোনাল্ড ট্রাম্পের এই সিদ্ধান্তের ফলে মার্কিন মুলুকে অবস্থিত ভারতীয়দের কপালে চিন্তার ভাঁজ ক্রমশ চওড়া হচ্ছে, এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Us deportation threat donald trump visa modi govt silent