scorecardresearch

বড় খবর

উত্তর প্রদেশে আজ পঞ্চম দফার ভোটগ্রহণ, নির্বাচনী ময়দানে একাধিক হেভিওয়েট

উত্তর প্রদেশে সাত দফায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আগামী ৩ ও ৭ মার্চ ষষ্ঠ ও সপ্তাম দফার নির্বাচন হবে।

উত্তর প্রদেশে আজ পঞ্চম দফার ভোটগ্রহণ, নির্বাচনী ময়দানে একাধিক হেভিওয়েট
উত্তর প্রদেশে বুথে যাওয়ার আগে ইভিএম সংগ্রহ করছেন এক ভোটকর্মী।

পঞ্চম দফার ভোট শুরু উত্তরপ্রদেশে। সকাল ৭টা থেকে গোবলয়ের সবচেয়ে বড় রাজ্যের পঞ্চম পর্বের নির্বাচন শুরু হয়েছে। এই পর্বে রাজ্যের ১২ জেলায় ভোটগ্রহণ। মোট ৬১ কেন্দ্রে ৬৯২ প্রার্থীর ভাগ্য নির্ধারণে প্রায় ২ কোটি ২৪ লক্ষ ভোটার।

ধর্মীয়, রাজনৈতিক দিক থেকে উত্তর প্রদেশের একাধিক গুরুত্বপূর্ণ জেলায় রবিবার নির্বাচন। একদিকে রাম মন্দির আন্দোলনের কেন্দ্রবিন্দু অযোধ্যায় আজ ভোটগ্রহণ। এরই পাশাপাশি একসময় কংগ্রেসের দুর্গ বলে পরিচিত আমেঠি এবং রায়বরেলিতেও নির্বাচন চলছে। এছাড়াও আজ পঞ্চম পর্বে উত্তর প্রদেশের সুলতানপুর, চিত্রকূট, প্রতাপগড়, কৌশাম্বি, প্রয়াগরাজ, বারাবাঙ্কি, বাহরাইচ, শ্রাবস্তি এবং গোন্ডা জেলায় চলছে ভোটগ্রহণ।

আরও পড়ুন- West Bengal Municipal Election 2022 Live: পুরভোটের শুরু থেকেই তুলকালাম, উত্তর দমদমে ‘আক্রান্ত’ CPIM প্রার্থী

নির্বাচনের এই পর্বেও একধিক হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন রাজ্যের বিদায়ী উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য। তিনি কৌশাম্বি জেলার সিরাথু বিধানসভা আসন থেকে লড়ছেন। অন্যদিকে, এলাহাবাদ পশ্চিম থেকে সিদ্ধার্থ নাথ সিং, রাজেন্দ্র সিং ওরফে মতি সিং লড়ছেন পট্টি (প্রতাপগড়) থেকে। এলাহাবাদ দক্ষিণ কেন্দ্র থেকে ভোটের লড়াইয়ে নন্দ গোপাল গুপ্তা নদী। রমাপতি শাস্ত্রী লড়ছেন মানকাপুর (গোন্ডা) থেকে। এরই পাশাপাশি কংগ্রেসের বিধায়ক দলের নেতা আরাধনা মিশ্র মোনা লড়ছেন প্রতাপগড়ের রামপুর খাস আসন থেকে।

উত্তর প্রদেশে এবার সাত দফায় চলছে বিধানসভা নির্বাচন। আজ পঞ্চম দফার ভোট। এরপর আরও দু’দফার নির্বাচন বাকি। আগামী ৩ ও ৭ মার্চ উত্তর প্রদেশে ষষ্ঠ ও সপ্তম দফার নির্বাচন হবে। আগামী ১০ মার্চ ভোটের ফল গণনা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Uttar pradesh fifth phase assembly election 2022 updates