scorecardresearch

বড় খবর

Rafale Deal: রাফাল কাণ্ডের তদন্ত নিয়ে এবার মোদীকে চরম আক্রমণ রাহুলের

Rafale Deal: রাফাল কাণ্ডে যৌথ সংসদীয় কমিটির তদন্তের দাবি নিয়ে এবার সুর চড়ালেন কংগ্রেস সাংসদ।

rahul gandhi, pm modi, modi govt, Rafale Deal, Bangla News
কেন্দ্রকে নিশানা রাহুলের

Rafale Deal: রাফাল কাণ্ডে যৌথ সংসদীয় কমিটির তদন্তের দাবি নিয়ে এবার সুর চড়ালেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। রবিবার টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করলেন কংগ্রেস নেতা। টুইটে তিনি অনুগামীদের জন্য প্রশ্ন রাখলেন, কেন যৌথ সংসদীয় কমিটির তদন্ত চান না মোদী? উত্তর হিসাবে চারটি বিষয় রেখেছেন তিনি। অপরাধবোধ, বন্ধুদের বাঁচানোর জন্য, জেপিসি রাজ্যসভার আসন চাই না এবং উপরোক্ত সব বিকল্প সত্যি।

রাহুলের হিন্দি টুইট নিয়ে রাজনৈতিক চাপানউতোর সৃষ্টি হয়েছে। প্রসঙ্গত, গত ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে থেকে রাফাল দুর্নীতির অভিযোগ তুলে সরব হয়েছিলেন। যদিও সেই সময় তা ব্যুমেরাং হয় এবং কংগ্রেস নির্বাচনে ধরাশায়ী হয়।

https://platform.twitter.com/widgets.js

উল্লেখ্য, রাফাল যুদ্ধবিমান দুর্নীতিকাণ্ডের অভিযোগ নিয়ে এবার বড়সড় পদক্ষেপ করেছে ফ্রান্স। এই ঘটনা নিয়ে বিচারবিভাগীয় তদন্ত শুরুর নির্দেশ দিয়েছে ফ্রান্স। ইতিমধ্যেই এক বিচারককে নিযুক্ত করা হয়েছে এই বিষয়ে তদন্ত করতে। ফ্রান্সের আর্থিক অপরাধ দমন সংক্রান্ত বিভাগের তরফে এমনটাই জানানো হয়েছে।

আরও পড়ুন রাফাল কাণ্ডে বড় পদক্ষেপ ফ্রান্সের, বিচার বিভাগীয় তদন্ত শুরুর সিদ্ধান্ত

ফ্রান্সের থেকে রাফাল যুদ্ধবিমানের জন্য ভারতের সঙ্গে ৫৯,০০০ কোটি টাকার চুক্তিতে ‘দুর্নীতি ও পক্ষপাতিত্বের’ অভিযোগ উঠেছিল। ফরাসি সংবাদমাধ্যম মিডিয়াপার্টের প্রতিবেদন সূত্রে খবর, রাফাল নির্মাতা সংস্থা দাসো এভিয়েশনের বিরুদ্ধে চুক্তির মধ্যস্থতাকারীকে ১০ লক্ষ ইউরো পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।

ফ্রান্সের আর্থিক অপরাধ দমন সংক্রান্ত বিভাগের কাছে এই বিষয়ে তদন্তের দাবি জানান হয়৷ ২০১৮ সালে রাফাল কাণ্ড নিয়ে তদন্তের দাবি উঠেছিল ফরাসি দরবারে। কিন্তু তথ্যপ্রমাণের অভাবে সে সময় তদন্ত খারিজ হয়েছিল।

শনিবার কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই ঘটনা নিয়ে যৌথ সংসদীয় কমিটি (জেপিসি) যাতে তদন্ত করতে পারে সেই আদেশ দেওয়ার অনুরোধ করেছেন। তিনি এও বলেন, “রাফাল চুক্তিতে যে দুর্নীতি রয়েছে তা এখন আরও স্পষ্ট। এই রাফাল কাণ্ড নিয়ে কংগ্রেসের ও রাহুল গান্ধীর অবস্থান যে ঠিক ছিল তা প্রমাণিত।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Why is modi not ready for jpc probe rahul gandhi attacks centre on rafale deal