নিজের আলাদা দল বানাচ্ছেন ক্যাপ্টেন, জোট বাঁধবেন বিজেপি-অকালিদের সঙ্গেও!

Amarinder Singh: মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পর কংগ্রেস ছেড়়ে বেরিয়ে আসবেন কি না তা নিয়ে বেশ কয়েকদিন ধরে জল্পনা চলছিল।

Captain Amarinder Singh may join bjp strong speculation in Punjab
পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং।

জল্পনাই সত্যি হল। মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পর কংগ্রেস ছেড়়ে বেরিয়ে আসবেন কি না তা নিয়ে বেশ কয়েকদিন ধরে জল্পনা চলছিল। ঘনঘন মোদী-শাহের সঙ্গে দেখা করা নিয়েও প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল। মঙ্গলবার ক্যাপ্টেন অমরিন্দর সিং জানিয়ে দিলেন, নিজের দল তৈরি করবেন তিনি। বিধানসভা নির্বাচনের আগেই দল ঘোষণা করে বিজেপি এবং শিরোমণি অকালি দলের বিক্ষুব্ধদের সঙ্গে হাত মেলাতে পারেন তিনি। তবে তার শর্ত রয়েছে।

তিনি বলেছেন, কৃষকদের দাবিদাওয়া মিটলে তবেই বিজেপির সঙ্গে জোট করবেন তিনি। গত কয়েক দিন ধরে দিল্লিতেই রয়েছেন ক্যাপ্টেন। তাঁর মিডিয়া উপদেষ্টা বেশ কয়েকটি টুইট করে জল্পনা বাড়িয়েছেন। লিখেছেন, “পাঞ্জাবের ভবিষ্যতের জন্য লড়াই চলবে। শীঘ্রই নিজের রাজনৈতিক দলের ঘোষণা করব পাঞ্জাব ও তার জনতার স্বার্থের জন্য। সেইসঙ্গে কৃষকদের স্বার্থে যাঁরা একবছর ধরে অস্তিত্বের লড়াই লড়ছেন।”

তিনি আরও লিখেছেন, “যদি কৃষকদের দাবিদাওয়া মিটে যায় তাহলে আসন্ন পাঞ্জাব বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে আসন সমঝোতা হতে পারে। এছাড়াও সমান মতাদর্শের শিরোমণি অকালি দলের বিক্ষুব্ধদের সঙ্গে জোট হতে পারে। বিশেষ করে ধিন্দসা এবং ব্রহ্মপুরা অঞ্চলে।” ক্যাপ্টেনের ঘোষণাকে স্বাগত জানিয়েছে বিজেপি। তাঁকে পাঞ্জাবের সর্বোচ্চ নেতা হিসাবে আখ্যা দিয়েছে।

এদিকে, শিরোমণি অকালি দলের (সংযুক্ত) সভাপতি সুখদেব সিং ধিন্দসা জানিয়েছেন, ক্যাপ্টেনের তরফে এখনও কোনও প্রস্তাব আসেনি। ক্যাপ্টেনের মতিগতি ভাল ঠেকছে না দেখে পাঞ্জাব কংগ্রেস মরিয়া চেষ্টা চালাচ্ছে যাতে তাঁর স্ত্রী সাংসদ প্রীনিত কৌর দল না ছাড়েন। ক্যাপ্টেনের পদক্ষেপের কারণ হিসাবে জানিয়েছেন, “পাঞ্জাবে রাজনৈতিক স্থিতাবস্থা এবং অভ্যন্তরীণ-বৈদেশিক শত্রুর থেকে সুরক্ষা প্রয়োজন।” তিনি বলেছেন, “আমি আমার জনতাকে প্রতিশ্রুতি দিচ্ছি, শান্তি-সুরক্ষার জন্য যা যা করার সব করব, যা এই মুহূর্তে সবচেয়ে দরকার।”

আরও পড়ুন গেরুয়া রুখতে হাতের ভরসা নারী শক্তি, উত্তর প্রদেশের ৪০ শতাংশ আসনে মহিলাদের টিকিট

অন্যদিকে, ক্যাপ্টেনের ঘোষণার পর প্রদেশ সভাপতি সিধুর ঘনিষ্ঠ রাজ্যের মন্ত্রী পারগত সিং বলেছেন, “ঝুলি থেকে বিড়াল বেরিয়ে পড়েছে। আমি বরাবরই বলেছিলাম, ক্যাপ্টেন বিজেপি আর অকালিদের সঙ্গে যোগাযোগ রেখে চলে। বিজেপির সঙ্গে তাঁর মাখামাখি প্রকাশ্যে চলে এসেছে। অকালিদের সঙ্গেও বেরিয়ে আসবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Will launch party may ally with bjp akali factions amarinder singh

Next Story
রাহুলের বিমানে যান্ত্রিক গোলযোগ! ষড়যন্ত্রের অভিযোগ কংগ্রেসেরrahul gandhi, congress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com