কেন ডুরান্ডে নেই মিনার্ভা পাঞ্জাব? রিজার্ভ টিম নিয়ে নামছে আইএসএল ক্লাবগুলো

এবার ডুরান্ড শুরু হওয়ার আগে থেকেই কয়েক'টা বিষয় নিয়ে প্রশ্ন তৈরি হয়েছিল ফুটবলমহলে। গত বুধবার বিকেলে কলকাতার ফোর্ট উইলিয়ামে অনুষ্ঠিত ডুরান্ডের সাংবাদিক বৈঠকে মিলল সেইসব প্রশ্নের উত্তর।

By: Kolkata  Updated: July 18, 2019, 10:47:21 AM

আগামী ২ অগাস্ট শুরু হচ্ছে ১২৯ তম ডুরান্ড কাপ, ‘দ্য় ব্য়াটেল ফর দ্য় আলটিমেট অনার’। সল্টলেকের যুবভারতী ক্রীড়াঙ্গনে  উদ্বোধনী ম্য়াচে মুখোমুখি মোহনবাগানও মহামেডান। ভারতীয় সেনা পরিচালিত উপমহাদেশের প্রাচীনতম ও বিশ্বের তৃতীয় প্রাচীন টুর্নামেন্টের আসর এই প্রথমবার অনুষ্ঠিত হচ্ছে কলকাতায়। বরাবর দিল্লিতেই হয়ে এসেছে ভারতীয় ফুটবলের এই ঐতিহ্য়বাহী টুর্নামেন্টটি।

এবার ডুরান্ড শুরু হওয়ার আগে থেকেই কয়েক’টা বিষয় নিয়ে প্রশ্ন তৈরি হয়েছিল ফুটবলমহলে। গত বুধবার বিকেলে কলকাতার ফোর্ট উইলিয়ামে অনুষ্ঠিত ডুরান্ডের সাংবাদিক বৈঠকে মিলল সেইসব প্রশ্নের উত্তর। লেফ্টেন্য়ান্ট জেনারেল আরপি কালিতার সাংবাদিকদের যাবতীয় সংশয় দূর করলেন। তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল শেষ তিন বছর এই টুর্নামেন্ট না-হওয়ার কারণ ও কলকাতায় স্থানান্তরিত করার ব্য়াখ্য়া। তিনি বলেন, “দেখুন আমাদের তিনটে বছর লেগে গেল যোগযোগ স্থাপন  করে একটা নেটওয়ার্ক তৈরি করতে। আমরা চেয়েছিলাম টুর্নামেন্টকে একটা প্য়ান ইন্ডিয়া ভিত্তিতে পরিচিতি দিতে। আরও বেশি আকর্ষণীয় করতে। আর কলকাতা ফুটবলের মক্কা। ডুরান্ডে সবচেয়ে বেশিবার চ্য়াম্পিয়ন হয়েছে কলকাতার দুই ক্লাব ইস্টবেঙ্গল ও মোহনবাগান। তারা ১৬ বার করে ট্রফি জিতেছে। ফলে ডুরান্ড কলকাতায় এল।”

ডুরান্ড কাপ (বাঁ-দিক থেকে দ্বিতীয়)। ছবি-শশী ঘোষ

আরও পড়ুন: অগাস্টে ডুরান্ড, এবার আই-লিগ বনাম আইএসএল টিমের ধুন্ধুমার লড়াই

ডুরান্ড শুরু হওয়ার আগেই আই-লিগ ক্লাব মিনার্ভা পাঞ্জাবের মালিক রঞ্জিত বাজাজ জানিয়েছিলেন, যে এই টুর্নামেন্ট খেলার জন্য় তাঁর দলকে কোনও আমন্ত্রণ পাঠানো হয়নি। বাজাজের অসন্তোষের প্রসঙ্গে আরপি কালিতা বললেন,”আমি নিজে মিস্টার বাজাজের সঙ্গে কথা বলেছি। গত মরসুমে ওরা আই-লিগে ১০ নম্বরে শেষ করেছিল। আমরা শুরুতে ভেবেছিলাম আই-লিগে প্রথম ৬টি দলকে নেব। দেশের প্রতিটি প্রান্তের দল নিয়ে খেলার ভাবনা থেকেই আমরা রিয়াল কাশ্মীরকে আমন্ত্রণ জানিয়েছি। আমরা চেয়েছিলাম কেরল থেকেও দল খেলুক। কেরালা ব্লাস্টার্সকে বলে তাদের পক্ষে খেলা সম্ভব নয় তখন আমরা গোকুলাম কেরালার সঙ্গে যোগাযোগ করি। পুরো বিষয়টা বাজাজকে বুঝিয়ে বলেছি। উনি সন্তুষ্ট হয়েছেন।”

আই-লিগ ও আইএসএল থেকে মোট ছ’টি করে দল এবারের টুর্নামেন্টে অংশ নিচ্ছে। সেনার চারটি দল খেলছে। কিন্তু শোনা যাচ্ছিল যে, আইএসএল ক্লাবগুলির পক্ষে তাদের প্রথম দল নামানো সম্ভব নয়, তারা রিজার্ভ টিমই নামাতে চলেছে। এবিষয়ে সেনা আধিকারিক কালিতা বললেন.” আমরা এই বিষয়টা নিয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুল প্য়াটেলের সঙ্গে কথা বলেছি। আইএসএল দলগুলোর ট্রান্সফার ইস্য়ু নিয়ে কিছু সমস্য়া রয়েছে। ওদের দলগঠন হতে হতে অগাস্ট-সেপ্টেম্বর গড়িয়ে যাবে। তারওপর বিদেশি ফুটবলারদেরও একটা বিষয় রয়েছে। কিন্তু আমাদের পক্ষে আর টুর্নামেন্ট দেরিতে শুরু করা সম্ভব ছিল না। কারণ এরপরেই কলকাতা ফুটবল লিগ শুরু হয়ে যাচ্ছে। আমরা খুশি যে টুর্নামেন্টটা হচ্ছে। আর ওরা খেলতে আসছে। দল নিয়ে আমাদের কিছু বলার নেই।”

ডুরান্ড কাপের সম্প্রচারের দায়িত্ব স্টার স্পোর্টসকে দিতে চেয়েছিল সেনা। কিন্তু সেই সময় প্রো-কাবাডির চলায় স্টার জানিয়েছে তারা শুধুমাত্র সেমিফাইনাল ও ফাইনাল ম্য়াচ টিভি-তে দেখাবে। টুর্নামেন্টের অন্য় ম্য়াচগুলি সম্ভবত ডিডি-তে সম্প্রচারিত হবে। ডুরান্ডের বিজয়ী দল পাবে ৪০ লক্ষ টাকা, রানার্সের জন্য় থাকছে ২০ লক্ষ টাকা। সেমিফাইনালে হেরে যাওয়া দুই দল পাবে ৫ লক্ষ টাকা করে। এদিনের অনুষ্ঠানে বিশেষ অতিথি হয়ে এসেছিলেন রাজ্য়ের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। তিনি জানিয়েছেন উদ্ধোধনী ও ফাইনাল ম্য়াচে রাজ্য়ের মু্খ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় থাকবেন। ডুরান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দকে আনানোর চেষ্টা চলছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

16 teams including isl and i league in revamped durand cup122011

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রণক্ষেত্র মুঙ্গের
X