বর্ডার-গাভাস্কর ট্রফিতে এই সাতটি রেকর্ডে নাম লেখালেন কোহলিরা

সোমবার এল সেই মাহেন্দ্রক্ষণ। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ জিতে ইতিহাস লিখল ভারত। চার ম্যাচের টেস্ট সিরিজ ২-১ জিতে নিল বিরাট কোহলির টিম ইন্ডিয়া। ৭০ বছর পর এই দেশে ভারত টেস্ট সিরিজ জয়ের নজির গড়ল।

By: Sydney  Published: January 7, 2019, 6:07:00 PM

সোমবার এল সেই মাহেন্দ্রক্ষণ। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ জিতে ইতিহাস লিখল ভারত। চার ম্যাচের টেস্ট সিরিজ ২-১ জিতে নিল বিরাট কোহলির টিম ইন্ডিয়া। ৭০ বছর পর এই দেশে ভারত টেস্ট সিরিজ জয়ের নজির গড়ল। বর্ডার-গাভাস্কর ট্রফিতে ভারত বেশ কয়েক’টি রেকর্ড করেছে। এই প্রতিবেদনে সেরকম সাতটিই তুলে দেওয়া হলো।

১) বিরাট কোহলি প্রথম ভারতীয় ও এশিয়ান অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের নজির গড়লেন। বিদেশের মাটিতে এটি কোহলির চতুর্থ টেস্ট সিরিজ জয় (২০১৫ সালে শ্রীলঙ্কায় ২-১ জয়, ২০১৬-তে ওয়েস্ট ইন্ডিজে ২-০ জয়, ২০১৭-তে ফের শ্রীলঙ্কায় ৩-০ জয় ও ২০১৮-১৯ মরসুমে অস্ট্রেলিয়ায় ২-১ জয়)। সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের সঙ্গে এক আসনে বসলেন বিরাট। দুই অধিনায়কেরই বিদেশের মাটিতে চারটি করে টেস্ট সিরিজ জয়ের রেকর্ড থাকল।

২) শেষ ১২ বারের চেষ্টায় এই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে ভারত টেস্ট জয়ের স্বাদ পেল। ১৯৪৭-৪৮ মরসুমে লালা অমরনাথের নেতৃত্বে ভারত প্রথমবার অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল। সেবার ডন ব্র্যাডম্য়ানের অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়ার সঙ্গে খেলেছিল ভারত। দেশ স্বাধীন হওয়ার পরেপরেই ছিল সফর। এশিয়ার বাইরে বা স্পিন সহায়ক ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের বাইরে ১০ বছর পর ভারতের এই জয়।

আরও পড়ুন: ৮৩-র বিশ্বকাপ জয়ের থেকেও অস্ট্রেলিয়ায় সিরিজ জয় এগিয়ে রাখছেন শাস্ত্রী

৩) তিনটি সেঞ্চুরির সৌজন্যে ৫২১ রানের সুবাদে টুর্নামেন্টের সেরা হয়েছেন চেতেশ্বর পূজারা। অস্ট্রেলিয়ায় সফররত ব্যাটসম্যানদের মধ্যে যাঁরা চার বা তার কম টেস্ট খেলেছে তাঁদের মধ্যে পূজারাই সর্বাধিক ১২৪৫টি ডেলিভারি খেলেছেন। ব্যাট করেছেন ১৮৬৮ মিনিট। টেস্ট সিরিজে সবচেয়ে বেশিক্ষণ ক্রিজে থাকা ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে তিন নম্বরে থাকবেন তিনি। তাঁর আগে রয়েছেন সুনীল গাভাস্কর ( ১৯৭১ সালে উইন্ডিজের বিরুদ্ধে ১৯৭৮ মিনিট ব্যাট করেন তিনি। ১৯৮১-৮২ মরসুমে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯৭৬ মিনিট ব্যাট করেন লিটল মাস্টার)

৪) ঘরের মাটিতে এই প্রথমবার অস্ট্রেলিয়ার কোনও ব্যাটসম্যান চার ম্যাচের টেস্ট সিরিজে সেঞ্চুরির মুখ দেখেনি।

৫) এই সিরিজে ঋষভ পন্থ উইকেটের পিছনে ২০টি ক্যাচ তালুবন্দি করেছেন। একক টেস্ট সিরিজে এর আগে কোনও ভারতীয় উইকেটকিপার এত ক্যাচ নিতে পারেননি। সইদ কিরমানি ও নরেন তামহানেস দু’জনেই ১৯টি করে ক্যাচ নিয়েছিলেন। এর পাশাপাশি পন্থ এবি ডিভিলিয়ার্স ও জ্যাক রাসেলের সঙ্গে এক আসনে বসে বিশ্বরেকর্ড করেন। এই তিন ক্রিকেটারেরই এক টেস্টে ১১টি ক্যাচ নেওয়ার নজির রয়েছে। পন্থ অ্যাডিলেডে ১১টি ক্যাচ নেন।

৬) ফাস্টবোলার যসপ্রীত বুমরা টপকে যান দিলীপ দোশীকে। দেশের জার্সিতে টেস্ট অভিষেকের বছরে সর্বোচ্চ ৪৫টি উইকেট নিলেন বুমরা। ১৯৭৯ সালে দিলীপ ভারতের হয়ে টেস্ট অভিষেক করে ৪০টি উইকেট নিয়েছিলেন সেই বছর। ৩৯ বছরের রেকর্ড ভাঙলেন বুমরা।

৭) অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম সফররত কোনও দল হিসেবে এক নজির গড়েছে ভারত। তাদের এক গ্রীষ্মে দু’বার ফলো-অন করিয়েছে কোহলি অ্যান্ড কোং। মেলবোর্ন এবং সিডনিতে।  

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

7 records kohli and co broke after registering maiden test series win in australia

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X