বড় খবর

জানেন কি দেশের এই পার্কে ধোনি ও হিমার নামে রয়েছে বাঘ-ভাল্লুক?

বেঙ্গালুরুর বানেরঘাটা বায়োলজিক্য়াল পার্ক এই প্রথম কোনও অ্যাথলিটের নামে সেখানকার পশুর নামকরণ করল না। সম্প্রতি ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক এমএস ধোনি ও মহিলা দলের অধিনায়িকা মিতালি রাজের নামে ভাল্লুকের নামকরণ করে।

A Tiger Cub, Hima Das Bengaluru, Mahindra Singh Dhoni , Mitali Raj, মিতালি রাজ, হিমা দাস, বানেরঘাটা বায়োলজিক্য়াল পার্ক
জানেন কি দেশের এই পার্কে ধোনি ও হিমার নামে রয়েছে বাঘ-ভাল্লুক?

International Tiger Day:  আজ ২৯ জুলাাই। বিশ্বজুড়ে পালিত হচ্ছে বিশ্ব ব্য়াঘ্র দিবস। এদিন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয়দের জন্য় একটি খুশির খবর শুনিয়েছেন। তিনি জানিয়েছেন “ভারতে বাঘের সংখ্যা আজ তিন হাজারের কাছাকাছি। এই মুহুর্তে বাঘেদের আশ্রয়স্থল হিসেবে ভারতই সবচেয়ে নিরাপদ।” বাঘের সংখ্য়াও উত্তোরত্তর বৃদ্ধি পাচ্ছে।


আর এই বিশেষ দিনেই বেঙ্গালুরুর বানেরঘাটা বায়োলজিক্য়াল পার্ক থেকেও এসেছে একটি অন্য়রকম খবর। ভারতের স্টার অ্য়াথলিট হিমা দাসের নামে তারা ব্য়াঘ্র শাবকের নামকরণ করেছে। ইউরোপে এক মাসের মধ্য়ে পাঁচটি সোনা জিতে ইতিহাস লিখেছেন দেশের অ্যাথলিট হিমা দাস। ফলে তাঁর এই সাফল্য়কে কুর্নিশ জানাতেই বেঙ্গালুরুর সেই পার্ক কর্তূপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে। হিমা নিজেও আজ টুইট করে বিশ্ব ব্য়াঘ্র দিবসের শুভেচ্ছা জানিয়েছেন।

আরও পড়ুন:  World Tiger Day: ভারতই বাঘেদের সবচেয়ে নিরাপদ আশ্রয়, বিশ্ব ব্যাঘ্র দিবসে জানালেন মোদী

বেঙ্গালুরুর বানেরঘাটা বায়োলজিক্য়াল পার্ক এই প্রথম কোনও অ্যাথলিটের নামে সেখানকার পশুর নামকরণ করল না। সম্প্রতি ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক এমএস ধোনি ও মহিলা দলের অধিনায়িকা মিতালি রাজের নামে ভাল্লুকের নামকরণ করে।

গত ২ জুলাই হিমার সােনার দৌড় শুরু হয়েছিল ইউরোপে। ওদিনই পোল্যান্ডের পোজনান অ্যাথলেটিক্স গ্রাঁ প্রিঁ-তে ২০০ মিটারে সোনা জেতেন হিমা। ২৩.৬৫ সেকেন্ডে দৌড় শেষ করেন তিনি। এরপর ৭ জুলাই পোল্যান্ডেরই কুতনো অ্যাথলেটিক্স মিটে ফের ২০০ মিটারে স্বর্ণ পদক ছিনিয়ে আনেন হিমা। ২৩.৯৭ সেকেন্ড সময় নেন তিনি। সোনার দৌড় তাঁর অব্য়াহত থাকে চেক প্রজাতন্ত্রের মাটিতেও। ওখানকার ক্লাদনো অ্যাথলেটিক্স মিটেও হিমা ২০০ মিটারে প্রথম স্থান অর্জন করে সোনার হ্য়াটট্রিক করেন। ২৩.৪৩ সেকেন্ড সময় নেন। চেকে প্রজাতন্ত্রে ৪০০ মিটারেও সোনা আসে হিমার।

আরও পড়ুন: ইউরোপে গিয়ে ডাল বানিয়ে সোশালে ভাইরাল ‘রাঁধুনি’ হিমা

তার পাঁচ দিন পরেই ৭ জুলাই পোলান্ডেই কুতনো অ্যাথলেটিক্স মিটে ফের ২০০ মিটারেই সোনা জেতেন হিমা। এ বার তাঁর সময় হয় ২৩.৯৭ সেকেন্ড। ছয় দিন পরে ১৩ জুলাই চেক প্রজাতন্ত্রে অনুষ্ঠিত ক্লাদনো অ্যাথলেটিক্স মিটে ২৩.৪৩ সেকেন্ড সেকেন্ড সময় করে ২০০ মিটারে সোনা জয়ের হ্যাটট্রিক করেন হিমা।গত বুধবার ‘ধিং এক্সপ্রেস’ (এই নামেই অসমে ডাকা হয় তাঁকে) হিমা চেক প্রজাতন্ত্রে প্রথম নামেন তাঁর প্রিয় ইভেন্ট ৪০০ মিটারে। সেখানেও তিনি শেষ করেছিলেন সোনা জিতেই। কথায় বলে যে রাঁধে সে চুলও বাঁধে। হিমাকে দেখেও সেরকমই মনে হচ্ছে সবার।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A tiger cub in bengaluru has been named hima in honour of hima das and it is heartwarming

Next Story
নতুন টুর্নামেন্ট নিয়ে উচ্ছ্বসিত কোহলি, ভারতের পারফরম্য়ান্স নিয়ে আশাবাদী তিনিIndia Will Be Fancying Their Chances In World Test Championship: Virat Kohli
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com