scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

আচমকা অবসর! আর ক্রিকেট খেলবেন না এবি ডিভিলিয়ার্স

বুধবার একটা বিরাট সিদ্ধান্ত নিয়ে ফেললেন এবি ডিভিলিয়ার্স। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন  অধিনায়ক ও আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা বললেন।

আচমকা অবসর! আর ক্রিকেট খেলবেন না এবি ডিভিলিয়ার্স
আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা বললেন এবি ডিভিলিয়ার্স। (এক্সপ্রেস ফটো)

বুধবার একটা বিরাট সিদ্ধান্ত নিয়ে ফেললেন এবি ডিভিলিয়ার্স। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন  অধিনায়ক ও আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা বললেন। বাইশ গজ থেকে গ্লাভস জোড়া তুলে রাখলেন এবিডি। এদিন ট্যুইটারে ভিডিও মারফত ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত জানিয়ে দিলেন তিনি। এবিডি-র এই সিদ্ধান্ত একেবারে বিনা মেঘে বজ্রপাতের মতোই নেমে এসেছে ক্রিকেটবিশ্বে। কেউ ঘুণাক্ষরেও তাঁর অবসরের টের পাননি।

১১৪টি টেস্ট, ২২৮টি ওয়ান ডে ও ৭৮টি টি-২০ খেলা এবিডি জানিয়েছেন যে, তিনি ক্লান্ত। এই সিদ্ধান্ত নেওয়া অত্যন্ত কঠিন ছিল বলেই জানান তিনি। এবিডি বলেছেন, “আমি অনেক ভেবেই এই সিদ্ধান্তে এসেছি। আমি চেয়েছিলাম ফর্মে থেকেই অবসর নিতে। ভারত ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত সিরিজের পরেই মনে হল এটাই খেলা ছাড়ার সঠিক সময়।”

আরও পড়ুন, IPL 2018, RCB vs SRH: রুদ্ধশ্বাস ক্যাচ নিলেন এবি ডিভিলিয়ার্স, প্রশংসায় পঞ্চমুখ ট্যুইটার

২০০৪-এর ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জাতীয় দলে অভিষেক করেছিলেন এবিডি। ১১৪টি টেস্ট ম্যাচে ৮৭৬৫ রান করেছেন ৫০.৬৬-এর গড়ে। ডিভিলিয়ার্স ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে ২২টি সেঞ্চুরি ও ৪৬টি হাফ-সেঞ্চুরি করেছেন। ওয়ান ডে ফর্ম্যাটেও বিধ্বংসী ক্রিকেটের জন্যই পরিচিত ছিলেন তিনি।৫৩.৫০-এর গড়ে ৯৫৭৭ রান করেছেন এবিডি। ২৫টি সেঞ্চুরি ও ৫৩টি হাফ-সেঞ্চুরি রয়েছেন তাঁর। টি-২০ ফর্ম্যাটেও ডিভিলিয়ার্সের ব্যাট একইরকম সাবলীল।

২০১৫ ক্রিকেট বিশ্বকাপে ডিভিলিয়ার্সের নেতৃত্বে সেমিফাইনালে উঠেছিল দক্ষিণ আফ্রিকা। সেখানে ৯৬-এর গড়ে ৪৮২ করেছেন তিনি। মাঠের চর্তুদিকে শট নেওয়ার ক্ষমতা রাখেন বলেই ডিভিলিয়ার্স ৩৬০ ডিগ্রি নামেও পরিচিত ক্রিকেটমহলে। আক্রমণাত্মক ক্রিকেট খেলার জন্য অনেকেই তাঁকে ভিভ রিচার্ডসের সঙ্গে তুলনা করেন। পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে তিনটি অনবদ্য রেকর্ড রয়েছে এবি ডিভিলিয়ার্সের। দ্রুততম ৫০ (১৬ বলে), দ্রুততম ১০০ (৩১ বলে) ও দ্রুততম ১৫০ (৬৪ বলে) করার নজির রয়েছে তাঁর।

 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ab de villiers announces retirement from all forms of international cricket