সুনীলদের হেড স্যার বেছে নিল ফেডারেশন

চলতি বছর বাহরিনের কাছে হেরেই এএফসি এশিয়ান কাপ থেকে বিদায় নিয়েছে ভারত। এরপরেই জাতীয় দলের দায়িত্ব থেকে সরে আসেন সুনীল ছেত্রীদের হেডস্যার স্টিফেন কনস্ট্যানটাইন। নতুন কোচের সন্ধানে ছিল প্য়াটেল অ্যান্ড কোং।

By: New Delhi  Updated: May 15, 2019, 02:17:15 PM

সুনীল ছেত্রীদের কোচ হলেন ইগর স্টিমাচ। ঠিক ছ’দিন আগেই ফেডারেশনের টেকনিক্যাল কমিটির বৈঠকে এক প্রকার ঠিক হয়ে গিয়েছিল যে, স্টিফেন কনস্ট্যানটাইনের জুতোয় পা গলাতে চলেছেন প্রাক্তন ক্রোয়েশিয়ার কোচ। বুধবার স্টিমাচকেই আগামী দু’বছরের জন্য কোচ হিসেবে বেছে নিল এআইএফএফ। এদিন মেইল মারফত এই খবর জানিয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।

স্টিমাচকে স্বাগত জানিয়েছেন এআইএফএফ প্রেসিডেন্ট প্রফুল প্যাটেল। তিনি বললেন, “ব্লু টাইগারদের জন্য ইগরই সঠিক ব্য়ক্তি। ওকে আমি স্বাগত জানাচ্ছি। ভারতীয় ফুটবল একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। আমি নিশ্চিত ওর বিরাট অভিজ্ঞতা আমাদের সঠিক দিশা দেখাবে ভবিষ্য়তে।”

আরও পড়ুন: টেকনিক্যাল কমিটির সবুজ সঙ্কেত স্টিমাচকেই, সুনীলদের দায়িত্ব নেওয়া শুধু সময়ের অপেক্ষা

ক্রোয়েশিয়ার কিংবদন্তি ফুটবলার দাভর সুকেরের প্রাক্তন সতীর্থ স্টিমাচ। ৫১ বছরের ফুটবলার ১৯৯০-২০০২ পর্যন্ত দেশের হয়ে রক্ষণ ভাগ সামলেছেন। ৯৮ সালে বিশ্বকাপ তৃতীয় স্থানে শেষ করা ক্রোয়েশিয়া দলেও ছিলেন তিনি। ৯৬ সালে ইউরো কাপের শেষ আটে গিয়েছিলেন। ২০১২-২০১8 পর্যন্ত ক্রোয়েশিয়ার কোচ হিসেবেও পাওয়া গিয়েছে স্টিমাচকে। তাঁর কোচিংয়ের ক্রোটরা ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে কোয়ালিফাই করেছিল। সুনীলদের দায়িত্ব নেওয়ার পর স্টিমাচ টিডি হিসেবে  দোরু আইজ্যাক দোরুকে আর সহকারি কোচ হিসেবে ভেঙ্কটেশকেও পাবেন।

স্টিমাচের হাত ধরেই ক্রোয়েশিয়ার জাতীয় দলে অভিষেক হয়েছিল ম্যাটিও কোভাচিচ, আন্তে রেবিচ, অ্যালেন হ্যালিলোভিচ, ইভান পেরিসিচের মতো ফুটবলাররা। তাঁর কোচিংয়েই ডারিও সানা, ড্যানিয়েল সুবাচিচ, ইভান স্ট্রিনিচ, কোভাচিচ, পেরিসিচরা নিজেদের এগিয়ে নিয়ে গিয়েছেন। স্টিমাচ ভারতের কোচ হওয়ার আগে শেষবার কাতারের আল-শাহহানিয়া ক্লাবে কোচিং করিয়েছেন।

চলতি বছর বাহরিনের কাছে হেরেই এএফসি এশিয়ান কাপ থেকে বিদায় নিয়েছে ভারত। এরপরেই জাতীয় দলের দায়িত্ব থেকে সরে আসেন সুনীল ছেত্রীদের হেডস্যার স্টিফেন কনস্ট্যানটাইন। নতুন কোচের সন্ধানে ছিল প্য়াটেল অ্যান্ড কোং। স্টিমাচের কোচিংয়ে সুনীলদের প্রথম টুর্নামেন্ট হতে চলেছে কিংস কাপ। প্রথম ম্যাচে কুরাকাওর মুখোমুখি হবে টিন ইন্ডিয়া। তারপর ভিয়েতনাম ও থাইল্যান্ডের সঙ্গে খেলা রয়েছে। ২০২২ বিশ্বকাপ কোয়ালিফায়ারের প্রস্তুতি হিসেবেই ওই টুর্নামেন্টকে দেখছে ভারত।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Aiff appoints igor stimac as new mens senior national team coach102269

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিহারী তাস
X