scorecardresearch

বড় খবর

রাহানের ব্যাটে ভারত বিপদ পেরোলেও এখনও আশঙ্কামুক্ত নয়

স্কোরবোর্ডে তখনও তিন অঙ্কের রানও পেরোয়নি। এমন অবস্থাতেই ৪ উইকেট খুইয়ে ফেলেছিল ভারত। সেখান থেকে হনুমা বিহারীর সঙ্গে রাহানের ৮২ রানের পার্টনারশিপে বিপর্যয় থেকে রক্ষা পায় ভারত।

rahane
হাফসেঞ্চুরির পরে রাহানে (বিসিসিআই টুইটার)
গত বছর মোটেই ভাল কাটেনি অজিঙ্কা রাহানের। সীমিত ওভারের ক্রিকেটে জাতীয় দল থেকে বাদ পড়েছেন। আইপিএলের পর কাউন্টি ক্রিকেটেও ব্যাট হাতে প্রত্যাশিত ঝলক দেখাতে পারেননি। আর কয়েকটা খারাপ পারফরম্যান্সেই টেস্ট দল থেকেই বাদ পড়ার আশঙ্কা। এমন পরিস্থিতিতেই রাহানের ব্যাটে ভরসা পেল ভারত। প্রাথমিক বিপর্যয় সামলে সম্মানজনক স্কোর আপাতত স্কোরবোর্ডে অজিঙ্কা রাহানের সৌজন্যেই। দিনের শেষে ভারত যে ৬ উইকেট হারিয়ে ২০৩ তুলল স্কোরবোর্ডে, তার নেপথ্যে অনেকটাই রাহানের ৮১ রান। বৃষ্টির জন্য পুরো ৯০ ওভার খেলা হল না। ২০ ওভারেরও বেশি ওভার খেলা বন্ধ থাকল। এর মধ্যেই ভারতের ব্যাটিংয়ের কঙ্কাল বেরিয়ে গেল।

স্কোরবোর্ডে তখনও তিন অঙ্কের রানও পেরোয়নি। এমন অবস্থাতেই ৪ উইকেট খুইয়ে ফেলেছিল ভারত। মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি এবং লোকেশ রাহুল প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। সেখান থেকে হনুমা বিহারীর সঙ্গে রাহানের ৮২ রানের পার্টনারশিপে বিপর্যয় থেকে রক্ষা পায় ভারত। এরপর ১৪ রানের বিনিময়ে বিহারী ও রাহানে পরপর আউট হয়ে যাওয়ায় ফের একবার বিপদের সামনের ভারত। আপাতত ক্রিজে ব্যাটিং করছেন ঋষভ পন্থ (২০) ও রবীন্দ্র জাদেজা (৩)।

আগের দিনই চার বোলারে খেলার ইঙ্গিত দিয়েছিলেন কোহলি। প্রথম একাদশ নির্বাচনের পরে দেখা গেল তিন পেসার এবং এক স্পিনারে দল সাজিয়েছেন কোহলি। বুমরা, শামির সঙ্গে তৃতীয় পেসার হিসেবে রাখা হয়েছে ইশান্ত শর্মাকে। আবার ব্যাটিংয়ে গভীরতা বাড়ানোর জন্য অশ্বিন কিংবা কুলদীপ কারোরই প্রথম একাদশে জায়গা দেওয়া হয়নি। বরং অলরাউন্ডার জাদেজাকে খেলিয়ে চমক দিয়েছেন কোহলি। পাশাপাশি, রোহিত শর্মাকেও প্রথম একাদশের বাইরে রাখার সাহস দেখিয়েছেন তিনি।

আরও পড়ুন IND vs WI, 1st Test Live Streaming: কখন আর কোথায় দেখবেন ভারত-ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট?

প্রথম টেস্টের ঠিক আগেই চোট কিমো পলের, পরিবর্ত মিগুয়েল কামিন্স

যা ভাবা গিয়েছিল, লোকেশ রাহুলের সঙ্গে ওপেনিংয়ে পাঠানো হয়েছিল মায়াঙ্ক আগারওয়ালকে। টসে জিতে প্রথনমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। আর কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েলের পেসে শুরুতেই অ্যান্টিগার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ব্যাকফুটে চলে যায় ভারত। ভারতের টপ অর্ডার ভেঙে দেন দুজনে। কেমার রোচ নেন ৩ উইকেট। অন্যদিকে, শ্যানন গ্যাব্রিয়েলের সংগ্রহে ২ উইকেট। ১টি উইকেট রস্টন চেজের। শুরুর ৫ রানের মাথাতেই উইকেট হারিয়েছিল ভারত। তারপর মায়াঙ্ক আগারওয়াল ফিরে গিয়েছিলেন মাত্র ৫ রান করে। এরপর ক্রিজে থিতু হতে পারেননি পূজারা (২), বিরাট কোহলি (৯), এবং লোকেশ রাহুল (৪৪)ও।

দ্বিতীয় দিনে ভারতের টেল এন্ডাররা রুখে দাঁড়িয়ে ভারতকে ভদ্রস্থ স্কোরে পৌঁছে দেবেন নাকি টপ অর্ডারের মতো আত্মসমর্পণের পথে হাঁটবে, সেটাই দেখার।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ajinkya rahanes fight back helped india come out of danger