scorecardresearch

বড় খবর

সন্দেহজনক বোলিং অ্যাকশন, ১২ মাসের জন্য নির্বাসিত আকিলা ধনঞ্জয়

এই নির্বাসনের ফলে ধনঞ্জয় আগামী বছর টি২০ বিশ্বকাপ খেলতে জাতীয় দলের জার্সিতে অস্ট্রেলিয়া রওনা হতে পারবেন না। তাঁর পরিবর্তে বিশ্বকাপে নতুন মুখের উপরে ভরসা করতে হবে লাসিথ মালিঙ্গার নেতৃত্বাধীন লঙ্কান ক্রিকেটকে।

Akila Dananjaya
নির্বাসিত শ্রীলঙ্কান স্পিনার (শ্রীলঙ্কান ক্রিকেট টুইটার)

সন্দেহজনক বোলিং অ্যাকশন। তাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে ১২ মাসের জন্য জন্য বোলিং করা থেকে নিষিদ্ধ হলেন শ্রীলঙ্কান স্পিনার আকিলা ধনঞ্জয়। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি ঘরের মাঠে সিরিজ খেলল শ্রীলঙ্কা। সেখানেই ধনঞ্জয়ের বোলিং অ্যাকশন নিয়ে রিপোর্ট জমা পড়েছিল। যদিও দ্বিতীয় টেস্টে খেলেননি শ্রীলঙ্কান স্পিনার।

এক বছরের মধ্যে ধনঞ্জয় নিয়ে বোলিং অ্যাকশনে পরিবর্তন ঘটানোর পরে তা ফের রিভিউ করা হবে। তারপরেই আইসিসি-র কাছে আবেদন জানাতে হবে তাঁকে। তবে বোলিং অ্যাকশনের ত্রুটি অবশ্য এবারেই প্রথম নয়। গত বছরের ডিসেম্বরে প্রথমবার ধনঞ্জয়ের বোলিং অ্যাকশন নিয়ে রিপোর্ট জমা পড়েছিল। তবে ফেব্রুয়ারি মাসেই তাঁর উপরে থেকে নির্বাসন উঠে যায়। তারপরে এক বছর পেরোতে না পেরোতেই ফের একবার তাঁর বোলিং নিয়ে প্রশ্ন উঠল।

 

আরও পড়ুন ভারতীয় প্ররোচনা নয়, পাক মন্ত্রীর দাবি ওড়ালেন শ্রীলঙ্কান ক্রীড়ামন্ত্রী

আইসিসি-র নিয়ম অনুযায়ী, কোনও বোলারের অ্যাকশন নিয়ে একবছরের মধ্যে দু-বার রিপোর্ট জমা পড়লে স্বাভাবিকভাবেই তাঁকে ১২ মাসের জন্য নিষিদ্ধ হতে হয়। শ্রীলঙ্কান ক্রিকেটে অবশ্য তারকা ক্রিকেটারের অনুপস্থিতি বেশ ধাক্কা খেল। সাম্প্রতিককালে দুরন্ত ছন্দে বোলিং করছিলেন তিনি। গল টেস্টেই নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ উইকেট দখল করেছিলেন। টি টোয়েন্টি সিরিজেও ৬ উইকেট নিয়ে নজর কেড়েছিলেন তারকা স্পিনার।

আরও পড়ুন সফর বাতিলের জন্য় শ্রীলঙ্কার খেলোয়াড়দের হুমকি দিয়েছে ভারত, তোপ পাক মন্ত্রীর

ঘটনা হল, এই নির্বাসনের ফলে ধনঞ্জয় আগামী বছর টি২০ বিশ্বকাপ খেলতে জাতীয় দলের জার্সিতে অস্ট্রেলিয়া রওনা হতে পারবেন না। তাঁর পরিবর্তে বিশ্বকাপে নতুন মুখের উপরে ভরসা করতে হবে লাসিথ মালিঙ্গার নেতৃত্বাধীন লঙ্কান ক্রিকেটকে। আকিলা ধনঞ্জয় শ্রীলঙ্কার জার্সিতে ২২টি টি২০ ম্যাচ খেলে ২২টি উইকেট দখল করেছেন। পাশাপাশি জাতীয় দলের হয়ে ৬টা টেস্ট খেলার পাশাপাশি ৩৬টি ওয়ান ডে ম্যাচেও অংশ নিয়েছেন।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Akila dananjaya banned by icc for his bowling action