scorecardresearch

বড় খবর

তিরির হাত ধরে স্পেনে সম্মানিত সবুজ মেরুন জার্সি! বিদেশে বেনজির স্বীকৃতি ভারতীয় ফুটবলকে

এএফসি কাপে গোকুলাম ম্যাচে চোটের শিকার হন তিরি। তারপরে তাঁকে রিলিজ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এটিকে মোহনবাগান।

বাগান থেকে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে। টানা তিন মরশুম এটিকে মোহনবাগানের রক্ষণের অতন্দ্র প্রহরী ছিলেন। সেই হোসে লুইস এস্পিওনসা আরেও, সমর্থকদের আদরের তিরি এবার স্পেনে গিয়ে সম্মানিত। এটিকে মোহনবাগানে তিন বছর সহ মোট সাত বছর ভারতীয় ফুটবল কাঁপানো সেন্ট্রাল ব্যাককে সম্মান জানানো হয় লস ব্যারিয়স মিউনিসিপ্যালিটি এবং পেনা কালচারাল লস কারাসকাসের তরফ থেকে।

তবে তাঁকে সংবর্ধনা জানানোর মঞ্চে হাজির থাকতে পারেননি স্প্যানিশ তারকা। তাঁর বদলে স্ত্রী, সন্তান সহ পরিবারের অন্যান্য সদস্যরা হাজির ছিলেন সেখানে। এএফসি কাপে গোকুলাম ম্যাচে চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন। গোকুলাম ফরোয়ার্ড লুকা মাজসেনের সঙ্গে বল দখলের লড়াইয়ে চোট পেয়ে স্ট্রেচারে করে বাইরে বেরিয়ে যান তিনি।

আরও পড়ুন: চুক্তিপত্র চূড়ান্ত না হলে দল গঠনও পিছবে! ইস্টবেঙ্গলে ফের হাজির ডামাডোল আর সংশয়

প্ৰথমে ভাবা হয়েছিল মাত্র সাত সপ্তাহের মধ্যেই মাঠে ফিরতে পারবেন তিনি। তবে পরে জানা যায়, তারকা স্টপারের এসিএল টিয়ারের কারণে অস্ত্রোপচার এবং রিহ্যাব সেরে মাঠে প্রত্যাবর্তন সারতে আগামী বছরের জানুয়ারি পেরিয়ে যাবে। সেপ্টেম্বরে আইএসএল শুরু হলেও তিনি মাঠে নামতে পারবেন না। তাই এটিকে মোহনবাগানের তরফে ছেড়ে দেওয়া হয় তাঁকে। তিরির বিকল্প হিসেবে এখনও অবশ্য কোনও বিদেশি ডিফেন্ডারের নাম ঘোষণা করেনি সবুজ মেরুন শিবির।

তিরিকে সম্মান জানালো পেনা কালচারাল লস কারাসকাস ব্যারিয়স মিউনিসিপ্যালিটি (সোশ্যাল মিডিয়া)

যাইহোক, পেনা কালচারাল লস কারাসকাস ব্যারিয়স মিউনিসিপ্যালিটির একটি সাংস্কৃতিক শাখা। প্রত্যেক বছরে নিজেদের কমিউনিটির কৃতি ব্যক্তিদের সম্মান জানানো হয় এই সংস্থার পক্ষ থেকে। আইএসএলে ভারতে চুটিয়ে খেলার জন্য এবার কৃতী হিসাবে সম্মানিত সবুজ মেরুনের তিরি। তারকা ফুটবলার সোশ্যাল মিডিয়ায় এই সংবর্ধনার একগুচ্ছ ছবি শেয়ার করে লিখেছেন, “লস ব্যারিয়স মিউনিসিপ্যালিটি এবং লা পেনা কালচারাল লস কারাসকাসকে ধন্যবাদ জানাতে চাই ভারতে আমার ফুটবল কেরিয়ারকে স্বীকৃতি দেওয়ার জন্য। সাত বছর ধরে অনেক আত্মত্যাগের এটা পুরস্কার। নিজে হাজির হয়ে এই পুরস্কার নিতে পারলে ভালো লাগত। তবে বর্তমানে হাঁটুর চোট থেকে এখনও পুরোপুরি সেরে উঠিনি। ধন্যবাদ।”

আতলেতিকো মাদ্রিদের বি দলের হয়ে পাঁচ বছর খেলা তিরি আইএসএলের বিদেশিদের মধ্যে সর্বাধিক ম্যাচ খেলেছেন। ২০১৬-য় এটিকের চ্যাম্পিয়ন দলেরও সদস্য ছিলেন। এটিকে এবং এটিকে মোহনবাগানের হয়ে চার বছরে খেলেছেন মোট ৪৯টি ম্যাচ।

আরও পড়ুন: ইস্ট-মোহনকে টেক্কা! বোতাফোগোয় খেলা টপ স্কোরার ব্রাজিলিয়ানকে নিয়ে আসছে মহামেডান

সংযুক্তির পরে এটিকে মোহনবাগানে ফেরার আগে জামশেদপুর এফসির হয়ে খেলেছেন চার বছর। এমন অভিজ্ঞ ডিফেন্ডারকে হারানো রীতিমতো বড় ধাক্কা ফেরান্দোর বাগানে।

যাইহোক, তাঁর মাধ্যমে ভারতীয় ফুটবল এবং সবুজ মেরুন জার্সি স্পেনের মাটিতে সম্মানিত হওয়ার নজির সত্যিই বিরল।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Atk mohun bagans tiri honoured in spain for his stint in indian football