scorecardresearch

বড় খবর

অকালে প্রয়াত শ্যেন ওয়ার্ন! ভয়ঙ্কর দুঃসংবাদে ছিন্নভিন্ন ক্রিকেট দুনিয়া

শ্যেন ওয়ার্নের আচমকাই মৃত্যু হল। হৃদরোগে প্রয়াত হয়েছেন, এমনটাই অনুমান ক্রিকেট মহলের।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়েও চিন্তিত ছিলেন শ্যেন ওয়ার্ন

ভয়ঙ্কর দুঃসংবাদ ধাওয়া করল শুক্রবার। আচমকা হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন কিংবদন্তি শ্যেন ওয়ার্ন। মাত্র ৫২ বছরে প্রয়াত হলেন তিনি।

উইজডেনের বিচারে শতকের সেরা পাঁচ ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন প্রবাদপ্রতিম এই লেগ স্পিনার। ১৫ বছরের ক্রিকেট কেরিয়ারে ৭০৮ টেস্ট উইকেটের মালিক ওয়ার্ন। ১৯৯৯-এ জাতীয় দলের হয়ে ওয়ার্ল্ড কাপ-ও জিতেছিলেন।

ফক্স স্পোর্টস-কে ওয়ার্নের ম্যানেজমেন্ট সংস্থা জানিয়েছে, তাইল্যান্ডে থাকার সময়েই অসুস্থ বোধ করেন তিনি।

আরও পড়ুন: নিয়ম ভেঙে বারবার নির্বাচক কমিটির বৈঠকে সৌরভ! বিষ্ফোরক অভিযোগে তোলপাড় ভারতীয় ক্রিকেট

শ্যেন ওয়ার্নের ম্যানেজমেন্ট সংস্থা অস্ট্রেলীয় মিডিয়াকে এই খবরের সত্যতা স্বীকার করে বলেছেন, “নিজের ভিলায় ওয়ার্ন অসুস্থ বোধ করছিলেন। চিকিৎসক দলের সর্ব প্রচেষ্টা সত্ত্বেও শ্যেনকে আর জাগানো যায়নি। পরিবারের তরফে এই সময় গোপনীয়তা অবলম্বন করার অনুরোধ করা হয়েছে। আগামী সময়ে আরও আপডেট দেওয়া হবে।”

টেস্টে এক সময়ে সর্বকালের সেরা উইকেট সংগ্রাহক ছিলেন। ৩৭ বার ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন। একই টেস্টের দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেটের সংখ্যা ১০ বার।

ব্যাট হাতেও জাতীয় দলের হয়ে নির্ভরযোগ্য ছিলেন। একডজন হাফসেঞ্চুরি সমেত ৩১৫৪ রান করেছেন। ১৯৪ ওয়ানডেতে ২৯৩ উইকেট নিয়েছেন। অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

আরও পড়ুন: মোহনবাগানের জার্সিতে ব্যাটে ঝড় তোলেন কোহলি! বিরাটের বাঙালি কোচ এখনও সুখ-স্মৃতিতে ডুবে

১৯৯২-এ ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটেছিল। ১৯৯৩-এ প্ৰথম ওয়ানডে খেলতে নামেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে। তার আগে ঘরোয়া ক্রিকেটে খেলতেন ভিক্টরিয়ার হয়ে।

বলকে বিশাল টার্ন করাতে পারতেন। ১৯৯৩-এ মাইক গ্যাটিংকে আউট করার সেই বল শতকসেরার আখ্যা পেয়েছে।

ক্রিকেট সার্কিটে ওয়ার্ন-শচীন ডুয়েল এখন প্রবাদে পরিণত হয়েছে। কেরিয়ারের শুরুর দিকে শচীনকে যেমন বিব্রত করতেন, তেমন শচীনও একাধিকবার অজি তারকাকে পাল্টা দিয়েছেন ব্যাট হাতে।

বাইশ গজ হোক বা মাঠের বাইরে একাধিকবার বিতর্কে উঠে এসেছেন। মার্লন স্যামুয়েলসের সঙ্গে ঝামেলা তো এখনও আলোচনার বিষয়।

আরও পড়ুন: কোহলির সংবর্ধনা মঞ্চে অনুষ্কা কেন! বেনজির বিতর্কে দগ্ধ ঐতিহাসিক টেস্ট

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পরে ওয়ার্ন আইপিএলে রাজস্থান রয়্যালসকে নেতৃত্ব দিয়ে প্ৰথমবারেই টুর্নামেন্ট চ্যাম্পিয়ন করেন। ২০০৮-এর পর রাজস্থান আর একবারও আইপিএল চ্যাম্পিয়ন হতে পারেনি। কিছুদিন আগেই ইংল্যান্ডের জাতীয় দলের কোচ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন।

১২ ঘণ্টা আগে রড মার্শের মৃত্যুতে শোকপ্রকাশ করে টুইট করেছিল ওয়ার্ন। মার্শের সঙ্গে তিনিও যে এত তাড়াতাড়ি ক্রিকেট বিশ্বকে অনাথ করে চলে যাবেন, কে ভাবতে পেরেছিল!

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Australian legend shane warne dies possible heart attack