scorecardresearch

বড় খবর

ইতিহাস বালা দেবীর, প্রথম মহিলা ফুটবলার হিসাবে ইউরোপে গোলের নজির

রেঞ্জার্সে যোগ দেওয়ার আগে বালা দেবী ইন্ডিয়ান ওমেন্স লিগে মণিপুর পুলিশের হয়ে খেলতেন। মাত্র ৭ ম্যাচেই ২৬ গোল করে ফেলেছিলেন তিনি।

ইতিহাস বালা দেবীর, প্রথম মহিলা ফুটবলার হিসাবে ইউরোপে গোলের নজির

ইউরোপিয়ান ফুটবলে ভারতীয় ফুটবলের ঐতিহ্য তুলে ধরলেন বালা দেবী।দেশের প্রথম মহিলা ফুটবলার হিসাবে ইউরোপের শীর্ষস্থানীয় দলে সই করে নজির গড়েছিলেন আগেই। এবার স্কটিশ মহিলাদের প্রিমিয়ার লিগে রেঞ্জার্সের হয়ে মাদারওয়েলের বিপক্ষে গোল করে নয়া ইতিহাসও গড়লেন তিনি।

গুরুত্বপূর্ণ ম্যাচে পরিবর্ত হিসাবে নেমেছিলেন বালা দেবী। ম্যাচে রেঞ্জার্স ৯-০ গোলে হারাল মাদারওয়েলকে। আর সেই ম্যাচেই গোল করলেন ভারতীয় ফুটবলের সুপারস্টার। ৬৫ মিনিটের মাথায় পরিবর্ত হিসাবে নেমে ৮৫ মিনিটে গোল করেন তিনি। মিডফিল্ড থেকে থ্রু বল পেয়ে গোলকিপারকে পরাস্ত করে গোল করতে ভুল করেননি বালা দেবী।

আরো পড়ুন: এটিকেএমবির খেলায় অখুশি হাবাস, অনুশীলনে আরো খাটনির বার্তা স্প্যানিশ কোচের

জানুয়ারিতে রেঞ্জার্সে সই করার পর সেল্টিকের বিপক্ষে ওল্ড ফার্ম ডার্বিতেও অংশ নিয়েছিলেন তিনি। জাতীয় দলের একের পর রক ম্যাচে গোল করেছেন তিনি। ঘরোয়া হোক বা আন্তর্জাতিক- যে কোনো পর্যায়ের ফুটবলে বালা দেবী সুযোগসন্ধানী স্ট্রাইকার হিসাবে নিজেকে প্রমাণ করেছেন একাধিকবার। জাতীয় দলের হয়ে ৫৮ টি গোল করে তিনিই আপাতত সর্বোচ্চ স্কোরার। শুধু ভারত নয়, দক্ষিণ পূর্ব এশিয়ায় এত গোল আর কারোর নেই। ২০১০ সালে তিনি জাতীয় দলের জার্সিতে অভিষেক ঘটান।

রেঞ্জার্সে যোগ দেওয়ার আগে বালা দেবী ইন্ডিয়ান ওমেন্স লিগে মণিপুর পুলিশের হয়ে খেলতেন। মাত্র ৭ ম্যাচেই ২৬ গোল করে ফেলেছিলেন তিনি। এই কারণেই বিশ্ব ফুটবলের নজরে চলে আসেন তিনি। তারপরেই রেঞ্জার্স সই করায় তারকা ভারতীয়কে।

মোট তিনটি সাফ চ্যাম্পিয়নশিপ ট্রফি জিতেছেন তিনি (২০১০, ২০১৪, ২০১৬)। জাতীয় দলকে নেতৃত্বও দিয়েছেন। ২০১৪ ও ২০১৫ সালে ফেডারেশনের বর্ষসেরা মহিলা ফুটবলার নির্বাচিত হয়েছেন ৩০ বছরের এই তারকা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Bala devi first indian women to score in european football rangers vs motherwell