বড় খবর

মুশফিকুরকে কড়া ‘চ্যালেঞ্জ’ নবাগত নুরুলের! অভিনব সমাধান কোচ ডমিঙ্গোর

বাংলাদেশ ক্রিকেট দল মধুর সমস্যা উপস্থিত। মুশফিকুরকে চ্যালেঞ্জ জানিয়ে জিম্বাবোয়ে সফর থেকে উদয় হয়েছেন নুরুল হাসান। তিনি প্রমাণ করেছেন নিজেকে।

রবিউল ইসলাম বিদ্যুৎ, ঢাকা:
জিম্বাবোয়েতে টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল মুশফিকুর রহিমের। হঠাৎ বাবা-মায়ের কোভিড-১৯ হওয়ায় বাংলাদেশে ফিরে আসেন। সেই ফিরে আসা যে মুশফিকের কাছে শেষে বিড়ম্বনার হয়ে দাঁড়াবে, কে ভেবেছিল! মুশফিকের স্থলাভিষিক্ত হয়ে তিন বছর পর উইকেটের পিছনে দাঁড়িয়ে দুর্দান্ত কিপিং করেন নুরুল হাসান। ব্যাট হাতেও ছিল পরিণত হওয়ার ছাপ। কড়া শর্তের বেড়াজালে পড়ে মুশফিক অস্ট্রেলিয়া সিরিজেও মাঠের বাইরে চলে যান। এই সুযোগে কিপিংয়ে দুরন্ত পারফর্ম প্রদর্শন করেন নুরুল। যদিও ব্যাট হাতে সুবিধা করতে পারেননি। কিন্তু কিপিংয়ে টিম ম্যানেজম্যান্টকে মুগ্ধ করতে সক্ষম হয়েছেন নুরুল।

এবার ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুশফিক ফেরায় আসলে বিপত্তিটা বেঁধে গিয়েছে! উইকেটের পিছনে কে দাঁড়াবেন, মুশফিক না নুরুল? সোমবার (৩০ আগস্ট) হেড কোচ রাসেল ডমিঙ্গো অনলাইন সংবাদ সম্মেলনে এই মধুর সমস্যার একটা উপায় বাতলে দিয়েছেন। প্রথম দুই ম্যাচে নুরুল, পরের দুই ম্যাচে কিপিং করবেন মুশফিক। তিনি বলছিলেন, “সোহান (নুরুল হাসান) প্রথম দুই ম্যাচে উইকেটকিপিং করবে। এই সিরিজে আমরা উইকেটকিপিংয়ের দায়িত্বটা ভাগাভাগি করছি। দুই ম্যাচ করে সুযোগ দিয়ে পঞ্চম ম্যাচে সিদ্ধান্ত নেব। এই ভিন্নতা থাকা ভালো। এটাই আপাতত আমাদের পরিকল্পনা। তবে সোহান প্রথম দুই ম্যাচ কিপিং করবে।”

আরও পড়ুন: বনগাঁর তনয় এবার টি২০ বিশ্বকাপে! রোহিত-কোহলিদের সামনেই অগ্নিপরীক্ষা দিনমজুরের ছেলের

দু’জনকে দুটো করে ম্যাচ ভাগ করে দেওয়ার কথা বলায় হেড কোচকে বিদ্রুপ করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকে বলছেন, এটা এক ধরনের অদূরদর্শিতা। সামনেই বিশ্বকাপ। তার আগে কিপিং নিয়ে এমন নাটকের কী দরকার! এরফলে দুজনে অজান্তেই নিজেদের ওপর চাপ নিয়ে ফেলবেন।

সাদা পোশাকের ক্রিকেটে মুশফিক শুধু ব্যাটসম্যান হিসাবে খেলেন। ব্যাটিংয়ে আরও বেশি মনোনিবেশ করাতেই টিম ম্যানেজম্যান্টের এমন সিদ্ধান্ত। যে সিদ্ধান্ত মুশফিক মানতে পারেননি। বরং তিনি জানিয়েছিলেন, কিপিং ভালো হলে তাঁর ব্যাটিংও ভালো হয়৷

সেই কিপিং নিয়ে মুশফিককে ফের একবার কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে। তবে ব্যাটিং পজিশনের কোনো রদবদল ঘটছে না। ডমিঙ্গো জানিয়েছেন, “মুশফিকের ব্যাপারে যে সিদ্ধান্ত, ও চার নম্বরেই ব্যাটিং করবে। সে এ জায়গাতেই সফল। সে ইনিংস ধরে রাখতে পারে। মিডল ওভারে এসে এক-দুই রান নিতে পারে। ম্যাচটাও শেষ করে আসতে পারে। তাঁকে দলে পাওয়া আমাদের জন্য ভালো খবর।’

তবে যার সঙ্গে মুশফিকের কিপিং গ্লাভস নিয়ে ঠান্ডা লড়াই চলছে সেই নুরুল কিন্তু এসব নিয়ে ভাবছেন না। গত শুক্রবার (২৭ আগস্ট) বিসিবির পাঠানো ভিডিও বার্তায় তিনি দলগত সংহতির বার্তা দিয়ে বলেছেন, “দলের ড্রেসিংরুম এখন খুবই ভালো অবস্থায় আছে। ১৫ বা ২০- যে কজনই থাকি না কেন, আমরা সবাই চাই যে ১১ জন খেলছে তারা যেন ভালো করে। যেটা দল হিসেবে ভালো করার জন্য খুবই গুরুত্বপূর্ণ।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bangladesh cricket mushfiqur rahim faces stern challenge from new comer nurul hasan coach rassell domingo has a solution

Next Story
জাতীয় দলে টানা ব্যর্থ! পন্থের IPL নেতৃত্ব নিয়ে বড় আপডেট দিল্লি ক্যাপিটালসের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com