বড় খবর

একে ক্যানসার, তায় করোনার হানা, সঙ্কটে কিংবদন্তী ভারতীয় বক্সার

প্রায় একমাস আগে লিভার ক্যানসারের জন্য রেডিয়েশন থেরাপি করাতে দিল্লিতে নিয়ে যাওয়া হয় তাঁকে। ২১ মে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে গত সপ্তাহে মণিপুরের রাজধানী ইমফলে ফেরেন তিনি।

dingko singh coronavirus
ডিংকো সিং এবং তাঁর স্ত্রী বাবাই দেবী

বিশেষ বিমানে দিল্লি গিয়েছিলেন ক্যানসারে চিকিৎসা করাতে। সেখান থেকে মণিপুরে নিজের বাড়িতে ফেরার কয়েকদিনের মধ্যেই করোনা আক্রান্ত হলেন ১৯৯৮ এশিয়ান গেমস-এর স্বর্ণপদকজয়ী বক্সার ডিংকো সিং। প্রায় একমাস আগে লিভার ক্যানসারের জন্য রেডিয়েশন থেরাপি করাতে দিল্লিতে নিয়ে যাওয়া হয় তাঁকে। ২১ মে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে গত সপ্তাহে মণিপুরের রাজধানী ইমফলে ফেরেন তিনি।

প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন সরিতা দেবী, যিনি নিজেও ইমফলের বাসিন্দা, ডিংকো-র পরিবার এবং বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়া-র মধ্যে সমন্বয় করে চলেছেন। সরিতা জানাচ্ছেন, “গত ২৩ মে ইমফলে ফেরেন ডিংকো এবং তাঁর স্ত্রী। তখন থেকেই একটি কোয়ারান্টিন সেন্টারে ছিলেন তাঁরা। দুদিন আগে খুব জ্বর হয় ডিংকো’র, এবং শনিবার করোনা পরীক্ষা করানো হয় তাঁর। সেই পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। আমরা তাঁর স্ত্রী এনগাঙ্গম বাবাই দেবীর সঙ্গে কথা বলেছি। মণিপুরের সমগ্র বক্সিং সম্প্রদায় যে কোনও রকম সাহায্য করার জন্য তাঁর পাশে রয়েছে, এবং আমরা প্রার্থনা করছি তিনি সুস্থ হয়ে উঠুন।”

আরও পড়ুন: ‘কাজ শেষ হয়ে গিয়েছে’, ধোনির অবসর নিয়ে ফের মুখ খুললেন সাক্ষী

রাজ্য সরকারের এক আধিকারিকও নিশ্চিত করেছেন এই প্রাক্তন বক্সার-এর করোনা আক্রান্ত হওয়ার খবর। মণিপুরের সহকারী স্বাস্থ্য অধিকর্তা খইরম শশীকুমার মাঙ্গাং বলেছেন, “রবিবার যাঁদের রিপোর্ট পজিটিভ আসে, তাঁদের মধ্যে একজন ডিংকো সিং রয়েছেন।”

গত ২০১৭ সাল থেকে লিভার ক্যানসারে ভুগছেন ডিংকো। চলতি বছরের জানুয়ারি মাসেই রেডিয়েশন থেরাপির জন্য দিল্লি যান তিনি, এবং ইমফলে ফিরেও আসেন। তবে এপ্রিল মাসে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে ফের বিশেষ বিমানে দিল্লি নিয়ে যাওয়া হয়। পাশাপাশি জন্ডিসেও আক্রান্ত হন তিনি।

তাঁর যাবতীয় চিকিৎসা এবং বিশেষ বিমানের খরচও এযাবৎ বহন করে এসেছে বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়া। ফেডারেশনের জাতীয় সাধারণ সম্পাদক জয় কৌলি বলেন, “ডিংকোর পজিটিভ রিপোর্টের খবরটা দুর্ভাগ্যজনক। আমি সরিতা দেবীর সঙ্গে কথা বলেছি, ডিংকোর স্ত্রীর সঙ্গেও কথা বলব। দেশের কিংবদন্তী ডিংকো, এবং এই দুঃসময়ে ওঁর যা যা সাহায্য প্রয়োজন, আমরা করব।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Battling cancer indian boxer dingko singh tests positive for coronavirus

Next Story
‘কাজ শেষ হয়ে গিয়েছে’, ধোনির অবসর নিয়ে ফের মুখ খুললেন সাক্ষী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com