টেস্টেও ক্যাপ্টেন হলেন রোহিত! ঋদ্ধিমান সহ চার সিনিয়রকে ছেঁটে ফেলা হল সরাসরি

শ্রীলঙ্কা সিরিজের দল ঘোষণার আগেই জানিয়ে দেওয়া হয়েছিল কোহলি-পন্থ টি২০ সিরিজে বিশ্রামে থাকবেন। দুজনে টেস্ট সিরিজ শুরুর আগে পুনরায় দলের সঙ্গে যোগ দেবেন।

ওয়ানডে, টি২০-র মত সীমিত ফরম্যাটের নেতা আগেই হয়েছিলেন। এবার টেস্টের নেতৃত্বের তাজ-ও উঠল রোহিত শর্মার মুকুটে। আসন্ন শ্রীলঙ্কা সিরিজের টেস্ট স্কোয়াড ঘোষণা করে দিল বিসিসিআই। ৪ মার্চ থেকে শুরু হচ্ছে জোড়া টেস্টের সিরিজ। সেই সিরিজেই স্থায়ী টেস্ট অধিনায়ক হিসেবে হাতেখড়ি হচ্ছে রোহিত শর্মার।

রোহিত শর্মাকে অধিনায়ক ঘোষণা করার পরে চার সদস্যের নির্বাচক কমিটি ইশান্ত শর্মা, অজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারা এবং ঋদ্ধিমান সাহাকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন: ভুবি ক্যাচ ফেলতেই মেজাজ হারালেন রোহিত, সটান বলেই লাথি মেরে বসলেন! দেখুন ভিডিও

দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে রাহানেকে সহ অধিনায়কত্বের পদ থেকে সরিয়ে রোহিতকে ভাইস ক্যাপ্টেন করা হয়েছিল। যদিও চোটের কারণে রোহিত খেলতে পারেননি। প্রোটিয়াজ সফরে যেতে না পারায় দ্বিতীয় টেস্টে কোহলির অনুপস্থিতিতে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ হারান। তবে প্রোটিয়াজ সফরে কোহলি টেস্ট নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর পরে রোহিতই সাদা বলের ক্রিকেটে অধিনায়ক হওয়ার বিষয়ে ফেভারিট ছিলেন।

রোহিতের সঙ্গে ভাইস ক্যাপ্টেন বাছাই করা হয়েছে জসপ্রীত বুমরাকে।

চোট সারিয়ে টিম ইন্ডিয়ার টেস্ট দলে প্রত্যাবর্তন ঘটল রবীন্দ্র জাদেজার। চোটের জন্য নিউজিল্যান্ড সিরিজ, দক্ষিণ আফ্রিকা সফর এবং তারপরে ঘরের মাঠে গোটা ওয়েস্ট ইন্ডিজ সিরিজে বাইরে ছিলেন। ফেরানো হয়েছে রবিচন্দ্রন অশ্বিনকেও। তবে নির্বাচক প্রধান জানিয়ে দিয়েছেন অশ্বিনকে ফিটনেস টেস্টে উত্তীর্ণ হতে হবে।

আরও পড়ুন: বেনজির ঘটনা ইডেনে, জোড়া হিটে বাউন্ডারিতে বল পাঠালেন আইয়ার, দেখুন ভিডিও

স্পিন নির্ভর আক্রমণভাগে জায়গা পেয়েছেন কুলদীপ যাদব। রয়েছেন জয়ন্ত যাদবও। সবমিলিয়ে লঙ্কানদের বিরুদ্ধে পাঁচজন স্পিনার জায়গা পেয়েছেন স্কোয়াডে। এছাড়াও উত্তরপ্রদেশের বাঁ হাতি স্পিনার সৌরভ কুমার জায়গা পেয়েছেন ১৮ জনের স্কোয়াডে।

পেস বিভাগে রয়েছেন বুমরা, সিরাজ, উমেশ যাদব, মহম্মদ শামি।

ভারতের টেস্ট স্কোয়াড: রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, প্রিয়ঙ্ক পাঞ্চাল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারি, শুভমান গিল, ঋষভ পন্থ, কেএস ভরত, রবিচন্দ্রন অশ্বিন (ফিটনেস টেস্টে উত্তীর্ণ হতে হবে), রবীন্দ্র জাদেজা, জয়ন্ত যাদব, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ, মহম্মদ শামি, উমেশ যাদব, সৌরভ কুমার

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Bcci announces rohit sharma as indian test captain pujara rahane wriddhiman ishant dropped against sri lanka

Next Story
রবিবার ইডেনে খেলবেন না কোহলি-পন্থ! বড় ঘোষণা এল ঠিক একদিন আগে