বড় খবর

করোনা যুদ্ধে বেনজির উদ্যোগ সৌরভ-জয় শাহের বোর্ডের! বড়সড় দানে হৃদয় জিতল BCCI

বোর্ডের তরফে জানানো হয়েছে, আগামী কয়েকমাসে দেশের বিভিন্ন শহরে কনসেনট্রেটর বিলি করা হবে, যাতে অক্সিজেনের সমস্যা অনেকটাই কমানো সম্ভব হয়।

ব্যক্তিগত স্তরে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। এবার প্রশাসনিকভাবে কোভিডের বিরুদ্ধে ক্যাপ্টেনশিপ শুরু করে দিলেন তিনি। সোমবারই সপ্তাহের শুরুতে সৌরভের বিসিসিআইয়ের তরফে জানিয়ে দেওয়া হল, অতিমারীর পরিস্থিতিতে ১০ লিটারের ২০০০টি কনসেনট্রেটর দান করা হবে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে তছনছ হয়ে গিয়েছে ভারত। আর এই কঠিন সময়ে হঠাৎ করেই অক্সিজেন, সিলিন্ডার, কনসেনট্রেটর, আরো সমস্ত চিকিৎসা সামগ্রীর চাহিদা হুহু করে বেড়ে গিয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে অক্সিজেনের অভাবে মৃত্যু হওয়ারও খবর প্রকাশ্যে এসেছে। এমন অবস্থায় অক্সিজেনের যোগান বাড়ানোর চেষ্টা দেখা গিয়েছে সর্বত্র।

আরো পড়ুন: আইপিএলের ভবিষ্যৎ প্রায় চূড়ান্ত! বড়সড় চমক দিতে চলেছে বিসিসিআই

যাইহোক, বোর্ডের তরফে জানানো হয়েছে, আগামী কয়েকমাসে দেশের বিভিন্ন শহরে কনসেনট্রেটর বিলি করা হবে, যাতে অক্সিজেনের সমস্যা অনেকটাই কমানো সম্ভব হয়। বোর্ডের এই উদ্যোগের পরেই সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, “স্বাস্থ্যকর্মী এবং চিকিৎসাকর্মীরা করোনা মোকাবিলায় যেভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন, তাদের জন্য কোনো প্রশংসাই বরাদ্দ নয়। ওঁরাই প্রকৃত অর্থে ফ্রন্টলাইন যোদ্ধা। যারা প্রতিনিয়ত আমাদের সুরক্ষা প্রদান করছে। বিসিসিআই সর্বদা স্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে থাকে। এই দায়িত্ব পালনে তাঁরা প্রতিশ্রুতিবদ্ধ। করোনা আক্রান্তদের সাহায্যে কনসেনট্রেটর কাজে আসবে। এবং দ্রুত নিরাময়ের পথে এগোবে।”

অক্সিজেন কনসেনট্রেটর একটি চিকিৎসাক্ষেত্রে ব্যবহৃত একটি বৈদ্যুতিন যন্ত্র। যা নিজে থেকেই অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে অক্সিজেন তৈরি করতে সক্ষম। এই অক্সিজেন কনসেনট্রেটর মূলত বাতাসে উপস্থিত অক্সিজেন এবং নাইট্রোজেন সংগ্রহ করে এবং ন্যাজাল ক্যানুলা অথবা অক্সিজেন মাস্কের মাধ্যমে রোগীকে বিশুদ্ধ বায়ু সরবরাহ করে। অক্সিজেন কনসেনট্রেটর ৯৫% খাঁটি অক্সিজেন উৎপাদন করতে সক্ষম। চিকিৎসকদের মতে, করোনাকালে অক্সিজেনের যোগান নিয়ে দুর্ভোগ কমাবে অক্সিজেন কনসেনট্রেটর। তবে তা ব্যবহার করতে হবে বিশেষজ্ঞের পরামর্শ মতো।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bcci to donate 2000 oxygen concentrators to fight covid pandemic

Next Story
জাতীয় দলের ফুটবলার এখন ইঁটভাটার শ্রমিক! পেট চালানোর তাগিদে নেমে পড়লেন রাস্তায়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com