বড় খবর

কোচ দ্রাবিড়ের নিয়োগ কোহলি-রোহিতের হাতে! দুজনে কি চাইছেন মহাতারকাকে

রবি শাস্ত্রীর পরবর্তী সময়ে টিম ইন্ডিয়ার কোচের পদে হট ফেভারিট রাহুল দ্রাবিড়। তবে এই বিষয় মতামত দেবেন রোহিত শর্মা এবং বিরাট কোহলি।

বিশ্বকাপের পরে ভারতীয় ক্রিকেট বোর্ড বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে। বিরাট কোহলি টি২০ ফরম্যাট থেকে নেতৃত্ব ছাড়ছেন। কোচ রবি শাস্ত্রী সহ গোটা সাপোর্ট স্টাফেরই মেয়াদ শেষ হচ্ছে।

টি২০ বিশ্বকাপের পরেই সেই মহেন্দ্রক্ষণ। তবে সরকারিভাবে এখনও কোহলির উত্তরসূরি যেমন ঘোষণা করা হয়নি, তেমন হেড কোচের পদে কে বসবেন, তা জানানো হয়নি। তবে হেড কোচ সহ বাকি সাপোর্ট স্টাফদের নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্ৰকাশ করা হয়েছে বিসিসিআইয়ের তরফে। সেই সমস্ত পদের আবেদনকারীদের নিয়োগের জন্য বোর্ডের তরফে শীঘ্রই উপদেষ্টা কমিটি গঠন করা হবে।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নজরকাড়া বোলিং কোহলির! অলরাউন্ডার হিসাবেই বিশ্বকাপে, দেখুন ভিডিও

রাহুল দ্রাবিড় রবি শাস্ত্রীর উত্তরসূরি হওয়ার জন্য ফেভারিট। প্ৰথমে দ্রাবিড় জাতীয় দলের কোচ হতে রাজি না থাকলেও সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিব জয় শাহ দ্রাবিড়কে দু বছরের জন্য কোচের পদে বসতে রাজি করিয়েছেন। তবে দ্রাবিড়ের নিয়োগও নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে হবে।

তবে ঘটনা হল, দ্রাবিড়ের নিয়োগ নিয়ে বোর্ড এখনও জাতীয় দলের অধিনায়ক অথবা সহ অধিনায়কের সঙ্গে আলোচনা করেনি। জাতীয় দলের কোচ নির্বাচনের ক্ষেত্রে অধিনায়কদের মতামতকে বরাবর প্রাধান্য দেওয়া হয়। সৌরভ গঙ্গোপাধ্যায় নিজে অধিনায়ক থাকার সময় সমস্ত কিছুর বিষয়ে মতামত জানাতেন। প্রথমে গ্রেগ চ্যাপেলকে কোচ করা হোক বা পরবর্তী সময়ে গ্যারি কার্স্টেনকে টিম ইন্ডিয়ার কোচ করা- সবই হয়েছিল অধিনায়ক সৌরভের ইচ্ছানুসারে। তারপরে এমএস ধোনি এবং বিরাট কোহলি দুজনেই রবি শাস্ত্রীকে জাতীয় দলের কোচ হওয়ার জন্য ভোট দেন।

আরও পড়ুন: ভারত কী করে বিশ্বকাপে ফেভারিট! কড়া মন্তব্যে কোহলিদের চরম অপমান ভনের

একইভাবে বোর্ডের তরফে বিরাট কোহলি এবং রোহিত শর্মার সঙ্গে শীঘ্রই আলোচনায় বসবে বোর্ড। জেনে নেওয়া হবে দ্রাবিড়ের নিয়োগের ক্ষেত্রে তাঁদের মতামত কী। বিরাট কোহলি বর্তমানে তিন ফরম্যাটেই জাতীয় দলের অধিনায়ক। তিনি টি২০ থেকে সরে দাঁড়ানোর পরে রোহিত শর্মার হাতে নেতৃত্বের ব্যাটন তুলে দিতে চলেছে বোর্ড। দুজনের মতামতই সেক্ষেত্রে কোচ বাছাইয়ে প্রাধান্য পাবে।

সর্বভারতীয় এক প্রচারমাধ্যমে বোর্ডের এক কর্তা জানিয়েছেন, “আগামী টি২০ বিশ্বকাপের জন্য হাতে মাত্র ১২ মাস সময়। ২০২৪-এ ৫০ ওভারের ওয়ার্ল্ড কাপ ২৪ মাস পরে। সেদিকের কথা মাথায় রেখে সাদা বলের ক্রিকেটে বোর্ড স্প্লিট ক্যাপ্টেনশিপ চালু করবে না। আর নতুন অধিনায়ক যদি টি২০ বিশ্বকাপের পরেই পরবর্তী বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে, সেক্ষেত্রে তাঁর কি কোনও মতামত থাকবে না।”

সূত্রের খবর, দ্রাবিড়ের নিয়োগের ক্ষেত্রে এখনও বোর্ডের তরফে আলোচনা করা হয়নি কোহলির সঙ্গে। অন্তত, কোহলি এমনটাই ইঙ্গিত দিয়েছেন। দ্রাবিড় জাতীয় দলের কোচ হওয়ার প্রস্তাবে সম্মত হওয়ার পরে কোহলিকে এই বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি জানিয়েছেন, “কোচ নিয়োগের ক্ষেত্রে কী হচ্ছে, আমার কোনও আইডিয়া নেই। কারোর সঙ্গে এই বিষয়ে আলোচনাও হয়নি।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bcci will have discussion with virat kohli rohit sharma about rahul dravids appointment as next head coach

Next Story
ব্যাটে ঝড় রোহিতের, অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে জয় ভারতের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com