scorecardresearch

ফিরেই ম্যাজিক, অস্ট্রেলিয়াকে নাচিয়ে নায়ক জাদেজা! ১৭৭-এ ধ্বংস ক্যাঙারুরা

প্রত্যাবর্তনেই ম্যাজিক দেখালেন রবীন্দ্র জাদেজা

ফিরেই ম্যাজিক, অস্ট্রেলিয়াকে নাচিয়ে নায়ক জাদেজা! ১৭৭-এ ধ্বংস ক্যাঙারুরা

অস্ট্রেলিয়া: ১৭৭/১০ (৬৩.৫)

বৃহস্পতিবার থেকে শুরু হয়ে গেল হাড্ডাহাড্ডি বর্ডার গাভাসকার সিরিজ। আর সিরিজে অস্ট্রেলিয়ার জন্য কী অপেক্ষা করে আছে, তার একঝলক দেখে ফেলল নাগপুরের বিদর্ভ ক্রিকেট সংস্থার মাঠ। টসে জিতে প্ৰথম টেস্টে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া বনবন ঘূর্ণি পিচে গুটিয়ে গেল মাত্র ১৭৭ রানে। অজি ইনিংসকে কাঁপিয়ে দিলেন পাঁচ মাস পরে জাতীয় দলে প্রত্যাবর্তন করা রবীন্দ্র জাদেজা। মিডল-লোয়ার অর্ডারকে ধ্বংস করে জাদেজার পকেটে পাঁচ শিকার। অশ্বিনও তিনটে উইকেট পেলেন। সবমিলিয়ে, ক্যাঙ্গারুরা প্রথম টেস্টের প্ৰথম দিনেই সাকুল্যে দুটো সেশনেই অলআউট হয়ে গিয়ে জব্দ।

টসে জিতে প্রথমে ব্যাটিং নিয়েছিলেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। যাতে চতুর্থ ইনিংসে ব্যাট না করতে হয়, সেই জন্য প্রথমেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। তবে সিরিজের শুরুটাই হয়েছিল দুঃস্বপ্নের মাধ্যমে। শুরুর স্পেলেই ডেভিড ওয়ার্নার এবং উসমান খোয়াজাকে আউট করে অজি ইনিংসকে ধাক্কা দেন মহম্মদ সিরাজ এবং মহম্মদ শামি। দুই ওপেনারই ১ করে ফিরে যান। প্রাথমিক ধাক্কা সামলে মার্নাস লাবুশানে এবং স্টিভ স্মিথ দলকে টানছিলেন। দুজনে ৮২ রান যোগও করে ফেলেন মসৃণভাবে। লাঞ্চের বিরতিতে দুই তারকাই অপরাজিত থেকে ড্রেসিংরুমে ফিরেছিলেন।

আরও পড়ুন: প্ৰথম দিনেই কি ‘চিটিং’ ভারতের! ভাইরাল ভিডিওয় ধরা পড়লেন সিরাজ-জাদেজা, তুঙ্গে বিতর্ক, দেখুন

আর দ্বিতীয় সেশনে পুরোটাই জাদেজার জাদু। ৩৬ তম ওভারের শেষ দুই বলে জাদেজা লাবুশানে এবং ম্যাট রেনশকে পরপর ফিরিয়ে দিয়ে হ্যাটট্রিক করার পরিস্থিতি গড়ে তুলেছিলেন তিনি।

হাফসেঞ্চুরির ঠিক এক রান আগে আউট হয়ে যান লাবুশানে। স্টিভ স্মিথ ৬ রানের মাথায় কোহলির হাতে জীবন পেয়ে দলকে টানছিলেন একপ্রান্তে। তবে স্মিথকে দুর্ধর্ষ স্ট্রেটারে বোল্ড করে দেন জাদেজা। স্মিথ-লাবুশানে ফিরে যাওয়ার পর অজি লোয়ার অর্ডার কোনও লড়াই দিতে পারে কিনা, সেটা ছিল দেখার।

জাদেজার দোসর হিসাবে দ্বিতীয় সেশনেই আবির্ভাব ঘটে অশ্বিনের। ১০৯/৫ হয়ে যাওয়ার পর অজি ইনিংসকে শেষদিকে টানছিলেন আলেক্স ক্যারে (৩৬) এবং পিটার হ্যান্ডসকম্ব (৩১)। দুজনে ৫৩ রান যোগ করে পাল্টা লড়াইয়ের ইঙ্গিতে ভাঁজ ফেলছিলেন রোহিতদের কপালে। তবে আলেক্স ক্যারে-কে আউট করে নিজের ৪৫০ তম শিকার করে যান অশ্বিন। পরে প্যাট কামিন্স এবং স্কট বোল্যান্ডকেও আউট করেন তিনি। দ্বিতীয় সেশনের শেষে টি ব্রেকে অস্ট্রেলিয়া ৮ উইকেট হারিয়ে ফেলেছিল। বাকি ২ উইকেট ভারত ফেলে তৃতীয় সেশনের প্ৰথম তিন ওভারেই।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Border gavaskar trophy ind vs aus 2023 ravindra jadeja rips apart australian innings